আমার জানা মতে আমার মতো অনেক মানুষ আছে যারা তাদের সারা দিনের অধিকাংশ সময়টাই ব্যয় করেন কম্পিউটারকে নিয়ে। আবার অনেকে কাজ থাকা সত্তেও কম্পিউটারের সামনে বসতে চান না। তার প্রধান কারণ হলো চোখের সমস্যা হওয়ার ভয়ে। চোখের সমস্যার অনেক কারনের মধ্যে আন্যতম একটি প্রধান কারন হলো কম্পিউটারের মনিটর। তার কারণ হলো মনিটর থেকে ক্ষতি কারক গামা রশ্মি বের হয়। যেটা চোখের জন্য ক্ষতিকারক। তাছাড়াও মনিটরের স্ক্রিন দিনের বেলা যতটুকু উজ্জল থাকে ঠিক ততোটুকু রাতের বেলাও থাকে অথচ রাতে ঐ আলো চোখে লাগে। অনেক রাত পর্যন্ত জেগে থাকার প্রয়োজন পড়লে মনিটরের আলো চোখে লেগে তার পর চোখ ব্যাথা ও পানি পড়া শুরু করে। যদি কেমন হয় যে আপনার চোখের খেয়াল যদি কম্পিউটার রাখে? তাহলে তো খুবই ভালো আর নিরাপদ হয়। তাই না আর এ জন্যই এখন আপনাদেরকে আমি এই সফটওয়্যারটা শেয়ার করছি। এই সফটওয়্যারটির নাম হলো F.lux । সফটওয়্যারটির সাইজ মাত্র ৫৪৬ কিলোবাইট।

স্ক্রীনশটঃ

এই সফটওয়্যারটির সব চেয়ে দৃষ্টিনন্দন বিষয় হলো, মনিটরের স্ক্রিনের আলো অটোমেটিক পরিবর্তন হবে। আর সেটা ২৪ ঘন্টা সময় অনুযায়ি পরিবর্তন হবে। দিনের বেলায় কম্পিউটারের স্ক্রিন থাকবে স্বাভাবিক আর রাতের বেলায় মনিটরের আলো থাকবে আপনার চোখের জন্য মানানসই। আর এই কাজটা এই সফটওয়্যারটি সংয়কৃতভাবে করে নেবে। আপনাকে কিছুই করতে হবে না। এই সফটওয়্যারটা আপনার কম্পিউটারের সময় অনুযায়ী কাজ করবে।

ডাউনলোডঃ (সাইজ মাত্র ৫৪৬ কিলোবাইট)

আপনাদের কাজে লাগলেই আমার পরিশ্রম সার্থক হবে।
-মোঃ আব্দুর রহিম

তথ্য প্রযুক্তি বিষয়ক আমার বাংলা ব্লগঃ www.it-world.tk

comments

33 কমেন্টস

    • হুমম… ডাউনলোড বাটনে ক্লীক করার পর ডানদিকের উপরের কোনায় Skip Ads বাটনে ক্লীক করলে ডাউনলোড পেজে যাবে। সেখানে আবার ডাউনলোড বাটনে ক্লীক করতে হবে। পরের পেইজে ৬০ সেকেন্ড অপেক্ষা করতে হবে। ৬০ সেকেন্ড পর ডাউনলোড শুরু হয়ে যাবে। ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার দিয়ে ডাউনলোড করলে খুব সহজেই ডাউনলোড করা যাবে।

      ইন্টারনেট ডাউনলোড ম্যানেজারঃ
      http://it-world-bd.blogspot.com/2010/11/internet-download-manager-v5193-2995.html

      ধন্যবাদ।

    • Skip Ad এ ক্লীক করলেই তো ডাউনলোড শুরু হয়ে যাবে। মনে হচ্ছে আপনি ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ব্যবহার করেন না। তাছাড়া ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ছাড়াও তো ডাউনলোড খুব সহজেই হচ্ছে। দয়া করে পরিস্কার করে বলুন।

  1. আমার মনিটরে (LG W1953TE) অটো সেন্সর আছে।চারপাশের আলো অনুযায়ী brightness কমে-বারে।

  2. রহিম ভাই, মারাত্বক হয়েছে পোস্ট টি…… আপনাকে অনেক ধন্যবাদ ।

    রহিম ভাই, এবং সবাই কে একটি অনুরোধ, দয়া করে আপনারা আমাদের সাথে ফাইল শেয়ার করতে চাইলে, মিডিয়া ফায়ার অথবা, ফ্রী ফাইল হোস্টিং এর লিঙ্ক দিলে আমাদের খুবি সুবিধা হয়।

  3. রহিম ভাই, সফটওয়্যার টি ব্যবহার করছি। অসাধারন। খালি সমস্যা একটাই, বেচারা মনে হয় ইন্টারনেট ছাড়া কিছুতেই কাজ করে না ……

  4. কিভাবে আপনা পরিশ্রম সার্থক করব। কোনো ফাইল download করতে পারছিনা । link টা কি একবার চেক করবেন ।

  5. ধন্যবাদ…………….অনেক উপকারি জিনিস

  6. আহা! ভাই এ কি সফটওয়্যার এর সন্ধান দিলেন…মারাত্মক কাজ করে!:mrg

  7. অনেক ধন্যবাদ রাহিম ভাই…………সত্তিই অনেক কাজের সফটওয়্যার।

  8. দুঃখিত রহিম ভাই।অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য।

  9. ভাই আপনাকে অনেক ধন্যবাদ এই রকম দরকারি সফটওয়ার পোস্ট করার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.