সৃজনশীল কার্যক্রমে কম্পিউটার সফটওয়্যারের অবদান আজকাল অনস্বীকার্য। আর এসব সফটওয়্যারের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে যেসব সফটওয়্যার, তাদেরকে এক নামে বলা হয় অ্যাডোবি ক্রিয়েটিভ স্যুট। অ্যাডোবির তৈরি এই ক্রিয়েটিভ স্যুটের বেশ কিছু অ্যাপ্লিকেশন গ্রাফিক্স ডিজাইনিং, ওয়েব ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, সাউন্ড এডিটিংসহ প্রায় সব কাজই করা যায়। কেবল তাই নয়, পেশাদার ব্যবহারকারীদের জন্যও বিশ্বের প্রথম পছন্দ অ্যাডোবির এসব সফটওয়্যার।

এবার অ্যাডোবি আনলো তাদের সিএস এর সাড়ে পাঁচতম সংস্করণ। এর আগে অ্যাডোবি সিএস ৫ বের হওয়ার পর ব্যাপক জনপ্রিয়তা কুড়াতে সমর্থ হয় অ্যাডোবি। এবার আরো নতুন কিছু ফিচার যোগ করে অ্যাডোবি বের করলো ক্রিয়েটিভ স্যুট ৫.৫।

অন্যান্য সুবিধার মধ্যে অন্যতম যে সুবিধা রয়েছে তার মধ্যে এইচটিএমএল৫ এবং মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য বাড়তি সুবিধা ও টুলস উল্লেখযোগ্য। নতুন এই পূর্ণ সংস্করণের ক্রিয়েটিভ স্যুটে রয়েছে ফটোশপ, ইনডিজাইন, ইলাস্ট্রেটর, অ্যাক্রোবেট, ফ্ল্যাশ বিল্ডার প্রিমিয়াম, ফ্ল্যাশ ক্যাটালিস্ট, ফ্ল্যাশ প্রফেশনাল, ড্রিমওয়েভার, অ্যাডোবি প্রিমিয়ার প্রো এবং আফটার এফেক্টস-এর আপডেটের সংস্করণ। অ্যাডোবি বলছে, এ যাবৎ পর্যন্ত যতগুলো সংস্করণ বের হয়েছে তার মধ্যে সিএস ৫.৫ সর্বাধিক ফিচারসমৃদ্ধ। বিশেষ করে এইচটিএমএল৫, ফ্ল্যাশ এবং ক্রস প্লাটফর্ম ফ্ল্যাশ অ্যাপ্লিকেশন তৈরির জন্য এই সংস্করণটি উপযোগী বলেও জানিয়েছে কোম্পানিটি।

অ্যাডোবি সিএস ৫.৫ সম্পর্কে আরো জানতে নিচের ভিডিওটি দেখতে পারেন।

যারা এখনই সিএস ৫.৫ ব্যবহার করার জন্য পাগল হয়ে গেছেন, তারা এই লিংক থেকে অ্যাডোবি ক্রিয়েটিভ স্যুট ৫.৫ এর ট্রায়াল ভার্সন ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

comments

3 কমেন্টস

  1. ট্রায়াল ভার্সন use করে দেখি কেমন লাগে………….জানানোর জন্য ধন্য+পাতা

  2. ডাউনলোডে দিলাম… দেখি কেমন লাগে. সিএস ৪ ব্যাবহার করছি ভালই কাজে দিয়েছে। সিএস৫.৫ এ নিশ্চই নতুন কিছু পাওয়া যাবে।
    ধন্যবাদ শেয়ারের জন্য…….;-)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.