আজ বিশ্ব ধরিত্রী দিবস। ১৯৬০ সালের শেষ দিকে হোনস্টিন ও তার স্বামী বিল প্রথম বুঝতে পারেন যে পৃথিবীর পরিবেশ দিন দিন দূষিত হয়ে মানুষের বসবাস অনুপযোগী হয়ে পড়ছে। ১৯৭০ সালে ২২ এপ্রিল আমেরিকায় প্রথম ধরিত্রী দিবস পালিত হয়। তখন বিষয়টিকে এত গুরুত্ব সহকারে না দেখলেও বর্তমানে বিশ্বের পরিবেশ যে বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে এবং তার জন্য যে মানুষই দায়ী তা সহজেই বুঝা যাচ্ছে।

earth-day

মূলতঃ মানুষ তার ভোগ বিলাসকে চরিতার্থ করার লক্ষ্যেই চোখের সামনে বেশ কিছু পরিবেশ বিরোধী কর্মকান্ডে লিপ্ত হচ্ছে।

  • দিন দিন জনসংখ্যা বৃদ্ধির কারনে বসবাসের ও কৃষি জমির জন্য প্রয়োজনে ব্যাপক হারে গাছ কাটা হচ্ছে। এবং বণ্য পশূপাখি হারিয়ে যাচ্ছে এবং বাতাসে প্রয়োজনীয় অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে।
  • পাহাড় কেটে বসতি স্থাপন করায় ভূমি-ধ্বস সহ বেশ কিছু প্রাকৃতিক সমস্যা সৃষ্টি হচ্ছে।
  • শিল্প কারখানার বর্জ খাল, নদী এমন কি সমুদ্রের পানির রাসায়নিক গুনাগুণ নষ্ট করছে। ইকো সিস্টেমের ভারসাম্যহীনতায় অনেক জলজ প্রানী ও উদ্ভীদের জীবন বিপন্ন হচ্ছে।
  • খনি থেকে তেল উঠানোর সময় তেল নিঃসরনে পরিবেশের উপরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। তাছাড়া অনেকসময় তেলবাহী জাহাজের দূঘর্টনায়ও সমুদ্রের পানি দূষিত হচ্ছে।
  • শুধু তাই নয়, বিশ্ব এখন পারমানবিক বর্জের দায় কাধে নিয়ে আছে। বিশ্বের এখন ঝুকির মধ্যে আছে বেশ কিছু পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র। পৃথিবী এখন রেডিয়েশনের ভয়ে প্রকম্পিত।
  • গ্রীন হাউস প্রতিক্রিয়ায় পৃথিবীর তাপমাত্রা তো বৃদ্ধি পাচ্ছেই। মেরু অঞ্চলের বরফগুলো গলে গলে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে এবং মেরু অঞ্চল সহ বিশ্বের বিভিন্ন অংশে এর প্রভাব পড়ছে।

পৃথিবীকে বাঁচাতে এগিয়ে আসুন

সুখের কথা হলো, এখন মানুষ সবুজ পৃথিবীর সন্ধানে এগিয়ে আসছে। পরিবেশ সম্মেলনসহ বেশ কিছু সম্মেলনে মানুষ এখন সবুজ পৃথিবীর সন্ধানে নেমেছে। নবায়নযোগ্য জ্বালানীর জন্য বিনিয়োগের পরিকল্পনাও উল্লেখযোগ্য। আসুন আমরা বিশ্ব ধরিত্রী দিবসকে যার যার অবস্থান থেকে সার্থক করে তুলি।

প্রত্যেকে অন্তত একটি গাছ লাগাই।বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় বন্ধ করি।পরিবেশ বিরোধী কর্মকান্ড বন্ধে এগিয়ে আসি। সবুজ পৃথিবীর সন্ধানে এগিয়ে আসা পণ্যসমুহ (যেমন- পাটজাত দ্রব্য ইত্যাদি) ব্যবহার করি।

আশাকরি দেশ ও পৃথিবীর নেতৃত্ব প্রদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠান আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সবুজ পৃথিবী রেখে যেতে পারবে।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.