টি রেক্স (T rex) বা Tyrannosaurus rex পৃথিবীতে যত ডাইনোসর প্রজাতি ছিল তার মধ্যে হিংস্রতম একটি প্রজাতি। আমরা মোটামুটি সবাই এর নাম কমবেশি শুনেছি, আবার অনেকেই এ হিংস্র প্রাণীটি সম্পর্কে কমবেশি জানতে আগ্রহী। চলুন তাহলে আজ এই প্রজাতির ডাইনোসরটির সাথে নতুন করে  পরিচিত হই।

T rex এর Tyrannosaurus শব্দটি এদের গণ এর নাম আর rex শব্দটি এসেছে ল্যাটিন শব্দ rex থেকে যার অর্থ রাজা। অর্থাত টি রেক্স হচ্ছে সব মাংসাশী প্রাণীর রাজা,আকার ও হংস্রতা উভয় দিক দিয়েই।

পৃথিবীতে এখন পর্যন্ত মাংসাশী যত প্রাণী আছে তার মধ্যে টি রেক্স সবচেয়ে বড়,মূলত মাংশাসী ডাইনোসরগুলোর মধ্যেও এটি সবচেয়ে বড়।১৯০২ সালে সর্বপ্রথম জীবাশ্মবিদ Barnum Brown  এ প্রাণীটির ফসিল বা জীবাশ্ম আবিষ্কার করেন।

tyrannosaurus-rex_1

৬৫মিলিয়ন বছর পূর্ব পর্যন্ত এটি পৃথিবীতে একচ্ছত্র এধিপত্য বিস্তার করে,এর জীবাশ্ম পাওয়া যায় উত্তর আমেরিকা এবং মঙ্গোলিয়ায়।

t-rex-animated

২০০টি(প্রায়) হাড় সংবলিত ভয়ংকর এই প্রাণীটির ওজন ছিল ৬-৭.৫ টন এবং দৈর্ঘ্য ছিল ৪০ফুট (১২মিটার) এবং উচ্চতা  ১৫ থেকে ২০ ফুট (৪.৬ থেকে ৬ মিটার)। বুঝার সুবিধার জন্য নিচের ছবিতে মানুষ ও টি রেক্স এর উচ্চতার তুলনামূলক চিত্র দেখানো হল

t-rex-replica

Trex1

এদের মাথার খুলির দৈর্ঘ্য ছিল ৫ফুট (১.৫ মিটার) যার মধ্যে চোয়ালের দৈর্ঘ্যই ছিল ৪ফুট (১.২ মিটার) আর । এদের উরু শক্ত এবং লেজ লম্বা ছিল যা তাদের নড়াচড়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখত। এর দাতগুলো ছিল কোণাকৃতির এবং দৈর্ঘ্য ছিল ৯ইঞ্চি  যা তাদের শিকারকে সহজে চিবোতে সাহায্য করত। এদের সামনের পাগুলো পেছনের পায়ের তুলনায় যথেষ্ট ছোট ছিল,ফলে সামনের পাগুলো এর মুখ পর্যন্তও পৌছাতো না,এই পা দুটি শুধুমাত্র শিকার ধরার কাজেই ব্যবহৃত হত।

আগেই বলেছি,টি রেক্স একটি হিংস্র মাংসাশী ডাইনোসর।হয়ত এটি শুনেও অবাক হবেন যে,এটি এর দেহের চেয়েও বড় তৃণভোজী ডাইনোসরদেরকেও খাবার হিসেবে শিকার করত।Triceratops ডাইনোসর এদের প্রিয় শিকার ছিল ।শুধু তাই নয়,এরা এদের নিজেদের প্রজাতি অর্থাৎ অন্য টি রেক্সকে ও ভক্ষন করতে দ্বিধা করত না।আমেরিকা এবং কানাডার বিজ্ঞানীরা টি রেক্সের কঙ্কালের গায়ে কামড়ের চিহ্ন পেয়েছেন যা ছিল অন্য একটি টি রেক্সের।বিশেষজ্ঞদের মতে ,টি রেক্স একটি কামড়ে প্রায় ৫০০পাউন্ড মাংস মুখে নিতে পারত।

টি রেক্স এর পায়ের ছাপের দৈর্ঘ্য ১.৫৫-৩.৩ফুট । আসুন এবার দেখি টি রেক্স এর পায়ের কিছু ছাপ

52060

images

jjj

নিচের ছবিতে টি রেক্স এর পার্শ্ব ও নিচের দৃশ্য দেখানো হল

t-rex_brownঅনেকে মনে করেন,টি রেক্স সকল ডাইনোসরের মধ্যে বৃহত্তম ডাইনোসর,এটি আসলে ভুল ধারণা,কারণ টি রেক্স শুধুমাত্র মাংসাশী ডাইনোসরের মধ্যে বৃহত্তম প্রজাতীর ডাইনোসর।নিচের ছবিতে পৃথিবীর অন্যন্য বৃহত প্রাণীগুলোর সাথে টি রেক্স এর উচ্চতার তুলনা মূলক চিত্র দেখানো হল,

Screenshot - 1_1_2004 , 3_12_42 PM

টি রেক্স সম্পর্কে এখনও নিশ্চিতভাবে যা জানা সম্ভব হয়নি, টি রেক্স এর ডিম বা আদৌ ডিম পাড়ত কিনা, টি রেক্স এর গায়ের রঙ, টি রেক্স এর গায়ে লোম ছিল কিনা।

বন্ধুরা আজ এ পর্যন্তই, ভালো থাকবেন সবাই, ধন্যবাদ।

1. ওরে ভাই আমার গলা শুকিয়ে গেছে পানি খেয়ে নেই 😥 তার আগে অসাধারন মানের পোস্ট করার জনে ধন্যবাদ 😆

• না না,এখনই ধন্যবাদ দেয়ার দরকার নেই,আগে পানি খান,নিজে বাচলে পরের নাম,তাই না!!!!

2. @ Mithu: apnar tune ti valoi hoyeche but apni ki janen je T-REX ei je Carnivorous Dinosaurs der modhe sobcheye boro noi? Bortomane prithibi te mot abiskrito Dinosaur er Fossil er modhe sobcheye boro Carnivorous Dinosaur hoche SPINOSAUROUS AGYPTICUS. Thanks for writing a informative post.