সেলফি তুলতে গিয়ে অসাবধানতাবশত সাধের স্মার্টফোনখানা হাত থেকে ফসকে যাওয়ার ঘটনা অনেকের জীবনেই ঘটেছে। হাত থেকে পড়ে গেলে স্মার্টফোনের পলকা স্ক্রিনে ফাটল ধরবেই। তবে এই ফাটল ঠেকাতে এবার বাজারে আসছে নতুন প্রজন্মের গরিলা গ্লাস, যা আপনার স্মার্টফোনের স্ক্রিনকে করবে আরো টেকসই ও মজবুত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির ওয়েবসাইট থেকে পাওয়া যায় এ তথ্য।

স্মার্টফোনের গ্লাস নির্মাতা কোম্পানি ‘কর্নিং’ আনছে এই নতুন স্ক্রিন। নির্মাতাদের ভাষ্যমতে, নতুন এই ‘গরিলা গ্লাস ৫’ স্মার্টফোনকে অন্তত পাঁচ ফুটের ওপর উচ্চতা থেকে পড়ে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে মুক্ত রাখবে।

বিশ্বজুড়ে স্মার্টফোন ব্যবহারকারীরা সবচেয়ে বেশি যে সমস্যাটির সম্মুখীন হন সেটি হলো স্মার্টফোনের স্ক্রিনে চিড় ধরা বা ভেঙে যাওয়া। নতুন প্রজন্মের এই স্ক্রিন স্মার্টফোনকে প্রায় ৮০ শতাংশ বেশি নিরাপত্তা দেবে বলে নিশ্চয়তা দিয়েছেন এর নির্মাতারা। এ ছাড়া স্ক্র্যাচ পড়ে যাওয়ার হাত থেকেও সুরক্ষা দিবে এই স্ক্রিন।

কর্নিংয়ের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার জন বায়েনের বক্তব্য অনুযায়ী, সামনের কয়েক মাসের ভেতরই এ প্রযুক্তি বাজারজাত করবেন তাঁরা। গবেষণাগারে দেখা গেছে, মানবদেহের কোমর ও কাঁধের মাঝামাঝি উচ্চতা থেকে কমপক্ষে ২০ বার ফেলে দেওয়ার পরও এই নতুন স্ক্রিন অক্ষত থাকছে।

বর্তমান বিশ্বে প্রায় ৪৫ কোটি আইফোনে কর্নিংয়ের উদ্ভাবিত ‘গরিলা গ্লাস’ স্ক্রিন ব্যবহার করা হয়ে থাকে। এ তালিকায় রয়েছে স্যামসাং বা অ্যাপলের মতো নামীদামি স্মার্টফোন ব্র্যান্ডও। ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি ১৮৭৯ সাল থেকে টেকসই গ্লাস নির্মাণ করে আসছে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.