জুলিয়ান এসাঞ্জ নামটি এখন প্রায় সবারই পরিচিত। আর কেন, তাও প্রায় আমরা সবাই জানি। উইকিলিকসকে কেন্দ্র করে গত কয়েক সপ্তাহে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা এসাঞ্জকে পরিচিত করে তুলেছে বিশ্বব্যাপী। আর সম্প্রতি তিনি তার আত্নজীবনী লিখতে সম্মত হয়েছেন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের দুই পাবলিশারের সাথে। আর এর বিনিময়ে তিনি পেতে যাচ্ছেন ১.৩ মিলিয়ন ডলার।

2010-12-27_150303

সানডে টাইম এ দেয়া এক সাক্ষাতকারে এসাঞ্জ জানান, এই বইটি যুক্তরাজ্যে এবং যুক্তরাষ্ট্রে প্রকাশিত হবে। এদের কাছ থেকে তিনি যথাক্রমে পাবেন $5,02,000 এবং $8,00,000 ডলার। যুক্তরাস্ট্রের পাবলিশার Random House এর এক মুখ্যপাত্র জানানঃ

“We are very excited to be publishing this book. The work that Assange has been doing at WikiLeaks has tremendous importance around the world”

কিন্তু জুলিয়ান কেন এই বইটি লিখতে যচ্ছেন? এর কারন খুবই সহজ। তার টাকার প্রয়োজন।আইন সংক্রান্ত বিভিন্ন জটিলতায় তার প্রায় $200,000 ডলার খরচ হয়েছে। এ সম্পর্কে সানডে টাইমসকে তিনি বলেনঃ

“I don’t want to write this book, but I have to. I have already spent £200,000 for legal costs and I need to defend myself and to keep WikiLeaks afloat”

মূলত যুক্তরাষ্ট্র সরকারের বেশ কিছু গোপন নথি প্রকাশ করার পর উইকিলিকস আলোচনায় আসে। এরপর উইকিলিকস এবং এর প্রতিষ্ঠাতা জুলিয়ান এসাঞ্জ বিভিন্ন ব্যয়বহুল সমস্যায় পড়ে। DDoS আক্রমনের শিকারও হয় উইকিলিকস। পেপাল এবং আমাজন সহ আরও অনেক কোম্পানি উইকিলিকসকে সার্ভিস প্রদান করা বন্ধ করে দেয়। এই বই লেখার মাধ্যমে এসাঞ্জ নিজেকে আর্থিকভাবে আরও শক্তিশালী করে তোলা এবং উইকিলিকসের স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাবার ব্যপারে আশাবাদী।

comments

7 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.