Cyber Security; “ The only way to Fly ”” ম্লোগানকে সামনে রেখে বড় পরিসরে দেশের বৃহত্তম কম্পিউটার মার্কেট রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টার (মাল্টিপ্ল্যান) শুরু হতে যাচ্ছে ৬দিনব্যাপি বাংলাদেশের সর্ববৃহৎ কম্পিউটার মেলা ”ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬(উইন্টার)। ৮ম বারের মতো ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬ (উইন্টার)’ নামের এ মেলা শুরু  হবে ২২  ডিসেম্বর এবং চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতি আয়োজিত এবারের মেলায় সাড়ে ৬ শতাধিক প্রতিষ্ঠান সর্বশেষ প্রযুক্তির কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, ক্যামেরা, ক্লোজ সার্কিট ক্যামেরাসহ তথ্যপ্রযুক্তির সর্বশেষ নানা পণ্য প্রদর্শন ও বিক্রি করবে। বাড়তি আয়োজনের পাশাপাশি থাকবে প্রযুক্তি পণ্যের উপর বিশেষ ছাড় ও উপহারের ছড়াছড়ি।

আজ বুধবার (২১ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাব, ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও মেলার আহ্বায়ক তৌফিক এহ্সোন বলেন, প্রতিবারের চেয়ে এবার আরও বড় পরিসরে ও জাঁকজমকভাবে মেলা আয়োজন করা হচ্ছে। দেশের সর্বস্তরের মানুষের মাঝে কম্পিউটার ও তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহার এবং এর সুফল ছড়িয়ে দিয়ে, বহুল প্রত্যাশিত ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যেই নিয়মিত এ মেলার আয়োজন করা হয়। এক সাথে এতো প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ উপমহাদেশের বিরল ঘটনা বলে আমরা মনে করছি।

এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্ল্যাটিনাম স্পন্সর এর পক্ষে জনাব খাঁজা মোঃ আনাস খান, ডায়মন্ড স্পন্সর এর পক্ষে জনাব প্রতাব সাহা ও গোন্ড স্পন্সর এর পক্ষে সুমিত কুমার দাস।

অনুষ্ঠানে জানানো হয়, মেলায় বাংলাদেশের শীর্ষ আইসিটি পণ্য আমদানীকারক ও ব্যবসায়ীরা বিশ্বের মানসম্পন্ন ব্র্যান্ডের আধুনিক প্রযুক্তি প্রদর্শন করবে। মেলা উপলক্ষে এবার বিশেষ আয়োজন হিসেবে থাকছে- প্রযুক্তি পণ্যের উপর আকর্ষনীয় মূল্য ছাড় ও উপহার সামগ্রী, থাকছে র‌্যাফেল ড্র এর মাধ্যমে আকর্ষনীয় পুরষ্কার, রক্তদান কর্মসূচী, এন্ট্রিপাশের সাথে ফ্রি মুভি দেখার সুব্যবস্থা, ফ্রি ইন্টারনেট, ওয়াই-ফাই,  গেমিং  জোন, ফটোগ্রাফি ও সেলফি প্রতিযোগীতা, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগীতা, সিকিউরিটি সিস্টেম ও আধুনিক প্রযুক্তি পণ্যের প্রদর্শনী সহ নানা আয়োজন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে এটিএন নিউজ। এছাড়া মেলার চতুর্থ দিনে (২৫ ডিসেম্বর ২০১৬) অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। মেলার শেষ দিনে দেওয়া হবে ক্রেষ্ট এবং থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আয়োজকেরা জানান, প্রতি বছরের মতো এবারের মেলায় বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের ওপর। দেশের শিক্ষা ব্যবস্থা ও শিক্ষা পদ্ধতিতে সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা এবং এর সুফল সম্পর্কে ধারণা দিতে মেলায় থাকবে নানা আয়োজন। মেলায় পরিদর্শনের জন্য রাজধানীর বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের জন্য থাকবে সু-ব্যবস্থা। ঢাকাসহ সারা দেশের যে কোন প্রতিষ্ঠানে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের জন্য মেলার প্রবেশ ফ্রি করা হয়েছে। শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান প্রদত্ত পরিচয়পত্র দিয়েই ছাত্র-ছাত্রীরা মেলা পরিদর্শন করতে পারবে। আগত শিশু ও শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হবে।

মেলার প্ল্যাটিনাম স্পন্সর- এইচপি, এসার, গিগাবাইট

মেলার ডায়মন্ড স্পন্সর- ডেল

মেলার গোল্ড স্পন্সর- আসুস, লেনেভো

মেলার স্পন্সর- ইসেট

ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬  এর অনুষ্ঠান সূচীঃ

২২ ডিসেম্বর ২০১৬, বৃহষ্পতিবার

অনুষ্ঠানের নাম                                     : উদ্ধোধনী অনুষ্ঠান

সময়                                           : সকাল ১১.০০ টা

২৫ ডিসেম্বর ২০১৬ রবিবার

অনুষ্ঠানের নাম                              : শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা

সময়                                         : সকাল ১০:৩০ টা

গ্রুপ                                            বয়স                         বিষয়

ক                                            বয়স ৩-৫ বৎসর              বাংলাদেশ

খ                                             বয়স ৫-৮ বৎসর           মুক্তির সংগ্রাম

গ                                             বয়স ৮-১২ বৎসর          পরিবেশ

২৭ ডিসেম্বর ২০১৬, মঙ্গলবার

অনুষ্ঠানের নাম                                     : সমাপনী অনুষ্ঠান (স্পন্সর ও ফেয়ার কমিটিদের ক্রেষ্ট প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান)

সময়                                             : বিকাল ৫টা

এক নজরে ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬ (উইন্টার)

তারিখ: ২২-২৭ ডিসেম্বর ২০১৬

সময়: প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা

আয়োজক: কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতি

অংশগ্রহনকারী প্রতিষ্ঠান: ৬০০টির অধিক

প্রবেশ মূল্য: ১০ টাকা। স্কুল/কলেজ শিক্ষার্থী ও সংবাদকর্মীদের বিনামূল্যে প্রবেশ সুবিধা।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.