সদ্য সমাপ্ত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ কনভেনশনের অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠানে হার্ডওয়্যার ইনোভেশন অ্যাওয়ার্ড পুরষ্কার লাভ করে অ্যাপলম্বটেকবিডি।ইন্টারনেট অব থিংগস ব্যবহার করে মানুষের ব্যক্তি জীবনকে সহজ করতে স্মার্টমিটার উদ্ভাবনের কারণে অ্যাপলম্বটেকবিডিকে এ পুরষ্কার দেয়া হয়। গত ২১ অক্টোবর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬ এর শেষ দিনে সন্ধ্যা ছয়টায় অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবুদল মুহিত, তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী জোনায়দ আহমেদ পলকসহ বিভিন্ন দেশের মন্ত্রীদের উপস্থিতি অ্যাপলম্বটেকবিডির ব্যবস্থাপনা পরিচালক তানিয়া রহমানকে এ পুরস্কার তুলে দেয়া হয়।

২০১২ সাল থেকে অ্যাপলম্বটেকবিডি ইন্টারনেট অব থিংগসকে কাজে লাগিয়ে মানুষের জীবন যাত্রাকে সহজ করার জন্য বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবনের কাজ করে যাচ্ছে। অ্যাপলম্বটেকবিডি উদ্ভাবিত স্মার্টমিটার স্মার্টগ্রিডের প্রধান উপাদান। কোন গ্রিডে এ মুহুর্তে কি পরিমাণ বিদ্যুৎ ব্যবহার হচ্ছে এবং এ মুহুর্তে বিদ্যুতের চাহিদা, বিদ্যুৎ চুরি করতে চাইলে সতর্কতা সংকেত, গ্রাহক কখন, কখন, কি পরিমাণ বিদ্যুৎ ব্যবহার হয়েছে তা জানা যায়, স্মার্টফোনের সাহায্যে নিরাপদভাবে বিল পরিশোধ, নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি বিদ্যুৎ ব্যবহৃত হলে সতর্ক সংকেত, বিদ্যুৎ যাওয়া-আসা করলে সে তথ্যও পাওয়া যায়।

বাংলাদেশী প্রতিষ্ঠান অ্যাপলম্বটেকবিডি বর্তমানে বাংলাদেশ, জাপান এবং জার্মানির বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে তথ্যপ্রযুক্তির উদ্ভাবন নিয়ে কাজ করছে।হার্ডওয়্যার ইনোভেশন অ্যাওয়ার্ড জেতা সম্পর্কে অ্যাপলম্বটেকবিডির ব্যবস্থাপনা পরিচালক তানিয়া রহমান জানান, ‘প্রযুক্তিকে ব্যবহার করে মানুষের জীবনযাত্রা সহজ করার জন্য আমাদের প্রতিষ্ঠান অ্যাপলম্বটেকবিডি কাজ করে যাচ্ছে।আমরা পিডিবি কুমিল্লার সাথে স্মার্টমিটার পাইলটিংয়ের কাজ করছি।বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আমাদের উদ্ভাবনকে স্বীকৃতি দেয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা থাকলো। এ স্বীকৃতি ভবিষ্যতে দেশের ডিজিটালাইজেশনের জন্য আরো নিত্যনতুন উদ্ভাবনে আমাদের উৎসাহ জোগাবে।’

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.