ইন্দোনেশিয়ার বালিতে ১৩তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশ দল ছয়টি পদক পেয়েছে। এবারের আসরে বাংলাদেশ দল তিনটি রুপা ও তিনটি ব্রোঞ্জ পদক পেয়েছে। রুপার পদক পেয়েছে নটর ডেম কলেজের তাহমিদ মোসাদ্দেক, স্যার জন উইলসন স্কুলের ফারদিম মুনির ও পাবনা জিলা স্কুলের এ কে এম সাদমান মাহমুদ আবির। এ ছাড়া ব্রোঞ্জ পদক পেয়েছে দলের বাকি তিন সদস্য চট্টগ্রাম নাছিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের আহমেদ নাফিস ফারহান, কুমিল্লা জিলা স্কুলের নিহাল জুহায়ের পরশ মিয়াজী ও বিএফ শাহীন ইংলিশ স্কুলের মিরাজ আহমেদ সাদি।

গত ২ ডিসেম্বর থেকে এবারের আইজেএসও শুরু হয়। এবারের অলিম্পিয়াডে ৪৮টি দেশের ২৭৬ জন প্রতিযোগী অংশ নিয়েছে। বাংলাদেশ দলের খুদে বিজ্ঞানীরা দ্বিতীয়বারের মতো এই অলিম্পিয়াডে অংশ নিয়েছে। দলের সঙ্গে অলিম্পিয়াডে দলনেতা হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মাদী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা মো. মোরশেদ আলম ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারী একাডেমিক সমন্বয়কারী মো. জুনায়িদুল ইসলাম।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে সারা দেশের খুদে বিজ্ঞানীদের মধ্য থেকে এই ছয়জনকে নির্বাচিত করা হয়। আইজেএসওতে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.