মস্তিষ্কের ব্যবহার কতটুকু জানি আমরা?

ব্র্যাডলি কুপার অভিনীত অন্যতম ব্যবসাসফল এবং অসাধারণ একটি ছবি হচ্ছে “লিমিটলেস”-যাতে দেখানো হয় সামান্য একজন ব্যক্তি একটি ঔষধ সেবন করার মাধ্যমে হয়ে যান অনন্য ক্ষমতাবান। তিনি তার মস্তিষ্কের সম্পূর্ন ব্যবহার করা শিখে ফেলেন এবং তার মাধ্যমে নানা কাজ করতে তিনি সফল হন। এ তো গেল কল্পবিজ্ঞানের কথা। বাস্তবেও কি আমরা আমাদের মস্তিষ্কের ব্যবহার এতদূর করতে সক্ষম?

বিজ্ঞানের অন্যতম একটি তত্ত্ব হচ্ছে আমাদের মস্তিষ্কের খুব সামান্য ব্যবহারই আমরা জানি। যতটুকু আমরা ব্যবহার করতে জানি, তার চাইতে যদি বেশি ব্যবহার করা যদি আমাদের পক্ষে সম্ভব হত, অর্থাৎ আমাদের মস্তিষ্কের সম্পূর্ণ ব্যবহার যদি আমরা জানতাম তাহলে অনেক কিছুই আমাদের সামনে এসে ধরা দিত। ফটোগ্রাফিক স্মৃতি, হাতের স্পর্শ ছাড়াই কোন বস্তুকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া ইত্যাদি নানা ধরণের ক্ষমতা আমাদের মাঝে এসে যেত। ‘লিমিটলেস’ ছবিটির মাধ্যমে ঠিক তাই দেখান হয়েছে। মনের ব্যবহার করার মাধ্যমে ব্যক্তিটি তার সামনে অসীম ক্ষমতা দেখতে পান।

কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য যে বিশেষজ্ঞরা মনে করেন আমাদের মস্তিষ্কের ১০ শতাংশ আসলে কি কি তা আমরা জানি না কিন্তু প্রতিদিনকার কাজে আমরা ১০ শতাংশের চাইতেও বেশি ব্যবহার করে থাকি।

‘কিছু কিছু ক্ষেত্রে ঘটনাটি সত্য, কিন্তু সবক্ষেত্রে এমনটি ঘটে না”- বলেছেন ইমোটিভ নামক জৈবতথ্যের একটি প্রতিষ্ঠানের পরিচালক ট্যান লি। তিনি আরও বলেন যে,

“কোন কোন ক্ষেত্রে আপনারা বুঝতে পারবেন না আপনারা কেমন করে কাজটি করে ফেলেছেন। কিন্তু সমগ্র প্রক্রিয়াটি ঘটার যে রসদ প্রয়োজন, তা কিন্তু আপনার কাছেই রয়েছে। কিছু কিছু নিজের মাধ্যমেই সংঘটিত হয়ে থাকে, আর কিছু কিছু আপনাকে নিজ থেকে ব্যবহার জানতে হবে।”

তিনি একটি সম্মেলনে উপরোক্ত মন্তব্যটি করেন। ডেউস এক্সঃ হিউম্যান ডিভাইডেড নামক একটি ভিডিও গেমের সঞ্চালন অনুষ্ঠানে এই কথাটি বলেন। গেমের বিষয়বস্ত হচ্ছে অদূর ভবিষ্যতে মানুষ হয়ে যাবে অপার ক্ষমতার অধিকারী।

আমাদের মস্তিষ্কের একটি অঞ্চল রয়েছে যাকে বলা হয় গ্রে ম্যাটার বা ধূসর অঞ্চল। এর সঠিক ব্যবহার আসলে কি তা এখনো আমাদের অজানা। বিজ্ঞানীরা নানা ধরণের গবেষণা চালিয়ে যাচ্ছেন যার মাধ্যমে মস্তিষ্কের এই ধূসর অঞ্চলের ব্যবহার যাতে মানুষ ভালভাবে জানতে পারে।

হয়ত একদিন কেবলমাত্র চলচ্চিত্র নয়, বাস্তব জীবনেও আমরা আমাদের মস্তিষ্কের শতভাগ ব্যবহার জানব। হয়ে উঠব অসীম ক্ষমতার অধিকারী।

সূত্রঃ লাইভসাইন্স

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.