প্রযুক্তির উদ্দেশ্যই হচ্ছে জীবনকে আরেকটু সহজ করে তোলা। ঘুম থেকে ওঠার জন্য এলার্ম দেই আমরা যে স্মার্টফোনে, জগিং শেষে সেই স্মার্টফোনেই দেখে নিই ক্যালরি ঝড়ার পরিমাণ। এ রকম আরো অসংখ্য কাজে স্মার্টফোন ব্যবহৃত হয়ে আসছে। তাই রমজানের রোজা রাখার জন্য ২০১৬ সালের সেহরি ও ইফতারের সময়সূচী নির্ভুল ভাবে জানানোর জন্য একটা অ্যাপ  তৈরি করেছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া কয়েকজন তরুণ সফটওয়্যার ডেভেলপার। চমৎকার ইউজার ইন্টারফেস ও ভাল কিছু ফিচার থাকায় ইতিমধ্যে  অ্যাপটির ডাউনলোডের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৫ হাজার!অ্যাপ এর  ফিচারগুলো এক নজরে দেখে নেয়া যাক।

GPS ও Internet কানেকশনের সাহায্যে জেলা সনাক্ত করবে এই অ্যাপটি। ব্যবহারকারীর অবস্থানরত জেলাটি সনাক্ত করার পর সেই জেলার স্থানীয় সময় অনুযায়ী প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচী দেখাবে। অ্যাপ এর  এই ফিচারটি একে করে তুলেছে অনন্য বৈশিষ্ট্যের অধিকারি। উল্লেখ্য প্রতিদিন খুঁজে খুঁজে তারিখ অনুযায়ী সময় বের করার কোন প্রয়োজন নাই। বরং অ্যাপ এর  হোম স্ক্রিনেই প্রতি দিনের সেহরি ও ইফতারের সময় দেখা যাবে। একই সাথে তাদের টাইম ডাউন কাউন্টারও দেখা যাবে।

ইন্টারনেট ছাড়াই প্রতিদিন একটি করে সহীহ হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে অ্যাপ এর মাধ্যমে। হাদীস গুলোকে নির্বাচন করা হয়েছে জীবন ঘনিষ্ঠতার বিচারে। অর্থাৎ এমন কিছু হাদীস এখানে যুক্ত করা আছে যেগুলো একজন ব্যবহারকারীর প্রাত্যহিক জীবনের সাথে সরাসরি সম্পৃক্ত।

ডিজিটাল তসবিহ এই অ্যাপ এর  অন্যতম ইউনিক ফিচার। এর মাধ্যমে আপনি জিকির এর হিসাব রাখতে পারবেন। তসবিহ স্ক্রীনের উপর প্রতিবার ক্লিকের সংখ্যাটা দেখানো হয়। চাইলে এই সংখ্যা রিসেট করে নেবারও অপশন রয়েছে।

 রমজানে বিশেষ খাদ্যাভ্যাস জরুরি আমাদের সুস্থ্যতার জন্যই। যদিও আমরা সাধারণত ইফতারে তেলযুক্ত ভাজাপোড়া খাবারই বেশি খেয়ে থাকি। কী ধরণের খাবার একজন রোজাদারকে সুস্থ  থেকে রোজা-নামাজ পালনে সাহায্য করবে তার একটা পূর্ণাঙ্গ দিক নির্দেশনা রয়েছে এই  অ্যাপ এ । বিশেষ করে ডায়বেটিস রুগি, হার্টের রুগি বা উচ্চ রক্তচাপে আক্রান্ত রুগিদের জন্য কেমন খাবার খাওয়া উচিত এ বিষয়ে বেশ তথ্যপূর্ণ কিছু আর্টিকেল রয়েছে এই  অ্যাপ এ ।

রোজা, নামাজ, যাকাত, ফিতরা ইত্যাদি বিষয়ে কুরআন-হাদীসের আলোকে সমৃদ্ধ আর্টিকেল সেকশন এই অ্যাপ কে  করেছে বিশেষ বৈশিষ্ট্য। বিভিন্ন ইসলামিক স্কলারদের লিখা প্রবন্ধগুলোর এক বিরাট কালেকশন এই অ্যাপ টি । এছাড়াও রয়েছে অর্থ সহ কুরআনের ছোট ১০টি সূরা, বেশ কিছু হাদীস, মাসআলা-মাসায়েল ও দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন দোয়া।

বাংলাদেশের  স্মার্টফোন ব্যবহারীদের জন্য App Of Ramadan মাহে রমজান ২০১৬’  নামের এই অসাধারণ সেহরি ইফতারের time schedule App-টি ডেভেলপ করেছে Megaminds Web & IT Solutions. মাত্র ৩ মেগাবাইটের এই অ্যাপটি  ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এন্ড্রয়েড অ্যাপ  ডাউনলোডের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম Google Play Store ও বাংলাদেশীদের জন্য প্রতিষ্ঠিত অ্যাপ  কেনাবেচার প্ল্যাটফর্ম AppBajar উভয় সাইট থেকেই  অ্যাপটি  ডাউনলোড করা যাবে।

Google Play Store Download Link: goo.gl/5diuNp

AppBajar Download Link: goo.gl/5oALGP

 

comments

1 COMMENT

  1. দেখে তো সব কিছু ভালো এবং ইউনিক মনে হচ্ছে, ডাউনলোড করে দেখি কি অবস্থা।
    যাইহোক, শেয়ার করার জন্য ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.