এখন দ্রুতগতিতে ফাইল স্থানান্তরের জন্য স্মার্টফোনগুলোতে রয়েছে নানা অ্যাপস। তবুও ফাইল শেয়ারিংয়ের জন্য ব্লুটুথের আবেদন হারিয়ে যায়নি। সামনেই আসতে যাচ্ছে ব্লুটুথের নতুন সংস্করণ ব্লুটুথ ৫। এ খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক রাডার।

আগামী ১৬ জুন লন্ডনে উন্মুক্ত করা হবে ব্লুটুথের নতুন এই সংস্করণটি। ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপের (এসআইজি) নির্বাহী পরিচালক মার্ক পাওয়েল এক ইমেইল বার্তায় এ তথ্য জানিয়েছেন। ব্লুটুথ এসআইজিকে প্রযুক্তি সহায়তা দিচ্ছে অ্যাপল, ইন্টেল, মাইক্রোসফটের মতো বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান।

পাওয়েল তার ইমেইলে দাবি করেছেন, ‘ব্লুটুথের নতুন সংস্করণটি আগের যেকোনো সংস্করণের তুলনায় চার গুণ বেশি গতিতে ফাইল স্থানান্তর করতে পারবে। এছাড়াও বিস্তৃত সীমার মধ্যে এটি কাজ করবে’।

পাওয়েল আরো লিখেছেন, ‘তারহীন প্রযুক্তিতে ফাইল স্থানান্তরের সবচেয়ে সহজ মাধ্যম ব্লুটুথ। আর তাই এর সম্ভাবনাকে আমরা যতোটা সম্ভব কাজে লাগাতে চাই। এবারের সংস্করণটিকে ব্যবহারকারীদের জন্য আরো সহজ করে তৈরি করা হয়েছে।’

ব্লুটুথের এই সংস্করণ গত বছর বাজারে আসার কথা ছিল। তবে সে সময়ে ব্লুটুথের পক্ষ থেকে কোনো কিছু নিশ্চিত করা হয়নি।

ফাইল স্থানান্তরে ২ এমবিপিএস গতি পাওয়া যেতে পারে এই সংস্করণে।

এবারের সংস্করণে ব্লুটুথের কর্মক্ষমতার সীমা বাড়ানো হয়েছে। ৩০০ মিটারের মধ্যে যেকোনো ডিভাইসে ফাইল স্থানান্তর করতে পারবে ব্লুটুথ ৫। তবে এটা নির্ভর করবে হার্ডওয়্যারের ক্ষমতার ওপর।

ব্লুটুথের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, ২০১৭ সালের সব ফ্ল্যাগশিপেই প্রি ইনস্টলড অবস্থায় থাকবে ব্লুটুথ ৫।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.