কেমন আছেন আপনারা সবাই? আশা করি ভাল। মনে আছে? আমি বেশ কিছু দিন আগে একটি পোস্ট দিয়ে ছিলাম, কিভাবে আপনি আপনার উইন্ডোজ এক্সপি তে আপনার পরিচয় দিবেন। আজকে আমি আপনাদের সাথে ঠিক একই টিপস টি শেয়ার করতে যাচ্ছি, তবে তা আর উইন্ডোজ এক্সপি র জন্য নয়। আজকে আমি দেখাবো, কি ভাবে আপনি আপনার উইন্ডোজ সেভেন এ আপনার পরিচয় দিবেন। উইন্ডোজ এক্সপি এর টিপসটি দেখার জন্য এখানে ক্লিক করুন

আপনার উইন্ডোজ সেভেন এর, ডেক্সটপ এ থাকা কম্পিউটার টির উপরে মাউস এর কার্সর টি রেখে রাইট বাটন টি চাপুন। এবং Properties এ যান। দেখুন,

Untitled 1

আমরা চাচ্ছি এখানে আমাদের নিজের নাম দেখাবে।দয়া করে নিচের ধাপ গুলো অনুসরন করুন।

(বিঃদ্রঃ আমাদের কে এখানে উইন্ডোজ এর রেজিস্ট্রি নিয়ে কাজ করতে হবে। উইন্ডোজ এর রেজিস্ট্রি ফাইল এ কাজ করা কিছুটা বিপদ জনক, তাই আমি অনুরোধ করব, উইন্ডোজ এর রেজিস্ট্রি তে কাজ করার আগে তা ব্যাকআপ অথবা, কি কি এবং কোথায় কোথায় পরিবর্তন করলেন তার স্ক্রিন শট নিয়ে রাখতে।)

১। প্রথমেই আপনার পছন্দের কোন একটি লোগো অথবা আপনার একটি ছবি নির্বাচিত করুন। এবার তাকে, 120×120 পিক্সেলে নিয়ে যান। এবং OEMLogo.bmp নামে সেভ করুন (লক্ষ রাখবেন, তা যেন .bmp ফরম্যাট এ সেভ হয়) ।এবার ছবি টাকে নিয়ে আপনার উইন্ডোজ ডিরেক্টরির সিস্টেম ৩২ নামের ফোল্ডার এর মধ্যে পেস্ট করে দিন (এ ক্ষেত্রে ধরা যাক,  C: ড্রাইভ এর কথা বলছি, তাহলে লোকেশান টি হবে; C:\windows\system32\)

২। এবার আপনার কম্পিউটার এর স্টার্ট মেনু তে ক্লিক করে (সেভেন অর্ব) সার্চ এর যায়গায় regedit লিখে enter এ চাপুন। দেখুন আপনার রেজিস্ট্রি এডিটর টি খুলে গেছে।

Untitled 2

এখন এখান থেকে আপনার কাজ হবে, HKEY_LOCAL_MACHINE >SOFTWARE>Microsoft>Windows>CurrentVersion>OEMInformation যাওয়া। দেখুন, কিছুই লিখা নেই, শুধু মাত্র ডিফল্ট নামের একটি ভেলু নেম বানানো আছে।

Untitled 3

৩। এখন রেজিস্ট্রি এডিটর এর ডান দিকের খালি অংশে মাউস এর কার্সর রেখে রাইট বাটন চাপুন, কি দেখছেন ?

Untitled 7

“New” নামের একটি মেনু, যাতে বিভিন্ন আইটেম আছে। এখান থেকে আমরা স্ট্রিং ভেলু তে ক্লিক করব। দেখেছেন, একটি নতুন ভেলু তৈরি হয়েছে, যার ডিফল্ট নাম হচ্ছে, New Value #1, এর নাম পরিবর্তন করে দিয়ে দিন, Logo .এবার Logo লিখা আইটেম টির উপরে ডাবল ক্লিক করে একটি বক্স খুলে যাবে,

Untitled 8

যেখানে আপনি আপনার ডাটা দিতে পারবেন, ডাটা র ঘরে দিয়ে দিন, আপনার লোগো টি যেখানে রাখা আছে তার লোকেশান টি। এ ক্ষেত্রে হবে; C:\windows\system32\OEMLogo.bmp

৪। একি ভাবে, আপনি

Manufacturer
Model
SupportURL
SupportHours
SupportPhone

এর জন্য ভেলু বানিয়ে ফেলুন। আপনাদের সুবিধার জন্য নিচের ছবি টি দেখুন;

Untitled 4

৫। এ ধাপে আর তেমন কোন কাজ নেই। আপনার রেজিস্ট্রি এডিটর টিকে বন্ধ করে, আগের মতন আপনার কম্পিউটার এর Properties এ যান। কি দেখছেন ?

Untitled 5

আশা করি পোস্ট টি আপনাদের কাছে ভালো লাগবে। ভালো লাগলো নাকি খারাপ লাগলো জানাতে ভুলবেন না যেন……

comments

47 কমেন্টস

  1. যেহেতু উইন্ডোজ সেভেন ব্যবহার করি না তাই এটা আমার কাজে লাগবে তবে এক্সপিতে পরিচয় দেওয়া এই পোষ্টাতে একটু চোখ বুলিয়ে আসতেছি………..

  2. ভাই জটিল জিনিস….. আশা করি কাজে লাগাতে সক্ষম হব। সত্তি বলতে কি… আমি অনেক দিন ধরে এমন একটি টিপস খুঁজছিলাম। অনেক অনেক ধন্যবাদ…..

    • কি আর করবেন ? কম্পিউটার সিটি তে চলে যান, ১৫০০০ থেকে ১৮০০০ টাকা লাগতে পারে, একটা উইন্ডোজ ৭ অরিজিনাল কিনে নেন 😉 … আর তা যদি না করতে চান …… তাহলে কি আর করা, ভালো দেখে একটা উইন্ডোজ সেভেন লোডার / অ্যাক্টিভেটোর নামিয়ে, আপনার উইন্ডোজ কে জেনুইন করে ফেলুন …;)
      ব্যস হয়ে গেল।

  3. ভাইয়া গ্রাফিক্স কার্ড নিয়া সময় করে একটা পোস্ট দেন!!!!

    • sudipta ভাই, ভালো একটা আইডিয়া দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

      আমার পরীক্ষা শেষ হবে ১৬ ই ফেব্রুয়ারী তে। এর মধ্যে কেউ যদি না লিখেন তবে ইনশাল্লাহ আমি লিখব।

      অপেক্ষা তে থাকুন।

  4. হেঃ হেঃ কেউ হ্যাকিং এবং ইলেক্ট্রনিক্স নিয়ে কিছা থাকলে আওয়াজ দিননা রিয়াজুল হাশেম ভাই আপনি কিছু লিখেন প্লিজ!!!!!!!!!!!!

  5. রিয়াজুল ভাই টিপসটা জোস হয়েছে। এই জিনিসটা আমি অনেক দিন থেকে খুঁজতেছলাম। আপনাকে অনেক ধন্যবাদ।

    • Shohel ভাই, আপনি এ লিঙ্ক টা দেখেন, http://www.icoconverter.com/ এখান থেকে আপনি ইমেজ কে ১২৮x১২৮ পিক্সেলে কনভার্ট করতে পারবেন এবং .bmp তেও কনভার্ট করে নিতে পারবেন।
      মডেলের কথা টা ঠিক বুঝি নাই।

  6. হা হা হা রিয়াজুল ভাই উইন্ডোজ সেভেন এর জন্য অসাধারন হ্যাকিং ট্রিক্স শিখাইলেন। ধন্যবাদ

    • আপনাকে ধন্যবাদ রলিন ভাই … তবে, উইন্ডোজ এক্সপি তে সেভাবে ডিটেইলস দেয়া যায়, উইন্ডোজ সেভেন এ দিতে পারলাম না।

  7. এই কাযটা কনটরল পানেলের সিসটেম আনড সিকুরিটির সিসটেম থকে চেনজ সেটিংস যয়েও করা যায়

  8. From start menu 2 Control panel, then system and security, then system, then see the name of this computer, then change settings, then to rename this computer or change its domain or workgroup option (then go to the last line…..) ekhane apnar ichemoto nam din

  9. অসাধারন,খুবই কাজের জিনিষ…
    ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.