সত্যিই কি অ্যালিয়েন পতঙ্গের দেখা পেলেন বিজ্ঞানীরা?

অরিগোন স্টেট ইউনিভার্সিটির গবেষকেরা প্রায় ১০০ মিলিয়ন বছর পুরনো একটি পতঙ্গের খোঁজ পেয়েছেন একটি অ্যাম্বার টুকরোর মাঝে। বিস্ময়ের ব্যাপার হচ্ছে, আজ পর্যন্ত পৃথিবীতে এমন কোন পতঙ্গ পাওয়া যায় নি যার সাথে এই পতঙ্গটির প্রজাতি মিলে যায়। তাই তারা এই পতঙ্গটিকে “অ্যালিয়েন সদৃশ” পতঙ্গ হিসেবে অভিহিত করছেন। এই পতঙ্গটিকে একটি আলাদা বর্গভুক্ত করা হয়েছে।

অ্যালিয়েন সদৃশ পতঙ্গ

ফিজিক্স.অর্গের মতে নতুন বর্গভুক্ত এই পতঙ্গটির সাথে আরো ৩১টি অজানা বর্গভুক্ত পতঙ্গ রয়েছে, যাদের খোঁজ এখন পর্যন্ত পাওয়া যায় নি। লাখো পতঙ্গের মধ্যে হয়ত এদের প্রজাতির খোঁজও পাওয়া যাবে।

অরিগোন স্টেট ইউনিভার্সিটির যে জার্নালে এই পতঙ্গটি সম্পর্কে লেখা হয়েছে, তার নাম দেয়া হয়েছে “ক্রেটাশিয়াস রিসার্চ”। এর মাধ্যমে বলা হয়েছে ছোট, ডানাবিহীন মহিলা প্রজাতির একটি পতঙ্গ যেটি গাছের বাকলে বসবাস করত। এটি ডাইনোসরের যুগে নানা ধরণের কীট, ফাঞ্জাই ইত্যাদি খেয়ে জীবন ধারণ করত।

Aethiocarenodea নামক বর্গভুক্ত এই পতঙ্গটিকে কেন অ্যালিয়েন সদৃশ বলা হয়েছে, তা সম্পর্কে বিজ্ঞানীরা বলেন যে এটির ডানা নেই কিন্তু মাথার কাছে অ্যান্টেনা রয়েছে। এগুলো কোন কাজে ব্যবহৃত হত, তা তারা এখনো জানতে পারেন নি। তাছাড়া এর শরীরের চাইতে মাথাটি অস্বাভাবিক রকম লম্বা।

সূত্রঃ universityherald.com