একটি ওয়েব বা ডেস্কটপ প্রজেক্টে কাজ করতে গেলে প্রাথমিকভাবে অনেক কিছুই জানাতে ও শিখাতে হতে পারে। একজন হয়তো আপনাকে একটি সমস্যা ও তার সমাধানের জন্য একটি ব্যবস্থাপনা চাইলো। সে হয়তো তথ্য প্রযুক্তিতে আপনার সমক্ষ না, সে হয়তো আপনার কাছে বেশ কিছু বিষয় জানতে চাইতে পারে। আর তাই বেশ কিছু বিষয় শিখালে কাজে বেশ কিছু সুবিধা পাবেন।

training2অনেক সময় অনেক ক্লাইন্ট তাদের চাহিদার কথাটিও সঠিকভাবে জানাতে নাও পারতে পারে। সে ক্ষেত্রে তার রিকয়্যারমেন্টকে আরও উন্নত করে বুঝিয়ে উপস্থাপন করলে কাজটি আপনার ও তার উভয়ের জন্য সুবিধাজনক অবস্থানে যেতে পারে।

কোন একটি ওয়েবডেভলপমেন্টের ক্ষেত্রেও ওয়েবসাইটটি পরিচালনার জন্য ফ্রি ট্রেনিং দেওয়ার বেপারটা হাইলাইট করতে পারেন।  মার্কেটিং এ বিষয়টি বেশ জোরালো ভূমিকা রাখতে পারে। এমনও হতে পারে যে আপনার শেখানোর দক্ষতার জন্য অন্য চার /পাঁচ জন ডেভলপারকে কাজটি না দিয়ে আপনাকে পছন্দ করতে পারে।

অনেকগুলো গানিতিক সমস্যার সমাধান করে প্রজেক্টটিকে একটি অবস্থানে দাড় করানোর পরেও বেশ কিছু সমস্যা দেখা যায় যখন প্রোজেক্টটি বাস্তবে প্রয়োগ করা হবে। আর তাই প্রশিক্ষণ দিয়ে সফটওয়্যারটি পরিচালনার ব্যবস্থাপনার কাজটি করলে হয়তো আপনরা জন্য নতুন কোন সুযোগ চলে আসতে পারে।

comments

2 কমেন্টস

  1. টিউটোরিয়ালবিডি’র ডোমেইনের মেয়াদ শেষ হয়ে গেছে বোধহয় খেয়াল করেন নি। একটু নজর দিবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.