আপনারা অনেকেই XP কিংবা WIN-7  CD তৈ্রি করতে পারেন। আজ আপনাদের এমন একটা টিউন দিবো যেটা দিয়ে আপনারা XP কিংবা WIN-7 এর ডিস্ক এ বাড়তি সফটওয়্যার Add করতে পারবেন। যেমন বাজার এ পাওয়া যায় One PC One DVD । আপনি প্রথমেই নীচের লিঙ্কটি তে ক্লিক করে ডাউনলোড করে নিন এই সফটওয়্যারটি। সফটওয়্যারটি মাত্র ৪.৬২ Mb। অ্যাড থাকলে উপরে ডানদিকে Skip AD> ক্লিক করুন।

ডাউনলোড এর জন্য এখানে ক্লিক করুন

ডাউনলোড করা শেষে আপনি unzip করে সফটওয়্যার টি কম্পিউটার এ ইন্সটল করুন। সিরিয়াল কী দিয়ে আনলক করুন। তারপর স্ক্রীন শট অনুযায়ী লক্ষ্য করুন।

১। প্রথমেই Ultra ISO open করে file>open এ যান । তারপর আপনার XP কিংবা Win-7 এর ইমেজ ফাইলটি Select করুন।

২। তারপর Actions>Open files এ যান অথবা F3 চাপুন। তারপর আপনি যে ফাইল টি সিলেক্ট করতে চাচ্ছেন সেটা সিলেক্ট করুন। আমি এখানে আমার কম্পিউটার সেটাপ এর পরে যে প্রয়জনীয় সফটওয়্যার  লাগে সেগুলো অ্যাড করেছি। সফটওয়্যার গুলো এক ফোল্ডার এ হলে ভালো হয়। কারন অপারেটিং সিস্টেম এর ফাইল তখন ঝামেলা করতে পারে। তবে লক্ষ রাখবেন যেন অপারেটিং সিস্টেম এবং অ্যাড করা ফাইল সব মিলে CD\DVD এর ক্যাপাসিটি অতিক্রম না করে।

৩। তারপর file>save এ গিয়ে সেভ করুন ফাইল টি।

৪। তারপর Tools>Barn CD\DVD Image এ গিয়ে ডিস্ক টি রাইট করুন।

৫। যদি সরাসরি ফাইল সিলেক্ট না হয় তাহলে Image file এ যেয়ে আপনার সেভ করা ইমেজ ফাইল টি সিলেক্ট করুন। আর writing speed ডিস্ক এ যা লেখা থাকে তার ১/২ দিয়ে রাইট করা ভাল। তারপর Barn চাপুন।

৬। আর হয়ে গেল আপনার One PC One CD\DVD। আমার এটা প্রথম টিউন। ছোট খাটো ভুল মার্জনা করবেন। পছন্দ হলে  comment করতে ভুলবেন না

এ লেখাটি আগে প্রকাশিত হয়েছিল এখানে

comments

2 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.