গতদিন আলোচনা করেছিলাম কি করে এন্ড্রয়েড মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনতে হয়। আর আজকে তারই ধারাবাহিকতায় আজকে আলোচনা করবো কি করে পিসি থেকে ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনবেন।

কি হয় যখন আপনি পিসি থেকে ভুলে বা ইচ্ছাকৃত ভাবে কোন ফাইল ডিলিট করে দেন। তখন সেটা রিসাইকেলবিনে গিয়ে জমা হয় আর যদি আপনি ভুলে “Shift+Del” করেন তবে তো আর কোন কথাই নেই। ফাইলটি চির তরে আপনার পিসি থেকে গায়েব হয়ে জাবে।

তবে এখানে আশার কথা হচ্ছে এমন অনেক সফটওয়্যার আছে যেগুলো ব্যবহার করে আপনি পিসি থেকে চিরতরে ডিলিট হয়ে যাওয়া ফাইল’ও ফিরিয়ে আনতে পারবেন।

চলুন দেখে নেই কোন সে সফটওয়্যার গুলো যেগুলো ব্যবহার করে আপনি ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনবেন-

Recover-Deleted-Files-in-windows-7-8

Recuva

এটাকে বলতে পারেন সব থেকে জনপ্রিয় সফটওয়্যার। এবং অধিক ইউজার ফ্রেন্ডলি হবার কারনে সবার প্রথম এটির কথা বলতে হয়। টুলস টি ব্যবহার খুবই সহজ। ওপেন করুন এবার কোন ড্রাইভ থেকে রিকভার করতে চান সেটি দেখিয়ে দিন। ব্যাস হয়ে গেলো কাজ।

টুলস টি ফ্রি ডাউনলোড করতে যেতে হবে এই লিংকে

Panda Recovery

ফ্রিতে আরও একটি সেরা রিকভার সফটওয়্যার “Panda Recovery” এটি শুধু আপনার পিসি থেকেই ফাইল রিকভার করবে না, চাইলে যেকোনো ফ্ল্যাশ মেমোরি থেকেও ডিলিট হয়ে যাওয়া ফাইল রিকভার করতে পারবেন।

টুলসটি ফ্রিতে ডাউনলোড করতে যেতে হবে এই লিংকে

Test Disk

ডাটা রিকভার সহ আরও অনেক কাজের একটি টুলস  Test Disk  তবে এটির ব্যবহার একটু জটিল হবার কারনে আপনাকে একটু সাবধানে এটি ব্যবহার করতে হবে।

ডাউনলোড লিংক

Restoration

ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনার আরও একটি জনপ্রিয় সফটওয়্যার “Restoration” আপনার ফরমেট হয়ে যাওয়া হার্ডডিস্ক, মেমোরি কার্ড থেকে প্রয়োজনীয় ছবি, ডাটা ফিরিয়ে আনতে এটি অনেক সাহায্য করবে।

ফ্রিতে ডাউনলোড করুন এখান থেকে

Restore Previous Version

এটি উইন্ডোজের ডিফল্ট একটি ফিচার, যেকোনো ফোল্ডার বা ফাইলের ওপরে রাইট ক্লিক করে Restore Previous Version অপশনে ক্লিক করুন। এতে করে আপনার ফোল্ডার বা ফাইল ঠিক আগের ভার্সনে ফেরত চলে জাবে। অনেকেই এই উপায়ে তার হারিয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনতে সক্ষম হয়ে তবে আপনার চেষ্টা করতে সমস্যা কোথায়?

এই ছিল আজকের মতো ডাটা রিকভার টিপস, আসা করি আপনাদের ভালো লেগেছে। যদি লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর পরবর্তীতে কোন বিষয়ের ওপরে পোস্ট পড়তে চান সেটি আমাদের জানাবেন পোষ্টের কমেন্ট বক্স বা ফেসবুক পেজের ইনবক্সে!

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.