এন্ড্রয়েড সেটটি রাখুন অধিক কার্যকর

বর্তমান যুগে বলা যেতে পারে, মানুষের অন্যতম বন্ধু হল এন্ড্রয়েড সেট। কি করা যায় না এতে! আপনার প্রয়োজনীয় সকল ধরণের কাজ, বিনোদনের জন্য গেম, গান শোনা, মনের মত অ্যাপ ইত্যাদি সবকিছুই ব্যবহার করা যায় এন্ড্রয়েড সেটখানার মাধ্যমে। কিন্তু তারপরও মাঝে মাঝে কপালে চিন্তার ভাঁজ পড়ে যায়। কারণ, সেটটি আগের মত আর কাজ করছে না কিংবা স্লো হয়ে যাচ্ছে।
আজ আপনাদের কিছু টিপস দেয়া হল যাতে কি করে আপনার এন্ড্রয়েড সেটকে রাখতে পারবেন অধিক কার্যকরঃ

১) নিজের এন্ড্রয়েড সেটটির সাথে ভালোমত পরিচিত হয়ে নিনঃ
শুনতে একটু অবাক লাগলেও এটি সত্য। আপনি যেভাবে মানুষকে যাচাই করেন, তার ভালোমন্দের খোঁজ খবর করেন, তবে এন্ড্রয়েড সেটটির কেন নয়? কতটুকু জায়গা আপনার সেটটির জন্য আদর্শ, মেমোরি ক্যাপাসিটি ঠিকমত আছে কি না, ফোনে ওভারলোড হয়ে যাচ্ছে কি না এ সবকিছুই ভালো করে যাচাই করে নিন।

২) ডিভাইসটিকে রাখুন আপডেটেডঃ
সময়ে সময়েই এন্ড্রয়েড কিংবা গুগল ডেভেলপাররা এন্ড্রয়েড সেটের জন্য কিছু আপডেটেড ভার্সন রিলিজ করে। এর মাধ্যমে নতুন ও উন্নত ফিচার এবং আগের চাইতেও কর্মক্ষম কার্যকারিতা পাওয়া যায়। এছাড়াও ব্যাটারীর দক্ষতা বেড়ে যায় বহুগুনে। অনেক সময় ডিভাইসে ইন্সটল করা নানা অ্যাপ সময়ে সময়ে তাদের আপডেট চায়। এই আপডেট করে রাখবার কারণে ফোন স্লো হয় না এবং কার্যকর থাকে।

৩) শুধুমাত্র দরকারী অ্যাপগুলোই ডিভাইসে ইন্সটল করুনঃ
অনেক সময় দেখা যায় যে, আমরা প্রয়োজনের চাইতেও অধিক অপ্রয়োজনীয় অ্যাপ ফোনে ইন্সটল করে রাখি। এসব অ্যাপ আমাদের খুব একটা দরকার হয় না, কেবলমাত্র রাখার জন্যই রাখা। এসব অ্যাপের দুই ধরণের অপকারিতা আছে। প্রথমটি হচ্ছে, আপডেটেড ভার্সন ইন্সটল না করবার কারণে এটি আপনার ফোনকে স্লো করে দিচ্ছে। দ্বিতীয়টি হচ্ছে, এটি আপনার প্রয়োজনীয় মেমোরি নষ্ট করছে। তাই, ফোনে এমন সব অ্যাপই রাখুন যেটি আপনার জন্য প্রয়োজনীয়।

৪) অধিক জায়গা সমৃদ্ধ একটি মেমোরি কার্ড নিনঃ
অনেক সময় দেখা যায় যে, আমাদের ডিভাইসে অনেক জায়গা থাকা সত্ত্বেও আমরা একটি কম জায়গাসমৃদ্ধ মেমোরি কার্ড নেই। ভেবে থাকি যে ফোনের জায়গাতেই কাজ হয়ে যাবে। কিন্তু পক্ষান্তরে এটি আপনার ফোনকে দূর্বল করে দিচ্ছে। তাই অধিক গতি ও জায়গা সমৃদ্ধ একটি মেমোরি কার্ড ফোনে ব্যবহার করুন।
৫) এন্ড্রয়েড অ্যানিমেশনগুলো ডিএক্টিভ করে দিনঃ
অনেক সময় ফোনে আমরা নানা ধরণের অ্যানিমেশন কিংবা লাইভ ওয়ালপেপার ব্যবহার করে থাকি। এই ওয়ালপেপার আমাদের ফোনের ডিসপ্লে চাকচিক্যময় করে তুললেও কিন্তু ধীরে ধীরে ফোনটিকে করে দিচ্ছে স্লো। তাছাড়া এগুলো প্রচুর চার্জ ব্যয় করে। এই অ্যানিমেশনগুলো ডিএক্টিভ করে দিন।

সূত্রঃ হাফিংটন পোস্ট

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.