বর্তমান সময়ে ওয়েব টেকনোলজির সব থেকে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি হল এজাক্স। মুলত এজাক্স হল এমন একটি ওয়েব টেকনোলজি যেটি ব্যবহার করে আপনি পেইজ রি-লোড না করেই আপনার ডাটা সার্ভার থেকে আদান-প্রদান করতে পারবেন।এজাক্স এর সম্পূর্ন মানে হল – ‘Asynchronous JavaScript and XML’

2010-09-18_141552

সব বড়-বড় ওয়েব সাইট গুলো যেমনঃ- Facebook, Twitter, Myspace, Google, digg, Hi5 এরা সবাই এজাক্স ব্যাবহার করে থাকে। এই সকল ওয়েব সাইট বিভিন্ন ক্ষেত্রে এজাক্স এর মাধ্যমে পেইজ রি-লোড করা ছাড়াই ইউজারদের কে ওয়েব কন্টেনন্ট দেখিয়ে থাকে।

১৯৯০ সাল এর সময় যে সকল ওয়েব ব্রাউজার ছিল সেগুলো শুধু Static HTML পেইজ দেখাতে পারত (সুত্রঃ উইকিপিডিয়া)। ১৯৯৬ সালের দিকে এসে ইন্টারনেট এক্সপ্লোরার সর্বপ্রথম IFrame এর মাধ্যমে Asynchronous Data লোড করে দেখাতে সক্ষম হয়। পরবর্তীতে XMLHttpRequest object এর মাধ্যমে অন্যান্য ব্রাউজার যেমনঃ মজিলা ফায়ারফক্স, অপেরা, সাফারীও এজাক্স সমর্থন করতে শুরু করল। আজ্যাক্স এর ব্যাপারে ২০০৫ সালে সর্বপ্রথম আইডিয়া নিয়ে আসেন Jesse James Garrett (সুত্রঃ উইকিপিডিয়া)। এবার চলুন দেখি এজাক্স টেকনোলজিতে কি কি ভাল জিনিস আছে ….

  • টিউটোরিয়াল এর শুরুতেই আপনাদের বলেছি যে, এজাক্স হল জাভাস্ক্রিপ্ট আর এক্সএমএল এর কম্বাইন্ড (একত্রিত) একটি বিষয়।
  • এজাক্সএর মধ্যে HTML or XHTML, CSS, Document Object Model, XML, XSTL, XMLHttpRequest, JavaScript থাকে।
  • HTML or XHTML, CSS কে ব্যবহার করা হয় ডাটাকে প্রকাশ করার জন্য (ডিজাইন করে উপস্থাপন করা)।
  • ডকুমেন্ট অবজেক্ট মডেলকে ব্যবহার করা হয় ডাইনামিক্যালি ডাটা দেখানো জন্য।
  • XML কে ব্যাবহার করা হয় ডাটা ইন্ট্যারচেঞ্জ করার জন্য (সার্ভার এর সাথে) এবং XSTL কে XML এর সহযোগী হিসাবে ব্যবহার করা হয়।
  • XMLHttpRequest কে ব্যবহার করে সার্ভার থেকে পেইজ রি-লোডিং ছাড়াই ডাটা সেন্ড করার জন্য অনুরোধ করা হয়। ব্যাপারটা খুবই মজার।
  • এই সমস্তু ব্যাপার গুলো কে এক সাথে করে কাজ করানোর বিশাল কাজটি করে জাভাস্ক্রিপ্ট।

মুলত জাভাস্ক্রিপ্ট এজাক্স প্রোগ্রামিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় ল্যাঙ্গুয়েজ। এর কারন হল সব ব্রাউজার এর সাথে জাভাস্ক্রিপ্টের খুব ভাল সম্পর্ক রয়েছে অর্থ্যাৎ সব ব্রাউজারেই জাভাস্ক্রিপ্ট সাপোর্ট করে থাকে। অনেক ভাল কথা শুনালাম, কিন্তু সব ভালোরই কিছু মন্দ দিক থাকে। চলুন দেখি সেগুলো কি-

  • পুরোপুরি ডাইনামিক হওয়ার কারনে সম্পুর্ন  স্ট্যাটিক এইচটিএমএল পেইজ গুলোতে এজাক্স  এর সব ফাংশন সঠিকভাবে ব্যবহার করা যায় না।
  • যেহেতু এজাক্স  ডাইনামিকভাবে তার এইচটিএমএল পেইজ বানায় তাই ব্রাউজার এর কাছে এই সব পেইজ এর  জন্য কোন হিস্টোরি থাকে না, তাই আপনি যদি ব্রাউজারের  ব্যাক বাটনে এ ক্লিক করেন, তাহলে  এজাক্স  ডাইনামিকভাবে যে এইচটিএমএল পেইজটি বানিয়েছিল সেটিতে  আপনাকে ফিরিয়ে নিয়ে যেতে পারবেন না।
  • ডাইনামিক পেইজগুলোর URL এর শেষে # চিহ্ন থাকে তাই আমরা এই পেইজ গুলোকে বুকমার্ক করতে পারি না।
  • যেহেতু  সার্চ ইঞ্জিন রোবট গুলো জাভাস্ক্রিপ্ট রান করে না, তাই আপনি যদি এজাক্স  দিয়ে কোন কনটেন্ট লোড করে থাকেন তবে সেটি কখোনই সার্চ ইঞ্জিন এর ডেটাবেজ এ ইন্ডেক্স হবে না। এই ব্যাপারে আরো জানেতে SEO থেকে ঘুরে আসতে পারেন ।
  • যে সকল ডিভাইস জাভাস্ক্রিপ্ট সাপোর্ট  করে না যেমনঃ মোবাইল ফোন, পিডএ সে গুলোতে এজাক্স  কাজ করবে না।
  • যেহেতু এজাক্স  এর মাধ্যমে ক্রমাগত সার্ভার এর কাছে রিকোয়েস্ট যায় তাই এটি সাপোর্ট  দিতে হলে ভাল মানের সার্ভার এবং হার্ডওয়্যার দরকার হয়।

আশা করি  এজাক্স নিয়ে টিউটোরিয়ালটি আপনাদের কাজ়ে আসবে। টিউটোরিয়ালটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ভাল থাকবেন।

comments

6 কমেন্টস

  1. ওয়েব সাইটে অধিক পরিমানে এজ্যাক্স ব্যবহার করলে পেইজভিউ কমে যায়। আর বড় বা ছোট কোন ওয়েব সাইটই সেটা চাইবে না। তবে কিছু কিছু কাজে এটি ব্যবহার করা যায়। যেমনঃ ফেইসবুক এড এ এজাক্স ব্যবহৃত হয়। অনেক ব্লগের কমেন্ট সিস্টেমেও এটি ব্যবহৃত হয়।

  2. ধন্যবাদ আপনাকে এজাক্স এর ইতিহাস ও এর ভালো-মন্দ আমাদের কে জানানোর জন্য। আরো ভালো পোষ্ট আশা করছি আপনার কাছ থেকে।

  3. I just want to mention I am just new to blogging and honestly enjoyed this web blog. Most likely I’m want to bookmark your blog post . You actually have superb well written articles. Cheers for sharing with us your web site.

  4. Thank you for all of your hard work on this website. Betty really loves engaging in investigations and it’s easy to see why. Most people hear all relating to the compelling manner you make valuable secrets on the website and welcome participation from people about this issue plus my simple princess is actually being taught a lot. Take advantage of the rest of the year. You are always performing a fabulous job.

  5. Thank you for sharing excellent informations. Your web site is so cool. I’m impressed by the details that you¡¦ve on this web site. It reveals how nicely you perceive this subject. Bookmarked this web page, will come back for more articles. You, my pal, ROCK! I found simply the info I already searched all over the place and just couldn’t come across. What a great web-site.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.