আসসালামু আলাইকুম। বপ্নধুরা কেমন আছেন? খুব ভাল তাইতো! আজকে আমি একটি পোস্ট করতে যাচ্ছি সেটা হল নকিয়া s60v5 সেট গুলোতে কিভাবে বাংলা লিখবেন এবং দেখবেন সে সম্পর্কিত।অবশ্য এরকম একটি পোস্ট আগেও হয়েছে আমি জানি। কিন্তু সেখানে পুরোপুরি বোঝা যাচ্ছিলনা যে কি বলতে চেয়েছেন। এই জন্যই আমার এই পোস্টটি করা। আরও ক্লিয়ারলি বোঝার জন্য।

প্রথমে আপনাকে vrinda নামক ফন্টটি ডাউনলোড করতে হবে।

তারপরের কাজগুলো করতে হবে যে কোন ফাইল এক্সোরার দিয়ে। এরজন্য সবথেকে ভাল হবে y-browser অথবা আপনার মোবাইলে যদি netqin এর m guard v3.0 থাকে তাহলে সেটা দিয়েও ফাইল এক্সপ্লোর করতে পারেন । (y-browser অথবা netqin  m guard v3.0

এবার স্ক্রীনশট গুলর দিকে লক্ষ করুন।

Scr000001y-browser টি ওপেন করুন।

Scr000002z: ডিস্কটি খুলুন।

Scr000003resource ফাইল ওপেন করুন।

Scr000004fonts এ ক্লিক  করুন।

Scr000005এখানে যা যা লেখা আছে। (অর্থাৎ আপনার সেটে )  হবহু সেগুলি একটি সাদা খাতায় নোট করুন।এবার ডাউনলোড কৃত vrinda ফন্টটি চারটি কপি করুন (কিছু কিছু সেটে বেশিও থাকতে পারে) এবং এখানে যেমন আছে সেরকম চারটি ফন্ট বানান। অক্ষর, নাম্বা, ttf, সহ।   এবার back এ যান।

Scr000006এখন E: ডিস্কটি ওপেন করুন।

Scr000007এবং resource ফাইলটি ওপেন করুন।

Scr000008আগে থেকে fonts ফাইল না থাকলে তৈরি করুন।এবং ওপেন করুন।

Scr000009এবার সেই চারটি ফন্ট কপি করে এই ফাইলে পেস্ট করুন। এবং আপনার মোবাইলটি রিস্টার্ট করুন ।

Scr000011এবার দেখুন আপনার মোবাইলে স্পষ্ট বাংলা দেখা/লেখা  যাচ্ছে ।

Scr000012কি এবার খুশি লাগছেতো ?!!!!!!!!!!!

পোস্ট ভাল হলে লাইক দিতে আর মতামত দিতে ভুলবেননা কিন্তু।

আমার ই-মেইল farhantune@gmail.com

comments

23 কমেন্টস

  1. আপনি অতি সাধারন একজন মানুষ হয়ে, এতো অসাধারন পোষ্ট করলেন কি করে?:!: যাক এবার থেকে প্রো-ফাইলে সাধারন একজন মানুষ মুছে দিয়ে, অসাধারন একজন মানুষ সেট করে নিতে পারেন। আশা করি সবাই আমার সাথে একমত হবেন। অসাধারন!!! ধন্যবাদ।

  2. সুন্দর টিউন। অনেক ধন্যবাদ। আচ্ছা এটা দিয়ে কি আমি মোবাইলের মাধ্যমে ফেইসবুকে বাংলা লেখতে পারব। কিংবা মোবাইলে ms office এ বাংলা লিখতে পারব। না কি শুধু মাএ sms এ বাংলা লিখতে পারব।

    • হ্যাঁ ভাইয়া আপনি ফেইসবুকে /ms office/ sms এ বাংলা লিখতে পারবেন। এবং দেখতে পারবেন। ঐ সেটগুলোতে যেগুলোর মধ্যে। এই সিস্টেমে বাংলা ইন্সটল করা হয়েছে অথবা এই vrinda ফন্টটি আছে।

  3. অসাধারন পোস্ট!! ভাই আমার নোকিয়া C6-00 এ E:/resource এ ফন্ট ফোল্ডার টি নেই, টিপস টি কাজে লাগাতে পারতাম যদি একটু বলতেন কিভাবে নতুন ফোল্ডার বানাব ও কিভাবে কপি,পেস্ট করব।

    • ফারহান ভাই মোবাইল থেকে না পেরে পরে পিসি থেকে করেছি, কিন্তু বাংলা লেখাগুলো পরিষ্কার নয়, কিছু বিদেশী ভাষা সাপোর্ট করছে না এবং বাংলা লিখতেও পারছি না, এইসব সমস্যা কি দূর করার কোন ব্যাবস্থা আছে। দয়া করে জানাবেন, ধন্যবাদ।

    • নোকিয়া C6-00 এ E:/resource ফোল্ডার না থাকলে বানিয়ে নিতে হবে।
      মোবাইলে না হলে কম্পিউটারে করুন। আশা করি হয়ে যাবে। (তবে কম্পিউটারে E:/resource নামে কোন ফোল্ডার পাবেন না। আপনাকে ডাইরেক্ট মেমরি থেকে esource ফাইলে যেতে হবে।) যদি resource ফাইল না পান তাহলে মোবাইলে যেকোনো একটি সফটওয়্যার ইন্সটল করুন ঐ মেমরি কার্ড দিয়ে। এবার কম্পিউটারে মেমরি কার্ড প্রবেশ করান পেয়ে যাবেন।

    • নোকিয়া C6-00 এ E:/resource ফোল্ডার না থাকলে বানিয়ে নিতে হবে।
      মোবাইলে না হলে কম্পিউটারে করুন। আশা করি হয়ে যাবে। (তবে কম্পিউটারে E:/resource নামে কোন ফোল্ডার পাবেন না। আপনাকে ডাইরেক্ট মেমরি থেকে resource ফাইলে যেতে হবে।) যদি resource ফাইল না পান তাহলে মোবাইলে যেকোনো একটি সফটওয়্যার ইন্সটল করুন ঐ মেমরি কার্ড দিয়ে। এবার কম্পিউটারে মেমরি কার্ড প্রবেশ করান পেয়ে যাবেন।

  4. আচ্ছা ভাইয়া এই নিয়ম ব্যবহার করে যদি আমি কাউকে বাংলা SMS করি তাহলে Nokia বা অন্য মডেলের যে সব সেটে বাংলা সাপোর্ট করে তাহলে কি তারা আমার SMS পড়তে পারবে বা এই সিস্টেমটা ব্যবহারকারী অন্য মডেলের সেটে কী SMS পড়া যাবে। প্লীজ জানাবেন।

    • না ভাই কাওকে sms করলে তার সেটে বাংলা ফন্ট না থাকলে পড়তে পারবে না। এবং মনে হয় না এই পদ্ধতিতে বাংলা লিখতেও পারবেন না, অনেক চেষ্টা করেও লিখতে পারি নাই আমার C6-00 সেটে। sms এর জন্য indisms টাই ভাল।

  5. ভাই আমার গরিব সেট টার জন্য কি কোন সলিউশন নাই ? আমি নোকিয়া এক্স২ ব্যবহার করছি …… থাকলে দয়া করে জানাবেন।
    আমি বুঝি না, অভ্র কেন এন্ড্রোয়েডের জন্য কিছু করছে না …… অথবা মোবাইল ফোনে বাংলা লিখার জন্য ……

  6. ফারহান ভাই, আমার নকিয়া ৬৬৩০। আমার ফোনে ফন্ট ৩টা। সেগুলো 1.Browsereur.grd, 2.CalcEur.grd, 3.Ceurope.grd. এবং আমার ফোনে resource নামে কোন ফোল্ডার নাই। তবে Fonts নামে আছে। আপনি যেগুলো করতে বলেছেন আমি করেছি, কিন্তু কাজ হয়নি। আমি কি করতে পরি? জানাবেন।

  7. s60v3 এই মোবাইল এ কি বাংলা হবে আমারটি নকিয়া৬১২০c

  8. আসসালাম্‌, সব বুঝলাম শুধু এই টা বুঝতেছি না ।”এবার ডাউনলোড কৃত vrinda ফন্টটি চারটি কপি করুন (কিছু কিছু সেটে বেশিও থাকতে পারে) এবং এখানে যেমন আছে সেরকম চারটি ফন্ট বানান।” অক্ষর, নাম্বা, ttf, সহ।
    কোথায় কপি করবো এবং কি ভাবে ফন্ট বানাব। এই খানে বানানোর কোন অপশন পাই নি। আমার হ্যান্ড সেট মডেল N5233.দয়া করে ববেন…।

  9. ভাই আপনাদের কাছে কি HTC (P3045) mobile বাংলা লিখার মত কন পদ্দুতি আছে কি থাকলে প্লিস আমাকে বলবেন আমার ইমেইল Naeem.bhe@gmail.com আমার মোবাইলটি উইন্ডো মবাইল।

  10. eivabe phone a lekha gele o internet a kothao post krle kisu hijibiji(philipine language may be) lekha ase…..!!

  11. vai, jinish ta valoi chilo, but, amar 5800 phone er purai hijibiji bangla lekhay vore gese, bujha jay na kichui without numbers.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.