সারা বিশ্ব মেতেছে পোকেমন জ্বরে সূত্রঃ গুগল

গত বছরের পোকেমন গো নামক গেমটি সারা বিশ্বে সাড়া ফেলেছে। পোকেমন নামক এনিমে থেকে নামক এই গেমটি থেকে তৈরি হয়েছে কার্ড, নানা ধরণের এনিমেটেড ছবি। তবে পোকেমন গো এর মত সাড়া জাগানো গেম বোধহয় এখন পুরো দুনিয়াতে দ্বিতীয়টি নেই।
এই পোকেমন গো গেমটি নিয়েই গবেষণায় একটি চমকপ্রদ তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা। পোকেমন গো সাহায্য করতে পারবে আপনার হারানো স্বাস্থ্য উদ্ধার করতে কিংবা সুঠাম দেহের অধিকারী করতে।

কিভাবেঃ
যুক্তরাষ্ট্রের নিউ জার্সির এক গবেষণায় ডাক্তাররা বলছেন দৈনিক একটি হলেও পোকেমন “ধরুন”। পোকেমন গো নামক গেমটি থেকে আমরা জানি যে, এখানে ভার্চুয়াল ওয়ার্ল্ডের নানা ধরণের জীব আনাচে কানাচে লুকিয়ে থাকে আমাদের চেনা পরিবেশে। এই পরিবেশ থেকেই পোকেমন আমাদের উদ্ধার করে বাক্সবন্দী করতে হবে। ডাক্তাররা বলছেন এই পোকেমন ধরবার মাধ্যমে শরীরের বেশ ভালো একটি ব্যায়াম হয়ে যায়, যা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। তবে এটি যেন নেশায় পরিণত না হয়ে যায় সে সম্পর্কেও সাবধান করেছেন তারা। যাদের ওজন বেশি, তাদের জন্য বেশ সহায়ক হিসেবে গড়ে উঠতে পারে পোকেমন গো।

রাস্তার মাঝে পাওয়া পোকেমন "ড্রাটিনি" ছবি সূত্রঃ গুগল
রাস্তার মাঝে পাওয়া পোকেমন “ড্রাটিনি”
ছবি সূত্রঃ গুগল

কয়েকজন এই গবেষণায় বলেছেন যে, পোকেমন ধরবার জন্য তারা নানা স্থানে হেঁটেছেন, কসরত করেছেন, প্রতিবেশীদের বাড়িতেও গিয়েছেন। এর ফলে সৌহার্দ্য বেড়েছে, এমনকি স্বাস্থ্য নিয়েও তারা বেশ সুফল লাভ করেছেন।
চীনেও এটি নিয়ে একটি গবেষণা করা হয়েছে, যাতে সাহায্যকারী ডিভাইস হিসেবে ছিল আইফোন হেলথ অ্যাপ। এই অ্যাপের সাহায্যে তারা প্রায় ২০০০ ব্যক্তির ওপর গবেষণা করেছেন। গবেষণায় দেখা গিয়েছে যে, এই ব্যক্তিদের অনেকেই শরীর সম্পর্কিত নানা সমস্যায় ভুগছিলেন এবং তাদের শরীরে অতিরিক্ত মেদ জমে গিয়েছিল। এই গেম তাদেরকে তা পুনরুদ্ধার করতে সাহায্য করেছে।

আপনিও শুরু করে দিতে পারেন পোকেমন গো খেলা। তবে নিয়ন্ত্রণে রেখে খেললে আপনি পাবেন নানা সুবিধা।

সূত্রঃ লাইভ সাইন্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here