আপনি অ্যাপেলের কোন ফোনটি ব্যবহার করেন? ওএস কি আপডেট করছেন? আচ্ছা যদি এখনো আপডেট না করে থাকেন তবে কি করে আপডেট করবেন সেটি জানতে যেতে হবে এই লিংকে!

তবে চলুন এখন দেখি কি করে আপনার আইফোনের ব্যাটারি ব্যাকআপ বাড়িয়ে নেয়া যায়-

Apple-iOS-9-iPhone-6S-Battery-Life-Improve-iPhone-Battery-Life-Boost-iPhone-Battery-Life-Battery-LIfe-Update-iOS-9-UK-Release-Da-603832

# লো পাওয়ার মোড-

আপনি চাইলে আপনার ফোনটি লো পাওয়ার মোডে ব্যবহার করতে পারেন, যেটি করতে Settings > General > Battery > Lower Power Mode আবার অ্যাপেল নিজে থেকেই আপনাকে লো পাওয়ার মোড অন করতে বলবে যখন আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ ২০% এর নিচে চোলে আসবে।

# লোকেশন সার্ভিস-

লোকেশন সার্ভিস আপনার ফোনের জিপিএস ব্যবহার করে ফলে খুব দ্রুত ব্যাটারি ব্যাকআপ ফুরিয়ে যায়। এটি বন্ধ করতে Settings > Privacy > Location Services

# ব্লুটুথ-

কারনে অকারণে আমরা আমাদের ডিভাইসের ব্লুটুথ অন করে রাখি। যেটি আপানার ফোনের অনেক চার্জ ফুরিয়ে দেয়। বেটার হয় এটি বন্ধ করে রাখুন।

# উইডজেট-

দরকার থাকুক আর নাই থাকুক উইডজেট ব্যবহারে কিন্তু আমরা অনেক পটু। মনে রাখবেন এটা কিন্তু বেশ খানিকটা চার্জ ব্যবহার করে। আর তাই অজথা ব্যবহার থেকে বিরত থাকুন।

# আপডেট-

এমন অনেক অ্যাপ আপনার ফোনে যেগুলো অযথাই আপডেট নিতে থাকে যেটা আপানর প্রয়োজন ও নেই। ভালো হয় অটো আপডেট বা অটোমেটিক ডাউনলোড অপশনটি বন্ধ করে রাখুন। কাজটি করতে এখানে যান Settings > App and iTunes Stores > Automatic Downloads

# ডিসপ্লে-

আপনার ফোনে সবথেকে বেশী ব্যাটারি পাওয়ার ব্যবহার করে ডিসপ্লে। অযথায় ১০০% ব্রাইটনেস দিয়ে রাখার কোন দরকার নেই। কমিয়ে রাখুন অথবা অটোমেটিক করে রাখুন।

# ব্যাকগ্রাউন্ড-

লাইভ ওয়ালপেপার বা ফটো ব্যবহার থেকে বিরত থাকুন। অন্যথায় খুব একটা ব্যাটারি ব্যাকআপ পাবেন না।

# ৩ডি টাচ-

এটি অ্যাপেল অন্যতম একটি ফিচার। যারা ব্যবহার করেছেন তারা হয়তো অনেক ভালো বলতে পারবেন। এবং আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ ব্যবহার করার জন্য এটি অনেক মাহির একটি অপশন। যেটি বন্ধ করতে এখানে যাবেন Settings > General > Accessibility > 3D Touch

# শেষ কথা-

আমার মতে এই কাজগুলা করার কোন প্রশ্নই আশে না, আরে অ্যাপেল আমাকে এতো সুন্দর সুন্দর অপশন দিয়েছে সেগুলো ব্যবহারের জন্য আর ব্যাটারি ব্যাকআপ এর কথা ভেবে যদি আমি সেগুলো বন্ধ করে রাখি তবে বিষয়টি কেমন দেখায়।

তবে হ্যাঁ আমার না হয় ফোন চার্জ দিতে সমস্যা নেই কিন্তু এমন অনেকেই আছেন যাদের ফোন চার্জ দেয়ার কথা মনেই থাকে না। টিপস গুলা তাদের অনেক কাজে আসবে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.