আমার আজকের পোস্টটিও হচ্ছে ফায়ারফক্স নিয়ে। মজিলা ফায়ারফক্সের মজার কিছু টিপস নিয়ে এই আয়োজন। এর আগেও আরেকটি পোস্ট দিয়েছিলাম ফায়ারফক্স এর কিছু ম্যাজিক নিয়ে যেটি আপনাদের অনেকেরই ভাল লেগেছে। আগের পোস্টে সবকিছু লিখে শেষ করা হয়নি বিধায় ২য় পর্ব লিখছি। এই লিংক এ ক্লিক করে পূর্বের পোস্টটি দেখতে পারেন।

১. মাস্টার পাসওয়ার্ড পুনস্থাপনঃ

ফায়ারফক্সে পাসওয়ার্ড সংরক্ষণ করা যায়, যা ফায়ারফক্সের একটি অন্যতম সুবিধা। বারবার লগইন করার পরিবর্তে ফায়ারফক্সে পাসওয়ার্ড সেভ করে রাখলে পরবর্তীতে আবার পাসওয়ার্ড লেখার প্রয়োজন হয় না। পাসওযার্ডের সুরক্ষার জন্য আমরা ফায়ারফক্সের মাষ্টার পাসওয়ার্ড দিয়ে থাকি। মানে হল, মাস্টার পাসওয়ার্ড সেট করা থাকলে উক্ত পাসওয়ার্ড দ্বারা অনান্য সংরক্ষিত পাসওযার্ড দেখা বা মুছে ফেলা যায়। অন্যকোন ব্যবহারকারী মাষ্টার পাসওয়ার্ড ছাড়া অন্য পাসওয়ার্ডগুলো দেখতে বা মুছতে পারবে না। ফায়ারফক্সে যেসব সাইটের ইউজার-পাসওয়ার্ড সংরক্ষণ করা আছে সেসব সাইটে লগইন করতে আর পাসওয়ার্ড দিতে হয় না। কিন্তু কোন কারণে মাষ্টার পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কেউ মাষ্টার পাসওয়ার্ড সেট করে দিলে তখন আপনাকে বেশ ভুগতে হয় কি বলেন ঠিক না? এ অবস্থায় আপনি পাসওয়ার্ডটি উদ্ধার করতে না পারলেও পাসওয়ার্ডটি মুছে ফেলতে পারেন। এজন্য প্রথমে chrome://pippki/content/resetpassword.xul সাইটে যান। রিসেট পাসওয়ার্ড পেজ আসবে। এখানে নিচের দিকে Reset বাটনে ক্লিক করুন। তাহলে নতুন ইনস্টল করা ফায়ারফক্সের মতো মাষ্টার পাসওয়ার্ড খালি হয়ে যাবে।।

২. পুরানো এ্যাড-অন্স ব্যবহারঃ

আমার আগের টিউন যারা পড়েছেন তারা বিভিন্ন মন্তব্য করেছেন টিউনের উপর। এরমধ্যে অন্যতম হল এড-অন্স ইনস্টল সমস্যা। সেখানে তারা বলেছেন তাদের ফায়ারফক্সে এড-অন্সগুলো ইনস্টল হচ্ছে না। তাদের জন্য এটি………..

ফায়ারফক্স ৩.৫ তার পূর্ববর্তী ভার্সনের এড-অন্স সবগুলো সাপোর্ট করে না। এর মধ্যে রয়েছে গুগল গিয়ার, গুগল টুলবার। যদিও গুগল তাদের এড-অন্সগুলোকে আপডেট করেছে। কিন্তু সমস্যা হল যেগুলো আপডেট করা হয়নি, সেগুলো কি ব্যবহার করা যাবে না? সমস্যা আছে তো সমাধানও আছে। ফায়ারফক্মের চেকিং বন্ধ করে দিন, দেখি ফায়ারফক্স কি করে। ফায়ারফক্সের এক্সটেনশন চেকিং বন্ধ করে দিলেই আপনি সকল সকল এড-অন্স ব্যবহার করতে পারবেন। এজন্য ফায়াফক্সের এ্যাড্রেস বারে গিয়ে লিখুন about:config তারপর এন্টার করুন। এবার যে পৃষ্ঠা আসবে সেখানে I’ll carefull, I promise! বাটনে ক্লিক করুন। এবার যে কোন জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করে মেনু থেকে New >>> Boolean এ ক্লিক করুন। এবার New Boolean value তে extensions.checkCompatibility ও নিচের false নির্বাচন করে এন্টার করুন। এবার আপনার পচন্দনীয় এড-অন্স ডাউনলোড করে ইনস্টল করুন ও ব্যবহার করুন।।

৩. গুগল সার্চের সবগুলো সুবিধা ব্যবহারঃ

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্চিন হল গুগল। এর এখানে করা যায় বিভিন্ন ধরনের সার্চ। এসব সার্চ সুবিধা পাওয়া যায় এডভান্স সার্চে। তবে আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন তাহল আপনি একটি এড-অন্স ইনস্টল করেই এসব সুবিধা ভোগ করতে পারেন। এজন্য প্রথমে এড-অন্সটি ডাউনলোড করে ইনস্টল করুন ও ফায়ারফক্স রিস্টার্ট করুন। তাহলে দেখবে নতুন একটি টুলবার এসেছে। এখানে Search ড্রপডাউনে ক্লিক করে যে বিষয়ে সার্চ করতে চান তা নির্বাচন করে ডানের টেক্সট বক্সে যা সার্চ করবেন তা লিখে Go বাটনে ক্লিক করলেই হবে।

ডাউনলোড লিংকঃ

৪. সফটওয়্যার চালু করুন ফায়ারফক্স থেকে

আমরা তাড়াতাডি সফটওয়্যার চালু করার জন্য জায়গা হিসেবে নির্বাচন করি ডেস্কটপ বা টাস্কবার। আপনি ইচ্ছা করলে ফায়ারফক্স থেকে সফটওয়্যার চালু করতে পারেন। এজন্য আপনাকে External Application Buttons mod for Firefox নামের একটি এড-অন্স ব্যবহার করতে হবে। প্রথমে এড-অন্সটি ডাউনলোড করে ইনস্টল করুন এবং ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার View >>> Toolbar >>> Customize এ ক্লিক করুন বা টুলবারের উপর রাইট বাটন ক্লিক করে Customize এ ক্লিক করুন। Customize Toolbar উইন্ডো আসবে। এবার এখান থেকে Applications ড্রাগ করে এনে Navigation টুলবারের ইচ্ছামতো নিয়ে আসুন, তারপর নেভিগেশন টুলবার ক্লোজ করুন। এবার যেখানে Application টি রেখেছেন সেখানে যান। এবার Application টির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে মেনু থেকে Add a button এ ক্লিক করুন এবং পচন্দের Application নির্বাচন করুন। এবার দেখুন নেভিগেশন টুলবারে আপনার যোগ করা Application চলে এসেছে। এখানে ক্লিক করুন, তাহলে প্রোগ্রামটি চালু হবে। আপনি ইচ্ছা করলে ড্রাগ করেও Application আনতে পারেন।

৫. বাংলা বানান পরীক্ষক মজিলা ফায়ারফক্সের জন্যঃ

ইন্টারনেটে বাংলা ওয়েবসাইটের সংখ্যা দিন দিন বাড়ছে। তার সাথে জনপ্রিয় হচ্ছে আমাদের মাতৃভাষার ব্যবহার আর সাথে সাথে বাড়ছে বাংলাতে ইমেইল, পোস্ট, নিবন্ধ, ব্লগিং, মন্তব্য ইত্যাদি করা। এর মধ্যে সমস্যা হচ্ছে বানান নিয়ে। বাংলা বানান পরীক্ষক না থাকায় মাঝে মধ্যে আমাদের বেশ বিপাকে পড়তে হয়। আপনারা যারা ফায়ারফক্স ব্যবহার করেন তারা শুনে আনন্দিত হবেন যে, বাংলা স্পেল চেকিং ডিকশানারি এড-অন্স চালু হয়েছে। ফলে যারা ফায়ারফক্স ব্যবহার করেন তারা বাংলা লেখতে গেলে ভুল করলে তা সংশোধন করে নিতে পারবেন। প্রথমে এড-অন্সটি ডাউনলোড করে ইনস্টল করুন এবং ফায়ারফক্স রিস্টার্ট করুন। এটি ফায়ারফক্সের প্রায় সকল ভার্সনেই চলে, তার পাশাপাশি আপনি মজিলা থান্ডারবার্ড ও সিমানকিতেও ব্যবহার করতে পারবেন। সাধারণত ইংরেজী ভাষাকে স্পেল চেকার হিসাবে ডিফল্ট করা থাকে। বাংলা ভাষাকে ডিফল্ট করতে যেকোন ইনপুট বক্সে মাউসের ডান বাটন ক্লিক করে Language থেকে Bangla / Bangladesh নির্বাচন করুন। এবার যেকোন ইনপুট বক্সে বাংলা লিখে দেখুন ভুল বানানের নিচে লাল আন্ডারলাইন চলে এসেছে। বানানটি সংশোধন করতে শব্দটির উপরে মাউসের ডান বাটন ক্লিক করুন। দেখবেন মেনুতে কিছু সাজেশন্স দিয়ে দিবে। আপনার ইচ্ছা হলে নির্বাচন করুন, নতুবা বানান ঠিক করে নিন। এটি তৈরি করেছেন www.ankur.org.bd

ডাউনলোড লিংকঃ

বাংলাতে দেখুন ফায়ারফক্স

মুক্ত, ফ্রি, বিভিন্ন সুযোগ-সুবিধার কারণে মজিলা এখন জনপ্রিয়তার শীর্ষে। মজিলাকে আরো জনপ্রিয় করতে এতে যুক্ত করা হয়েছে অনেকগুলো ভাষা। ফলে এখান থেকে আপনি পাবেন বাংলা ইন্টারপেইস ফায়ারফক্স। এর জন্য একটি এড-অন্স ব্যবহার করতে হবে। ইন্সটল করুন ও ফায়ারফক্স চালু করুন। এটি উইন্ডোজ, লিনাক্স, ম্যাকসহ সকল অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যাবে। এখানে আগের সকল হট কী ঠিক রাখা হয়েছে। বাংলা ইন্টারফেইসের ফায়ারফক্স ব্যবহার করতে হলে আপনার কম্পিউটারটি অবশ্যই বাংলা (ইউনিকোড) সমর্থিত হতে হবে।

ডাউনলোড লিংকঃ

comments

19 কমেন্টস

    • একটু মজা করি? কিভাবে বুঝলেন ভাই না বোন……………. আপনাকেও অনেক ধন্যবাদ………………

    • আমার মনে হয় বোন। কারণ যখন আপনার প্রথম পোষ্টা দেখেছি তখন একটা মেয়ের নাম ছিলো। কি যে? ও মনে হয় আক্তার নামে কি যেন ছিল। এখন বাকিটা মহান আল্লাহই জানেন।

      • যাই লিখেছি, তা আমার আসল নাম নয়……………………….. 🙂

    • ধন্যবাদ…………… এর ৩য় পর্ব আপনাদের জন্য খুব শীঘ্রই আসছে…………………….
      Please wait for coming post………………..

  1. খুব ভালো হয়েছে ।আপনাকে ধন্যবাদ আপু।হা হা হা

    • একবার ভাই, আরেক বার আপু মানে কি??? ভাই না আপু কোনটা বুঝলেন???:-) ধন্যবাদ………

  2. বাংলা স্পেল চেকিং ডিকশানারি এবং বিভিন্ন এড-অন্স এড করার সময় ডাউনলোড এরোর আসে।
    নম্বর # ২২৮ , এখন এটা কি করতে হবে এবং কেন হয়।
    নিচের মতো এরোর হয়।

    Firefox could not install the file at

    https://addons.mozilla.org/firefox/downloads/file/104956/download_manager_tweak-0.9.5-fx.xpi?src=api

    because: Download error
    -228

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.