এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)। ২০১৫ সালে বাংলাদেশের একমাত্র সংগঠন হিসেবে বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে। এই অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি অ্যাপিকটা সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডের আয়োজন করে থাকে। সেই অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বেসিসের উদ্যোগে এবারই প্রথম অংশগ্রহণ করেছে বাংলাদেশ। আগামী ২ থেকে ৫ ডিসেম্বর ২০১৬ তাইওয়ানের তাইপে শহরে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হবে।

এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ডে বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে জানাতে বৃহস্পতিবার এক মিট দ্য প্রেসের আয়োজন করে বেসিস। বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ। এছাড়া উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান ও পরিচালক উত্তম কুমার পালসহ প্রতিযোহিতায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ড (অ্যাপিকটা অ্যাওয়ার্ড) একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা, যা অ্যাপিকটা দ্বারা পরিচালিত। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ ১৭ (সতের)টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে অ্যাপিকটা গঠিত।

তিনি আরও বলেন, এবছর মোট ১১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হচ্ছে। প্রতিযোগিতাটি সমাজে আইসিটি সচেতনতা বৃদ্ধি এবং ডিজিটাল বিভাজনে সহায়তা করার লক্ষ্যে উৎসাহ প্রদান করে। এই অঞ্চলে তথ্যপ্রযুক্তি সেবার উদ্ভাবক এবং উদ্যোক্তাদের নেটওয়ার্কিং এবং পণ্য বেঞ্চমার্কিংয়ের সুযোগ প্রদানের মাধ্যমে এই আয়োজন তথ্যপ্রযুক্তিতে নতুনত্ব এবং সৃজনশীলতা বাড়ানো, অর্থনৈতিক ও বাণিজ্যিক স¤পর্ক উন্নয়নে প্রযুক্তি স্থানান্তর সহজীকরণ এবং ভেঞ্চার ক্যাপিটালিস্ট ও বিনিয়োগকারীদের সমন্বয়ে ব্যবসায়ের সুযোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। এবারের আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ ও ভালো করার লক্ষ্য নিয়েই গত কয়েক মাস ধরে কাজ করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি প্রথমবারের মতো অংশগ্রহণ করেই আমরা কিছু পুরস্কার ঘরে আনতে পারবো।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ এবারের আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে বেসিসের পক্ষ থেকে এর সদস্য প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়। আগ্রহী প্রতিষ্ঠানগুলোর আবেদনের প্রেক্ষিতে কয়েক ধাপে যাচাই-বাছাইয়ের মাধ্যমে টুইস্টার মিডিয়া টেকনোলজি লিমিটেড, রিভ সিস্টেমস, আরএক্স ৭১ লিমিটেড, ডক্টরোলা লিমিটেড, ফিউচার সল্যুশনস ফর বিজনেস লিমিটেড, বিজনেস অটোমেশন লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেড, বন্ডসটেইন টেকনোলজিস ও হিউম্যাক ল্যাব লিমিটেড এই প্রতিযোগিতায় নির্বাচনের জন্য মনোনীত হয়। এছাড়াও টারশিয়ারি স্টুডেন্টস প্রজেক্ট ক্যাটাগরিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউট ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ অংশ নিচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিযোগিতায় ভালো ফলাফলের জন্যে বেসিসের পক্ষ থেকে গত ১৪ ও ১৫ নভেম্বর সকল নির্বাচিত প্রতিযোগিদের বেসিস মিলনায়তনে ২দিনব্যাপী প্রস্তুতি ও পরামর্শমূলক উপস্থাপনার ব্যবস্থা করা হয়। এতে বেসিসের কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দসহ বিশেষজ্ঞ ও মেন্টর হিসেবে থাইল্যান্ড থেকে উপস্থিত ছিলেন অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতার বিগত কয়েক বছরের বিচারক জনাব মাইক সাচাফিলবুল্কিজ। তিনি প্রতিযোগিদের উপস্থাপনা পরবর্তী বিভিন্ন পরামর্শ প্রদান করেন।

এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক হিসেবে বেসিস কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং সাবেক কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ উপস্থিত থাকবেন। ইকোনমি কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন বেসিসের পরিচালক উত্তম কুমার পাল। এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, অ্যাসোসিওর সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ এইচ কাফিসহ একটি প্রতিনিধিদল এই প্রতিযোগিতায় অংশ নেবেন।এবারে অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০১৭ সালে বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজনের আবেদন করা হবে। বেসিস প্রত্যাশা করছে এ বিষয়ে অ্যাপিকটার পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাবে।

 

 

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.