পিডিএফ ফাইল আজকাল একেবারেই নিত্যসঙ্গী হয়ে গেছে। বিশেষ করে ইবুক হিসেবে পিডিএফের তুলনা শুধুই পিডিএফ। ইবুকের যত প্রসার হচ্ছে, পিডিএফএর ব্যবহারও ততই বাড়ছে। বাড়ছে এর উপর ভিত্তি করে ব্যাবসাও। অনেক সময়ই আমাদের ব্লগে ভিজিটরদের জন্য পিডিএফ এমবেড করে দিতে হয়। আমরা হয়তো বিভিন্ন প্লাগইন ব্যবহার করি। কিন্তু আজ আমি কয়েকটি থার্ড পার্টি টুলসের সাথে পরিচয় করিয়ে দিব, যেগুলো দিয়ে আপনি খুব সহজেই আপনার ব্লগে পিডিএফ এমবেড করে দিতে পারবেন। এতে আপনার মূল্যবান ব্যান্ডউইথ যেমন বাঁচবে, তেমনি বাড়বে সাইটের স্পীড।

pdfZoho Docs

36জোহো ডকস অসাধারণ একটা অফিস এবং প্রোডাক্টিভিটি সুট।  ওয়েব বেজড এপ্লিকেশনগুলোর মাঝে এটা সবচেয়ে বেশি ফরম্যাট সাপোর্ট করে। এমনকি গুগল ডকসের চেয়েও বেশি। শুধু এমএস অফিস ফরম্যাটগুলো না, ওপেনঅফিস ফরম্যাটগুলোও খুব ভালভাবে সাপোর্ট করে। আপনি খুব সহজে আপনার ডকুমেন্ট আপলোড করতে পারবেন, এবং সবার সাথে শেয়ার করতে পারবেন। এজন্য ওরা আপনাকে খুবই শর্ট একটা ইউআরএল প্রোভাইড করবে। আপনি নিজের পিসি থেকে আপলোড না করে, অনলাইন থেকে ট্রান্সলোডও করতে পারেন। এজন্য শুধু ডকুমেন্টের ইউআরএল টা দিন। আপনি যখন একটা ডকুমেন্ট আপলোড করে অনলাইনে দেখবেন, তখন এটা আপনার সাইটে এমবেড করার জনয এমবেড বক্সে কোড পাবেন। সেটা শুধু কপিপেস্ট করে দিন। সাইনআপ করার কোন দরকার নেই।

3.12এটার আরেকটা বড় সুবিধা হচ্ছে, এটা যেকোন ফরম্যট থেকে যেকোন ফরম্যাটে ডকুমেন্ট কনভার্ট করতে পারে।

লিংকঃ http://viewer.zoho.com

Google Docs

3.1

সিম্পল একটা ওয়েব বেজড পিডিএফ ভিউয়ার, যেটা PowerPoint files, TIFF images, Microsoft Word documents গুলো খুব সহজেই দেখাতে পারে। আপনার যদি এটাই দরকার হয়ে থাকে তবে আপনার আর ওই সাইটে যাওয়ার দরকার নেই। আপনার শুধু আপনার অনলাইনে থাকা ডকুমেন্টটার লিংকটা দরকার। আপনার ডকুমেন্টের ভিউয়ার লিংকটা হবে এরকমঃ http://docs.google.com/viewer?url=yourURLhere এই লিংকে গেলে আপনি আপনার পিডিএফটা আরামসে পড়তে পারবেন। অন্যের সাথে শেয়ার করতে চাইলে লিংকটা শেয়ার করে দিন। আপনি চাইলে iframe দিয়ে এটা আপনার ব্লগে এমবেডও করে দিতে পারবেন। এমবেড করার কোডের জন্য নিচে দেয়া লিংকে যান।

35

লিংকঃ http://docs.google.com/viewer

Scribd

scribdScribd একটু অন্য ধাঁচের জিনিস। এটা মূলত লেখকদের জন্য ডকুমেন্ট শেয়ারিং ওয়েবসাইট, যারা নিজেদের লেখা অনলাইনে প্রকাশ করতে চায়।  এটা দিয়েও ডকুমেন্ট এমবেড করা যায়। এবং এটার ভিউয়ারটা খুবই সুন্দর। এখানে ডকুমেন্ট শেয়ার করার জন্য আপনাকে অবশ্যই সাইনআপ করতে হবে।  সাইনআপ করার পর আপনি এমনকি গুগল ডকস থেকেও ডকুমেন্ট ইমপোর্ট করতে পারবেন। এছাড়া আপনার বই বিক্রি করার অপশনও এখানে আছে। এটার এমবেড করার অপশনগুলো খুবই ফ্লেক্সিবল। চাইলে আপনি ভিজিটরদের জন্য এটার মাঝেই ডাউনলোড অপশনটা এনাবল করে রাখতে পারেন। পেস্ট করা টেক্সট থেকেও ডকুমেন্ট তৈরী করতে পারবেন।

scribd.1লিংকঃ http://www.scribd.com

ধন্যবাদ। সবাই ভাল থাকবেন।

comments

6 কমেন্টস

  1. scribd তে আমার নিজের কনভার্ট করা পিডিএফ ফাইল আপলোড করার পর ফন্ট ভাঙ্গা আসতেসে।আমার সাইট এ তা এমবেড করলেও তা ভাঙ্গা আসছে।নিজের ফাইল পিডিএফ করে ওয়েবসাইট এ এম্বেড করব কিভাবে? scribd তে ফন্ট ভাঙ্গা আসার কারন কি?

  2. I simply want to say I am new to weblog and absolutely loved this web-site. More than likely I’m want to bookmark your blog . You certainly have terrific writings. Thanks a lot for sharing your web page.

  3. obviously like your web-site but you have to test the spelling on several of your posts. Several of them are rife with spelling problems and I in finding it very troublesome to tell the truth however I will certainly come back again.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.