অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা স্মার্টফোনের জগতে শীর্ষে। গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণ নোগাট চলতি মাসেই উন্মুক্ত করা হতে পারে। প্রযুক্তি বিষয়ে বিভিন্ন সময় আগাম তথ্যদাতা ইভান ব্লাস অ্যান্ড্রয়েড সম্পর্কে এ তথ্য প্রকাশ করেছেন। গুগল অবশ্য আনুষ্ঠানিকভাবে এ প্রসঙ্গে কোনো তথ্য প্রকাশ করেনি।
প্রতি বছর অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেমে বেশ কিছু পরিবর্তন আসে এবং বছর শেষ হতে নতুন সংস্করণ ও নতুন নামে ফোন বাজারে উন্মুক্ত হয় নতুন ভার্সনের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। সর্বশেষ গুগলের অ্যান্ড্রয়েড সংস্করণ মারশেলা স্মার্টফোনে বেশ সারা ফেলেছিল। তারই ধারাবাহিকতায় এই বছর চলতি মাসেই বাজারে আসছে অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ‘এন’। অ্যান্ড্রয়েড ‘এন’ এর পূর্ণরুপ অ্যান্ড্রয়েড নোগাট। গুগলের নেক্সাস স্মার্টফোনে চলতি মাসে এই অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করবে গুগল।
এর আগে প্রযুক্তি বিষয়ে বিভিন্ন ধরণের তথ্য প্রকাশ করে ইভান ব্লাস ইভলিকস টুইটারে প্রশংসা কুড়িয়েছেন। তিনি দাবি করেছেন, গুগলের নতুন অ্যান্ড্রয়েড সংস্করণের হালনাগাদ নেক্সাস ৫ ব্যবহারকারীরা পাবেন। এ ছাড়া স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনে অ্যান্ড্রয়েড নোগাট থাকতে পারে। এছাড়া এই অপারেটিং সিস্টেমে যুক্ত হচ্ছে আকর্ষণীয় কয়েকটি নতুন ফিচার।
ভবিষ্যতে নেক্সাস সিরিজে যেসব স্মার্টফোন আসছে তাতে নোগাট থাকবে। এর আগে এইচটিসি তাদের এইচটিসি ১০, এইচটিসি ওয়ান এ৯ ও এম ৯ ফোনে নতুন অপারেটিং সিস্টেম হালনাগাদের ঘোষণা দেয়। এ বছর আরও দুটি নতুন নেক্সাস ফোন আনবে এইচটিসি।আসার আগেই অ্যান্ড্রয়েড এন ব্যবহারকারীদের মনে কৌতুহলের সৃষ্টি করেছে।

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.