জনপ্রিয়তার পাল্লা দিন দিন ভারী করেই চলেছে লিনাক্সভিত্তিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারের জন্য তৈরি গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। প্রাযুক্তিক পণ্যের পুরোনো সমীকরণ অনুযায়ী ধীরে ধীরে এই স্মার্টফোন-ট্যাবলেটগুলোও সাধারণের ক্রয়সাধ্যের আরও নিকটে আসছে, তাই আগামী কিছুদিন এটি শীর্ষস্থান দখল করে রাখছে এটা বলা নিষ্প্রয়োজন। নানা ফিচারে সাজানো এই অ্যান্ড্রয়েড এরই কিছু টিপস এবং ট্রিক্স নিয়েই লিখব বলে মনস্থির করলাম। শুরুতেই গুরুত্বের বিচার করে যেটা প্রথমে মাথায় আসল সেটাই লিখছি। 🙂

অনেক সময় নানা কারণেই, আপনার পিসি-ল্যাপটপ ইত্যাদি রিইন্সটল/ফরম্যাট করতে হয়। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করলেও এটি একেবারে নিশ্চিত যে, কখনো না কখনো আপনাকে (হয়তো!) ‘সিস্টেম রিস্টোর’ করতেই হবে। অন্তত আমার ক্ষেত্রে দিন পনের হতে না হতেই কয়েকবার দিতে হয়েছিল। তাই ব্যাকআপ নিয়ে রাখাটা অত্যন্ত জরুরী। আপনি চাইলেই আপনার ইন্সটল করা সফটওয়্যার/অ্যাপ্লিকেশনগুলোকে .apk ফাইল আকারে ব্যাকআপ নিয়ে রাখতে পারেন। এতে করে সুবিধা হবে কি, শুধু একবারই না- এই সফটওয়্যার/অ্যাপ্লিকেশন গুলো একাধিকবার ব্যবহার করতে এবং এসডি কার্ডে সংরক্ষণ করে রাখতে পারবেন। চাইলে পোর্টেবল ফাইলের মত কাউকে দিতে কিংবা শেয়ারও করতে পারবেন। না করলে অপারেটর বারবার ইন্টারনেট ডাটা চার্জ দিয়ে আপনাকে/অন্যজনকে প্রত্যেকবারই এগুলো সংগ্রহ করে নিতে হবে। নিচে আমার ফোনেরই কিছু স্ক্রিনশট দিয়ে পুরো প্রক্রিয়াটা কিভাবে করবেন তুলে ধরলাম।

আমার ব্যাকআপ নেওয়া অ্যাপ্লিকেশনের একাংশ

১. প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড ফোনের ‘মার্কেট’ অ্যাপ্লিকেশন দিয়ে আন্ড্রয়েড মার্কেটে প্রবেশ করুন। পর্যাপ্ত পরিমাণ ইন্টারনেট ডাটা ইউসেজ ক্যাপাবিলিটি যেন থাকে সেদিকে লক্ষ্য রাখুন অর্থাৎ সোজা বাংলায় যথেষ্ট এমবি(৪-৫) নিয়ে ঢুকবেন। সার্চ অপশন থেকে ‘File Expert’ কীওয়ার্ড দিয়ে সার্চ করুন।

'File Expert' এর খোঁজ করুন

২. সার্চ রেজাল্টের শুরুতেই পেয়ে যাবেন এই নামের অ্যাপ্লিকেশনটি।

File Expert

৩. ইন্সটল করা শেষে অ্যাপ্লিকেশনটি চালু করুন। নিচের মত দেখতে ইউজার ইন্টারফেস দেখতে পাবেন।

File Expert UI

৪. My Apps- এ ক্লিক করে আপনার যে যে অ্যাপ্লিকেশন ব্যাকআপ বা.apk ফাইল হিসেবে দরকার সেগুলো নির্বাচন করে নিন। নির্বাচন করা শেষে নিচের দিকে ব্যাকয়াপ-এ ক্লিক করুন। প্রক্রিয়াটা দেখতে পাবেন।

Backup Process

৫. শেষ হয়ে গেলে- নিচের মত একটি বার্তা দেখতে পাবেন। এসডি কার্ডের কোন ডিরেক্টরিতে আপনার ব্যাকআপ ফাইলগুলো জমা হয়েছে এগুলো দেখতে পাবেন।

Confirmation of Backup Process

এবার আপনার ফাইল ম্যানেজার থেকে দেখে নিশ্চিত হয়ে নিন। এভাবেই, আপনি ইন্সটল করে ফেলা অ্যাপ্লিকেশনের ব্যাকআপ নিতে পারবেন খুব সহজেই।

comments

12 কমেন্টস

  1. sir , apnar likha amar shobshomoi vhalo lage , r ei likha ta awesome hoice , keep it up , sir . ei rokom r o likha chai . :p

    • ধন্যবাদ সাগর সাহেব, বিপ্র কর্তৃপক্ষ যেন আপনার প্রথম মন্তব্য মুছে না দেয় সে আশা করি। 😛 অভ্র ব্যবহার করে বাংলা অথবা এখানে মন্তব্য ঘরের নিচেই বাংলা কীবোর্ড লেআউট ব্যবহার করে লিখুন।

  2. ধন্যবাদ রাসেল ভাই। টিউটোগুলো হয়তো এখনই কারো কাজে আসবে না, হয়তো এমন একদিন আসবে এই অপারেটিং সিস্টেমের স্মার্টফোন সবার কাছেই থাকবে, সেই আশায় লেখা। অনেক সুদূরপ্রসারী চিন্তা… 😀

  3. আমি এই জিনিষটাই খুজঁছিলাম চরম ভাবে। আমার মামা সহ পরিচিত প্রায় 20 জন গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর মোবাইল ব্যবহার করে কিন্তু একমাত্র আমি ওয়াইফাই ব্যবহার করি বলে সবাই তাদের সেট নিয়ে আমার কাছে আসে ডাউনলোড বা আপডেট করার জন্য আপনার এই টিপস টা আমাকে সাময়িক দিতে পারে। আমি খুজঁছিলাম এমন একটা সফটওয়্যার যা দিয়ে আমার সেটের সব তাদের দেয়া যায়।

  4. I just want to tell you that I am all new to blogging and truly enjoyed your web site. Very likely I’m want to bookmark your website . You amazingly have awesome article content. Thank you for sharing with us your webpage.

  5. I would like to thnkx for the efforts you have put in writing this website. I’m hoping the same high-grade website post from you in the upcoming as well. In fact your creative writing abilities has inspired me to get my own blog now. Actually the blogging is spreading its wings rapidly. Your write up is a good example of it.

  6. Thank you for another wonderful post. The place else may anybody get that type of info in such an ideal means of writing? I’ve a presentation subsequent week, and I am at the search for such information.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.