বর্তমানে প্রায় ৫৮.৩৯% মানুষ উইন্ডোজ ৭ ব্যবহার করে। জথাক্রমে এক্সপি ব্যবহার হয় ১৫.৯৩% উইন্ডোজ ৮.১ ব্যবহার করে ১১.১৬ এবং উইন্ডোজ ৮ ব্যবহার করেন ৩.৫০% (সূত্র)।

এতো গেলো পরিসংখ্যানের কথা। কিন্তু সমস্যা কোথায় জানেন? আসল সমস্যা হল আমরা কেউই আসল উইন্ডোজ ব্যবহার করিনা। সবাই ভুয়া বা ক্র্যাক উইন্ডোজ চালায়।

Fake-Windows

বর্তমানে মাইক্রোসফট আমাদের মতো ব্যবহার কারিদের জন্য একটি দুঃসংবাদ দিচ্ছে। তারা কিছুদিন আগে (মে ১৫) তাদের ব্লগে একটি নিউজ পাবলিশ করেছে যে, যারা পাইরেট উইন্ডোজ বা ক্র্যাক উইন্ডোজ ব্যবহার করে তারা ফ্রিতে উইন্ডোজ ১০ ব্যবহার বা আপডেট করতে পারবেন না।

হয়তো আপনাদের মনে আছে যে, কিছুদিন আগে মাইক্রোসফট বেশ খুশির একটি খবর দিয়েছিল যে, যারা উইন্ডোজ ৭ বা ৮ ব্যবহার করে তারা ফ্রিতে উইন্ডোজ ১০ আপডেট করে নিতে পারবে। খবরটা শুনে তো বেশ ভালোই লেগেছিল কিন্তু তারা হঠাৎ করে এমন একটি সিধান্তে নিবে, আশা করিনি।

মাইক্রোসফট কিন্তু খুব ভাল করেই জানে যে, তাদের প্রোডাক্ট যেমন উইন্ডোজ ৭ বা ৮ এর জেনুইন কপির যে বাজার মূল্য তাতে করে অন্তত বাংলাদেশে কেউ এটি কিনে ব্যবহার করবে না। যেখানে আপনি চাইলেই মাত্র ৪৫ টাকা খরচ করে একটি উইন্ডোজ এর ডিভিডি পাচ্ছেন সেখানে কেন আপনি এটা করবেন?

আচ্ছা আপনার যদি কোন ধারনা না থাকে যে, আন্তর্জাতিক বাজারে উইন্ডোজ এর দাম কেমন তবে চাইলে এখানে যেয়ে দেখে আসতে পারেন!

উইন্ডোজ ৭

উইন্ডোজ ৮

শেষ কথাঃ আমার মনে হয়না মাইক্রোসফটের এই সিধান্ত নেয়াটা মোটেও উচিৎ হয়নি। অন্তত কপিরাইট ফ্রি জোনের জন্য তো মোটেও না!

এখন আপনাদের মতামত কি? আপনি কি ভাবছেন এটা কি ঠিক হবে? উত্তর টা আমাদের যানাতে পারেন কমেন্ট বক্সে!

comments

1 COMMENT

  1. genuine windows 500 takar modde hole ami pairet windows bebohar korbona. Genuine bebohar korbo. Jemon bortomane ami pairet antivirus bevohar korina pray 4 years porjonto

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.