অলিম্পিক নিয়ে নানা আয়োজন করেছে সার্চ ইঞ্জিন গুগল। শুধুমাত্র গুগল ওয়েবে নয়,মোবাইল অ্যাপের মাধ্যমেও অলিম্পিক গেমসের সর্বশেষ খবর পাবেন ব্যবহারকারীরা।গুগলের মালিকানাধীন ইউটিউবেও রয়েছে অলিম্পিককে কেন্দ্র করে বিশেষ আয়োজন।এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডজ।

অলিম্পিক চলাকালে গুগল সার্চে গেলেই প্রতিদিনের পদক তালিকাসহ সর্বশেষ পদক তালিকা দেখতে পারবেন ব্যবহারকারীরা। সেই সঙ্গে প্রতিদিনের খেলার সময়, ইভেন্ট ও অংশগ্রহণকারী প্রতিযোগীদের নামের তালিকাও নিয়মিত গুগলে দেখা যাবে। ‘rio 2016’ লিখে সার্চ দিলেই সব তথ্য চলে আসবে গুগলে।

এর পাশাপাশি বিশ্বজুড়ে ৬০টিরও বেশি সম্প্রচার মাধ্যমের সঙ্গে সহযোগী হিসেবে কাজ করছে গুগল। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে যুক্তরাজ্যের বিবিসি ও জাপানের এনএইচকে। ৩০টিরও বেশি দেশের টিভি চ্যানেলে অলিম্পিক গেমস সম্প্রচারের স্থানীয় সময়সূচি পাওয়া যাবে গুগলে।

১৫ জন জনপ্রিয় ইউটিউবার অলিম্পিক গেমস নিয়ে সক্রিয় থাকবেন। ইউটিউবে সরাসরি দেখা যাবে অলিম্পিকের বিভিন্ন ইভেন্টের সম্প্রচার।

ব্রাজিলে পর্যটকদের যেন কোনো ভেন্যু খুঁজে পেতে কষ্ট করতে না হয় সেজন্য গুগল ম্যাপে স্ট্রিট ভিউয়ের বেশকিছু নতুন ফিচার তৈরি করা হয়েছে। এসব ফিচারের মধ্যে অন্যতম হচ্ছে অলিম্পিকের ভেন্যুগুলোর প্রিভিউ একনজরে দেখে নেওয়ার সুবিধা। এর পাশাপাশি যদি ব্রাজিলের দর্শনীয় স্থানগুলো দেখতে চান সেটাও ওই ম্যাপের মধ্যেই পেয়ে যাবেন।

সেখান থেকে শুধু অলিম্পিকের ভেন্যু নয় ব্রাজিলের বিভিন্ন দর্শনীয় স্থান, রিও ডি জেনিরো শহরের নামকরা সিনেমা হল,মিউজিক থিয়েটার,ভাস্কর্যগুলোর ঠিকানা পাওয়া যাবে।

এ ছাড়া প্রতিদিন অলিম্পিক সংক্রান্ত নতুন গুগল ডুডল দেওয়া হচ্ছে। সেই সঙ্গে আনা হয়েছে অলিম্পিকের আদলে তৈরি ফ্রুট গেমস।স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য গেমটির অ্যানড্রয়েড ও আইওএস সংস্করণ ছাড়া হয়েছে। গুগল প্লে-স্টোর ও অ্যাপল স্টোর থেকে গেমটি ডাউনলোড করে নেওয়া যাবে। ফ্রুট গেমসের মধ্যে আলাদা সাতটি খেলা রয়েছে। আর এসব গেম সাজানো হয়েছে অলিম্পিকের বিভিন্ন গেমসের আদলে।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.