স্মার্টফোনের প্রাণ ভোমরা অ্যাপস। কিন্তু ভোমরাটি কি শুধু ফোনেই বন্দি থাকবে? এই অ্যাপসগুলি নিয়ে পিসি বা ল্যাপটপে কাজ করতে ইচ্ছে করে কি? যদি উত্তর হ্যাঁ হয়, তবে উপায় আছে। স্বপ্ন নয়, খেলা থেকে নিত্যপ্রয়োজনীয় বিষয়ে স্মার্টফোনে যে ভাবে অ্যাপস নিয়ে কাজ করেন, তেমন ভাবেই কাজ করা যাবে পিসি বা ল্যাপটপে। এখানে উইন্ডোজের জন্য অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাপসের জন্য কথা বলব।

ভাবছেন এ আবার এমন কী? টুক করে গুগল প্লে-তে ঢুকে গিয়ে অ্যাপস ডাউলোড করে নেবেন। বা নেট ঘেঁটে অ্যাপসটির ‘.apk’ ফাইলটা ডাউনলোড করে ইনস্টল করে নেবেন। কিন্তু হায়, সে গুড়ে বালি। কারণ, ডাউনলোড হলেও অ্যাপস এমনিতে উইন্ডোজ পিসি বা ল্যাপটপে চলবে না। অতঃকিম? না, ঘোড়ার ডিম নয়। আগে ডাউনলোড করতে হবে কোনও এমুলেটর (emulator)। ব্লুস্ট্যাকস্ (Bluestacks) আর ইনটেলঅ্যাপইউ (IntelAppU) হল এমনই দু’টি এমুলেটর।

তাই আগে এদের কোনও একটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। ধরা যাক আপনি ব্লুস্ট্যাকস্ ডাউনলোড করেছেন। ব্লুস্ট্যাকস্ ইনস্টল করার সময়ে অ্যাপ স্টোর অ্যাকসেস (App Store Access) এবং অ্যাপ নোটিফিকেশন (App Notification) চেকবক্সে যেন টিক দিতে ভুলবেন না। এ বার মাই অ্যাপস্ (My Apps) টাইলে ক্লিক করলে অ্যাপ সার্চ (App Search) বটনটি পাবেন। সেখানে ক্লিক করে আপনার প্রিয় অ্যাপস্গুলি খুঁজুন। অ্যাপস্-এর সঙ্গে সঙ্গে আপনি অ্যাপস্ স্টোরের একটি লিস্ট পাবেন। গুগল প্লে থেকে অ্যামাজন- যে কোনও স্টোর থেকে আপনার পছন্দের অ্যাপস্-টি ডাউনলোড করে নিন। এখানে আপনার গুগল অ্যাকাউন্টের তথ্য দিতে হবে সিঙ্কের জন্য। এ বার অ্যাপস্-টি ওপেন করলেই কাজ শুরু করে দেবে।

ব্লুস্ট্যাকস্-এর আর একটি সুবিধা হল, এখানে থেকে অন্য এন্ড্রয়ড ফোনে বা ট্যাবলেটে অ্যাপস্-টি পাঠিয়ে দিতে পারেন। সিঙ্ক টাইলে ক্লিক করে, আপনার গুগল অ্যাকউন্টটি দিন।তার পরে কোন অ্যাপস্ সিঙ্ক করতে চান সেটিকে বেছে নিন। তার পরে দেখবেন অ্যাপস্-টি সেখানে লোড হয়ে যাচ্ছে। তবে এন্ড্রয়ড ফোনে বা ট্যাবলেটটিতে ইন্টারনেট সংযোগ ও একই গুগ্ল অ্যাকাউন্টে লগ-ইন থাকতে হবে। একই ভাবে এন্ড্রয়ড ফোন বা ট্যাবলেট থেকে কোনও অ্যাপস ব্লুস্ট্যাকস্-এর মাধ্যমে পিসিতে লোড করা যায়।

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.