বিগত কয়েকমাসে বেশ কয়েকবার খবরে এসেছিল চীনের মনুষ্যবাহী মহাকাশ স্টেশন। ‘তিয়ানগং-১’ নাকি পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে। প্রতিবারই চীন খবরটিকে গুজব বলে উড়িয়ে দিয়েছিল। কিন্তু সম্প্রতি বিষয়টি স্বীকার করে নিয়েছে চীনের মহাকাশ গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা।

তিয়ানগং-১ বর্তমানে মহাকাশ স্টেশনটি নিজস্ব কক্ষপথে পৃথিবী থেকে প্রায় ২৩০ মাইল ওপরে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। এটি ২০১৭ সালে পৃথিবীর বুকে আছড়ে পড়বে বলে জানা গেছে। পৃথিবীর বুকে পতনের সময়ে মহাকাশ স্টেশনটির বেশির ভাগ অংশ পুড়ে যাবে।

তিয়ানগং-১-এর সমস্ত গতিবিধি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছে দেশটির মহাকাশ গবেষণাকেন্দ্র। তবে এটি কবে ও কোথায় আছড়ে পরতে পারে তা পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তিয়ানগং-১ নামের অর্থ ‘স্বর্গীয় প্রাসাদ’। ২০১১ সালের ২৯ সেপ্টেম্বর পৃথিবী থেকে উৎক্ষেপণ করা হয় ৩৪ ফুট লম্বা এই মহাকাশ স্টেশন। এরপর অনেক জ্যোতির্বিজ্ঞানী এর গতিবিধির ত্রুটি লক্ষ করলেও চীন সরকার তা নিয়ে কোনও গুরুত্ব দেখায়নি। তিয়ানগং-১-এর কতটুকু অংশ এখন নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে,তা এখনো নিশ্চিত করে বলেনি চীন। এদিকে গত সপ্তাহে চীন তাদের নতুন পরীক্ষামূলক মহাকাশ স্টেশন তিয়ানগং-২ উৎক্ষেপণ করেছে।