অতি সাম্প্রতিক বিশ্বের অন্যতন প্রধান গ্রাফিক্স চিপ এবং গ্রাফিক্স কার্ড নির্মাতা এনভিদিয়া তাদের পরবর্তি সিরিজ জিটিএক্স ৬০০ নির্মানের এর কথা জানিয়েছেন। এছাড়াও এএমডিও তাদের পরবর্তী সিরিজের গ্রাফিক্স কার্ড বাজারে আনতে যাচ্ছে। বর্তমানে বাজারে এনভিদিয়া র সর্বশেষ গ্রাফিক্স কার্ড টি হচ্ছে জিটিএক্স ৫৯০।

ধারনা করা হচ্ছে, জিটিএক্স ৬০০ গ্রাফিক্স কার্ড এর গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) টির বেজ হবে, কপার কোর এবং এর ম্যানুফেকচারিং প্রসেস হবে, টি এস এম সি (TSMC)‘র ২৮ ন্যানোমিটার টেকনোলজি। এনভিদিয়া আশা করছে, কেপলার (kepler) টেকনোলজির মাধ্যমে বানানো এই কার্ড দিয়ে তারা গেমারদের হাতে এমন একটি কার্ড তুলে দিতে পারবে, যা কনভেনশনাল যেকোন কার্ড থেকে ঠান্ডা এবং প্রতি ওয়াট এ ৩ থেকে ৪ গুন বেশি পারফর্মেন্স থাকবে ফার্মি (Fermi – বর্তমানের টেকনোলজি) কার্ড থেকে।

খুব বেশি কিছু এখন পর্যন্ত এনভিদিয়া প্রকাশ না করলেও জানা গেছে, এনভিডিয়া নতুন এই আর্কিটেকচারের বেশ কিছু সমস্যার মুখোকুখি হলেও তা অনেক টাই সমাধান করে ফেলেছে। এবং তারা এই বছরের শেষ দিকে বাজারে জিটিএক্স ৬০০ পরিবারের কার্ড ছাড়তে যাচ্ছে।

এছাড়াও এনভিডিয়ার খুবই কাছের প্রতিদ্বন্দ্বী এএমডি, তাদের পরবর্তি প্রজম্নের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট, কোড নেমঃ সাউদার্ন আইল্যান্ড ঠিক একই ম্যানুফেকচারিং প্রসেস (টি এস এম সি (TSMC)‘র ২৮ ন্যানোমিটার) ব্যবহার করে রেডিওন এইচ ডি ৭০০০ সিরিজের কার্ড বাজারে আনতে যাচ্ছে, যা এই বছরের শেষের দিকে বাজারে পাওয়া যাবে।

দেখা যাচ্ছে, এই বছরের শেষ নাগাত এনভিদিয়া এবং এএমডি র মধ্যে একটি হাড্ডা-হাড্ডি লড়াই হবে। অনেক বিশেষজ্ঞ র মতে এনভিদিয়া’র জিটিএক্স ৬০০ সিরিজ এবং এএমডি’র রেডিওন এইচডি ৭০০০ সিরিজ বলে দিবে গেমিং জগতে কে রাজত্ব করে যাবে।


এনভিদিয়া’র জিটিএক্স ৫৯০


এএমডি’র রেডিওন এইচডি ৬৯৭০

যেহেতু এখন পর্যন্ত এনভিদিয়া’র জিটিএক্স ৬০০ সিরিজ এবং এএমডি’র রেডিওন এইচডি ৭০০০ সিরিজ কোন ধরনের স্পেসিফিকেশন পাওয়া যায়নি, তাই আসুন দেখি এনভিদিয়া’র জিটিএক্স ৫৯০ এবং এএমডি’র রেডিওন এইচডি ৭০০০

সূত্রঃ ইন্টারনেট থেকে

তো…… কি আর করা, অপেক্ষাতেই থাকি (সমস্যা হচ্ছে, সবাই বলে অপেক্ষার ফল মিষ্টি হয়, আচ্ছা, অপেক্ষা করে বসে থাকলেই কি এনভিদিয়া’র জিটিএক্স ৬০০ সিরিজ এবং এএমডি’র রেডিওন এইচডি ৭০০০ সিরিজ এর একটা কার্ড ফ্রী পাওয়া যাবে ?)

comments

8 কমেন্টস

  1. আবার রেগুলার লেখা শুরু করেছেন দেখে অনেক ভালো লাগছে। আশা করি লেখা চালিয়ে যাবেন। আর আপনার পোষ্ট সম্পর্কে আশা করি কিছু বলতে হবে না। কারণ আপনার সব লেখাই জটিল। ধন্যবাদ

    • ভাই , যত দূর সম্ভব গিগাবাইটের টার দাম, ৫৫,০০০ টাকা, আর আসুস এর দাম ৫৩,০০০ । আমি ঠিক নিশ্চিত নই, তবে ৫০,০০০ এর উপরে।

  2. System Model: D945GCL_
    Card name: Intel(R) 82945G Express Chipset Family
    BIOS: Default System BIOS
    Processor: Intel(R) Core(TM)2 CPU 6300 @ 1.86GHz (2 CPUs)
    Memory: 3062MB RAM

    Support korbe ki এনভিদিয়া’র জিটিএক্স ৫৯০?

    • আপনার মাদারবোর্ড সাপোর্ট করবে, তবে আপনার মাদারবোর্ড PCI Express 2.0 সাপোর্ট না করার কারনে GTX590 এর আসল পারফর্মেন্স নাও পেতে পারেন। তবেন আপনি কিন্তু আপনার কম্পিউটার এর পাওয়ার সাপ্লাই এর কথা কিছুই বলেন নি… ৩৩৫ ওয়াট লাগে শুধু মাত্র কার্ড টিকে চালাতেই … আর আপনার কম্পিউটার তো আছেই … যত দুর মনে পড়ে, এর বক্স এর গায়ে মিনিমাম ৮০০ ওয়াট এর পাওয়ার সাপ্লাই এর কথা লিখাই আছে … মানে লাগবে আরো কিছু বেশি …

  3. কোনটি ভাল সবচে ?? এটিআই রেদিওন ৬৯৯০ নাকি এনভিদিয়া জিটিএক্স ৫৯০??

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.