জীবনে একবারও লুডু খেলেনি এমন বাঙালি মনে হয় খুজেঁ পাওয়া যাবে না। এ খেলাটি ছেলে বুড়ো সকলের কাছেই এখনো বেশ জনপ্রিয়। আমাদের হাতে এখন কম্পিউটার নামক অত্যাধুণিক যন্ত্র আছে। আমরা ইচ্ছা করলেই এর মাধ্যমে বিভিন্ন ধরণের ভিডিও গেমস খেলতে পারি। তাই মাঝে মাঝেই কাজের ফাঁকে ফাঁকে বিনোদনের মাধ্যম হিসেবে আমরা এসব গেমস ব্যবহার করছি। ফলাফল হিসেবে আমাদের প্রিয় এই খেলাটি দিন দিন জনপ্রিয়তা হারাচ্ছে।

লুডুর খেলার ডিজিটাল সংস্করণ

আচ্ছা কেমন হয় যদি এই খেলাটার একটা ডিজিটাল সংস্করন বের করা যায়? হ্যা আজ আপনাদেরকে একটা ডিজিটাল লুডু তৈরির সম্পূর্ণ প্রজেক্ট দেখাব। এটা একটা ইলেকট্রনিক্স প্রজেক্ট।অনেকেই কলেজে বা বিজ্ঞান মেলায় প্রদর্শনের জন্য ভাল মানের একটা প্রজেক্ট খুজেঁ থাকেন। আশা করছি আপনাদের কাজে আসবে।

সার্কিট ডায়াগ্রাম

উপরের সার্কিটি একটি ডিজিটাল স্কয়ার ওয়েব পালস জেনারেটর।

 

প্রয়োজনীয় উপকরণ

  • U1- 7490 একটি Digital Decade Counter Ic
  • U2- 7483 একটি 4 Bit Binary Adder Ic
  • U3- 7447 একটা 7 Segment Decoder Driver Ic
  • U4- একটা Common Anode 7 Segment Dsp
  • U5- 555 একটা Timar Ic
  • R1,R2- 1k ohm ¼ w resistor
  • R3-R9- 270 ohm ¼ w resistor
  • PB- Push Button Switch
  • C1,C2- 0.01uF, 25v Ceramic Capacitor
  • E1- 220uF, 16v Electrolytic Capacitor

ডিজিটাল লুডুর বর্ণনা

আমরা সচরাচর যে লুডুর সাথে পরিচিত, সেই লুডুতে একটা গুটি থাকে যাতে ১-৬ পর্যন্ত সংখ্যা নির্দেশক চিহ্ন থাকে। আমরা যে ডিজিটাল লুডু তৈরি করার সার্কিট দেখেছি সেখানে একটা পুশ বাটন সুইচ PB আছে যা চাপ দিলে পর্যায় ক্রমে 7 Segment ডিসপ্লেতে ১-৯ পর্যন্ত সংখ্যা প্রদর্শিত হবে। তাই যে কোন খেলোয়ার একবার PB চাপ দিয়ে ছেড়ে দিলে 7 Segment ডিসপ্লেতে একটি সংখ্যা প্রদর্শিত হবে এই সংখ্যাটিই তার একবার চালের স্কোর।

ডিজিটাল লুডু সার্কিট সম্পর্কে কিছু কথা

সার্কিটটিতে তিনটি অংশ আছে প্রথম অংশটি একটি ডিজিটাল স্কয়ার ওয়েব পালস জেনারেটর।যা একটা 555 Timar Ic এর সমন্বয়ে তৈরি করা হয়েছে। দ্বিতীয় অংশটি কাউন্টার সেকশন যা 7490 একটি Digital Decade Counter Ic এবং 7483 একটি 4 Bit Binary Adder Ic এর সমন্বয়ে গঠিত। প্রথম এবং দ্বিতীয় সার্কিটের Out লেখা অংশটি একটা তার দ্বারা যুক্ত থাকবে। তৃতীয় অংশটি একটা ডিসপ্লে সেকশন যা 7447 একটা 7 Segment Decoder Driver Ic এবং একটা 7 Segment ডিসপ্লের সমন্বয়ে গঠিত।

তাহলে সমস্ত উপকরণ সংগ্রহ করে তৈরি করে ফেলুন ডিজিটাল লুডু। আর বন্ধুদের সাথে মেতে উঠুন লুডুর খেলার ডিজিটাল সংস্করণের সাথে।

………………………………………………………………………………..

আজ এ পর্যন্তই। সকলের জন্য শুভকামনা রইল ।

comments

7 কমেন্টস

  1. ভাই আমাকে একটা বানিয়ে পাঠান দাম দিয়ে দিব। ০১৭২২৫০২৪৫১

  2. কোন কোড লাগবে না এটার জন্য? এমনি খেলা যাবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.