যুগটা আধুনিক হওয়ার কারণে বর্তমানে প্রায় সবার কাছেই স্মার্ট ফোন আছে। অনেকেই বেশিরভাগ সময় মোবাইল দিয়ে ওয়েবসাইট ভিজিট করেন। ওয়েবসাইটের মোবাইল উপযোগি ভার্শন থাকলে ভিজিটরের কম ব্যান্ডউইডথ নষ্ট হবে অপরদিকে সেই ভিজিটর নিয়মিত ভাবে ভিজিট করবে আপনার ওয়েবসাইট। ব্যাপারটি এমনভাবে করতে হবে যেন ভিজিটর মোবাইল থেকে প্রবেশ করলেই যাতে অটোমেটিক মোবাইল সংস্করনে চলে যায়।

আপনার ওয়েবসাইট জুমলা, ওয়ার্ডপ্রেস বা পানবিবি যাই হোক না কেন খুব সহজেই আপনি আপনার ওয়েবসাইটটিকে মোবাইল উপযোগী করতে পারবেন। আমি কিছু সহজ পদ্ধতিতে আপনাদের দেখাব কিভাবে আপনার ওয়েবসাইটটি মোবাইল উপযোগী করবেন।

ওয়ার্ডপ্রেস:

ওয়ার্ডপ্রেসে সহজেই প্লাগিন দিয়ে মোবাইল উপযোগী করতে পারবেন।  এমনই একটি প্লাগিনের নাম WordPress Mobile Pack। এই প্লাগিনটির কিছু কিছু বৈশিষ্ট্য

* অটোমেটিক মোবাইল সংস্করনে নিয়ে যাবে।
* মোবাইল ভিউ থেকে কম্পিউটার সংস্করনে আসার সুইচ থাকবে।
* নোকিয়া ফোনের জন্য আলাদা থিম আছে।
* সঠিক XHTML-MP প্রদর্শন করবে।
* মোবাইলের উপযোগী অ্যাড প্রদর্শন করা যাবে।
* বারকোড উইজেট থাকায় মোবাইল থেকে বুকমার্ক করা যাবে।
* এবং আরও অন্যান্য সুবিধা।

এই প্লাগিনটি ডাউনলোড করুন এখান থেকে।

ইনস্টল পক্রিয়া:

ওয়ার্ডপ্রেসের প্লাগিন মেন্যু থেকে WordPress Mobile Pack লিখে সার্চ করুন। তারপর লিস্ট থেকে ইনস্টল করুন। অথবা উপরের লিংক থেকে ডাউনলোড করে আপনার ওয়ার্ডপ্রেসের রুটে wp-content/plugins ফোল্ডারে এক্সট্রাক্ট করুন। এরপর ড্যাশবোর্ডের প্লাগিন থেকে এটিকে অ্যাকটিভ করুন।

জুমলা:

জুমলাতেও একটি এক্সটেনশন দিয়ে খুব সহজেই আপনার জুমলা সাইটকে মোবাইল উপযোগী করতে পারবেন। এরকম একটি এক্সটেনশনের নাম Mobile। এটির বিশেষ বিশেষ বৈশিষ্ট্য:

  • মাল্টি সাইট সাপোর্ট
  • অ্যাডভান্স ইমেজ কমপ্রেসন
  • ফ্লেক্সিবল লে-আউড বলে সব মোবাইল উপযোগী
  • সাব ডোমেইনে রিডাইরেক্ট
  • মোবাইলের জন্য কাস্টম ক্যাটাগরি
  • মোবাইলের জন্য আলাদা মেন্যু
  • পুরোপুরি কাস্টমাইজেশন করা যাবে।
  • এর জন্য আলাদা আলাদা এক্সটেনশন পাওয়া যায়।

এই এক্সটেনশনটি ডাউনলোড করুন এখানে ক্লিক করে। (রেজিস্ট্রেশন করতে হবে ওখানে)

ইনস্টল পদ্ধতি:

এটিকে ডাউনলোড করে জুমলার অ্যাডমিনিস্ট্রেশন প্যানেল থেকে ইনস্টল করুন।  ইনস্টল করার পর যে কোন সমস্যায় পড়লে এই টিউটোরিয়ালগুলো ফলো করুন।

পানবিবির পক্রিয়াটি আগামী পোস্টে পাবেন। সে পর্যন্ত ভালো থাকুন। বিজ্ঞান প্রযুক্তিতে এটিই আমার প্রথম টিউটোরিয়াল। আশাকরি আপনারা মতামত দিবেন। কারন আপনাদের মতামতই আমাকে টিউটোরিয়াল লিখতে উৎসাহিত করে।

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.