অনেক সময় আত্নীয় স্বজন অথবা সাইবার ক্যাফেতে কম্পিউটার ব্যবহারের সময় প্রয়োজনীয় অনেক এপ্লিকেশন পাওয়া যায় না। সাইবার ক্যাফেতে বেশিরভাগ ক্ষেত্রে গেস্ট একাউন্ট দিয়ে ঢুকতে হয় যার ফলে কোন সফটওয়্যার ইন্সটল করা যায় না। আমার যখন কম্পিউটার ছিলনা তখন আমি নিজেও এ সমস্যার সম্মুখীন হয়েছিলাম। ফায়ারফক্স ইন্সটল করা থাকত না বলে বাধ্য হয়ে ইন্টারনেট এক্সপ্লোরার এর মত ফালতু ব্রাউজার ইউজ করা লাগতো। আপনারা যারা এই সমস্যায় আছেন তারা খুব সহজেই এর সমাধান করতে পারেন। এর জন্য আপনার শুধু দরকার হবে একটি ফ্ল্যাশ ড্রাইভ যাকে আমরা অনেকে পেন ড্রাইভও বলে থাকি। কম্পিউটার ব্যবহার কিংবা ইন্টারনেট সার্ফিং এর সময় আপনার প্রয়োজন হতে পারে এমন ১০টি পোর্টেবল সফটওয়্যার নিয়ে আজকে লিখব যেগুলো আপনি সহজেই আপনার পেন ড্রাইভে বহন এবং প্রয়োজনের সময় ইন্সটলেশন ছাড়াই ব্যবহার করতে পারবেন।

1. Portable Firefox

ফায়ারফক্স এর বিকল্প ফায়ারফক্স নিজেই। ইন্টারনেট এক্সপ্লোরার এর দিন শেষ হয়ে আসছে। কারো বাসায় বা সাইবার ক্যাফেতে ফ্ল্যাশ ড্রাইভে ইন্সটল করে নিয়ে যেতে পারেন পোর্টেবল ফায়ারফক্স এবং যখন যেখানে খুশি সাচ্ছন্দে ব্রাউজ করতে পারেন ইন্টারনেট।

2. Filezilla

ফ্রী এফটিপি সফটওয়্যার হিসাবে FileZilla অত্যন্ত জনপ্রিয়। এখন থেকে সাইবার ক্যাফে অথবা কারও বাসা থেকে পোর্টেবল FileZilla ব্যবহার করে FTP এক্সেস করতে পারবেন সহজেই।

3. Foxit PDF Reader

Foxit Reader সম্পর্কে আমার আগের পোস্টও লিখেছিলাম। অসাধারন এই এপ্লিকেশনটি ফ্ল্যাশ ড্রাইভে বহন করে PDF ফাইল ওপেন করুন আরও দ্রুততার সাথে যেখানে ইচ্ছা।

4. CDBurner XP

সাধারন সিডি বার্নিং এর কাজ করার জন্য বিশাল আকৃতির Nero CD Burner ইন্সটল করার কোন প্রয়োজন নেই। CDBurner XP ব্যবহার করে সিস্টেমের উপর কোন চাপ না ফেলে সহজেই সিডি বার্ন করুন ঘরে অথবা বাইরে।

5. CCleaner

পিসি থেকে ময়লা আবজর্না মানে ও প্রয়োজনীয় ফাইল পরিস্কার করতে এর জুড়ি নেই। এটি ব্যবহার করে সাইবার ক্যাফের কচ্ছপ গতির পিসিটিকে হয়ত একটু ফাস্ট করে দিতে পারবেন।

6. Revo Uninstaller

এটি ব্যবহার করে যে কোন সফটয়্যার সম্পূর্নরুপে আনইন্সটল করতে পারবেন। এর সাহায্যে সফটওয়্যার এর রেজিস্ট্রি এন্ট্রিগুলোও মুছে ফেলতে পারবেন যা পিসিকে গতিসম্পন্ন করতে সহায়ক।

7. Pidgin

যারা Pidgin ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার এর ভক্ত তারা এর পোর্টেবল ভার্শনটিও ব্যবহার করতে পারেন।

8. Notepad++

নোটপ্যাড++ নোটপ্যাডের মতই তবে আরও কিছু বেশি ফিচার সমৃদ্ধ। সাধারন কাজ অথবা প্রোগ্রাম লেখার ক্ষেত্রে এটি দারুন সুবিধাজনক।

9. Faststone Capture

স্ক্রীনক্যাপচারিং টুল হিসাবে Faststone Capture এক কথায় অসাধারন। এর দারুন কিছু ফিচার এর কারনে এটি শুধুমাত্র একটি স্ক্রীনক্যাপচারিং টুলই নয় বরং একই সাথে ইমেজ এডিটর ও।

0. VLC Player

প্রায় সব ধরনের মিডিয়া ফাইল চলে বলে vlc মিডিয়া প্লেয়ার যথেস্ট জনপ্রিয়। এর পোর্টেবল ভার্শন বহন করে ফ্ল্যাশ ড্রাইভে বহন করে অন্য কারও পিসিতেও সব ধরনের মিডিয়া ফাইল চালাতে পারবেন ঝামেলামুক্ত ভাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here