বন্ধুদের মধ্যে বসে আড্ডা দিচ্ছেন। কিন্তু বন্ধুরা আপনার শরীরের দুর্গন্ধের কারণে বিরক্ত। নিজের শরীরের দুর্গন্ধ আগে থেকে না জানায় আপনিও নিতে পারেননি কোনো ব্যবস্থা। এমন অবস্থা শুধু বন্ধুদের সঙ্গেই নয়, সহকর্মীসহ বিভিন্ন ক্ষেত্রেই এমনটি ঘটতে পারে। তবে এমন সমস্যার সমাধানে আসছে স্মার্টফোন অ্যাপ।

হাফিটন পোস্ট জানিয়েছে, জার্মানির বিখ্যাত প্রসাধনসামগ্রী নির্মাতা ‘নেভিয়া’ শরীরের গন্ধ বোঝার অ্যাপের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি এই পণ্যের নাম দিয়েছে ‘নোজ’।

নেভিয়া জানিয়েছে, একটি মোবাইল কাভার ও অ্যাপের সমন্বয়ে কাজ করবে নোজ। স্মার্টফোনে থাকবে অ্যাপ আর একে পরানো হবে বিশেষ কভার। এর কাজের পদ্ধতি সম্পর্কে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কারো বগলের কাছে স্মার্টফোনটি আনা হলে সেখানকার গন্ধ নেবে স্মার্টফোনের কাভার। পরে গন্ধের তথ্য চলে যাবে স্মার্টফোনটিতে থাকা অ্যাপে। অ্যাপের মাধ্যমে গন্ধের মাত্রা জেনে যাবেন এর ব্যবহারকারী।

breath

জানা গেছে, অ্যাপের মধ্যে চার হাজার পুরুষের শরীরের গন্ধের তথ্য রাখা হবে। ফলে অ্যাপটিতে দেওয়া তথ্যের সঙ্গে এসব গন্ধের তুলনা হবে।

গবেষকদের মতে, স্মার্টফোন অ্যাপভিত্তিক শরীরের গন্ধ বোঝার যন্ত্র পুরুষের জন্য বেশ সহায়ক হবে। কারণ সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, শরীরের গন্ধ বুঝতে মস্তিষ্কের যে বিশেষ অংশ কাজ করে, তা নারীর চেয়ে পুরুষের মধ্যে ৪০ শতাংশ ছোট হয়।

নেভিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে শরীরের গন্ধ বোঝার অ্যাপ ও ফোন কাভারের পরীক্ষামূলক ব্যবহার চলছে। আগামী মাসেই অ্যাপটি বাজারে আনা হবে। তবে স্মার্টফোনের কাভার কবে নাগাদ বাজারে আসবে এবং নেভিয়াই এটি বাজারজাত করবে কি না তা নিশ্চিত হয়নি।

নেভিয়ার কর্মকর্তারা জানান, শুধু শরীরের গন্ধই নয় মুখের দুর্গন্ধ অথবা গ্যাসের গন্ধ বুঝতেও অ্যাপ ও ফোন কাভারের কাজ নিয়ে পরিকল্পনা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here