সারা দিনের কাজ শেষ করে আপনি বাসাতে ফিরে আসলেন। কোথায় একটু বসে বিশ্রাম নিবেন। নাহ; একদল লোক এসে আপনাকে কিডনাপ করে নিয়ে গেল। কি কারনে? সেই লোকেরা প্রাচীন যুগের কিছু আর্টিফেক্ট এর পিছে লেগেছে। কত প্রাচীন? মেলা …. ১১৯১ এর ৩য় ক্রুসেডের সময়কার …… ধুর, আমার জন্ম ১৯৮০ (বললাম আর কি), আমি অত আগের কথা কিভাবে জানব ? আর এখানেই চলে আসে এনিমাসের কথা।

logoএনিমাস হচ্ছে এমন একটি কম্পিউটার যে, আপনার DNA থেকে তথ্য নিয়ে আপনার পূর্বপুরুষের সব সৃতি দেখাতে পারে। আর এ ক্ষেত্রে আপনি হচ্ছেন ডেসমন্ড মাইলস, এবং আপনার পূর্বপুরুষ হচ্ছেন আলতাইর ইবনে লা-আহাদ, একজন গুপ্তঘাতক।

ACII_Portal_wide_এতক্ষনে নিশ্চই বুঝতে পারছেন আমি ঠিক কোন গেমটির কথা বলছি…… আস্যাসিনস ক্রীড (Assassins Creed) এর কথা বলছি। এপ্রিল ২০০৮ এ বের হওয়া এ গেমটি সেই সময়ে এই গেমটির মোটামুটি রেটিং ছিল, ৫/৫, ৯.৮/১০,১০/১০, ৩২/৪০ এগুলো..

AIO

তবে আজকে কিন্তু আমি আপনাদের সাথে শেয়ার করব, আস্যাসিনস ক্রীড ২ (Assassins Creed II) নিয়ে। ২০১০ এর মার্চ মাসে বের হওয়া আস্যাসিনস ক্রীড ২ গেমটি ডেভেলপ করেছ Ubisoft Montreal এবং পাবলিশ করেছে Ubisoft। এটি একটি হিস্টোরিক্যাল, থার্ড পার্সন, অ্যাকশান- অ্যাডভেঞ্চার টাইপ গেম। এখানেও আপনাকে ডেসমন্ড মাইলস চরিত্রে খেলতে হবে, তবে এবার কিন্তু আপনি আলতাইর এর সৃতি নিয়ে খেলবেন না। আপনাকে খেলতে হবে “এযো আউডিটোরি ডা ফিরেনযে” এর সৃতি নিয়ে। যে কিনা একজন খুবি নামি দামি পরিবারের ছেলে, এবং সে তার বাবা এবং দুই ভাইকে হারায় তাদেরই খুবি কাছের মানুষের দ্বারা। এর ফলে সে জানতে পারে তার বাবা এবং তাদের পূর্বপুরুষ হচ্ছে গুপ্তঘাতক। এবং প্রতিশোধের জন্য সেও গুপ্তঘাতক হতে শুরু করে। একে একে তার বাবা এবং দুই ভাই কে যাদের জন্য মৃত্যু দন্ড দেয়া হলো তাদের কে এবং বিভিন্ন টেম্পলার দের কে মারতে থেকে।

assassins-creed-2-flight-5-590x442

এবারের পর্বে, গেমার এর বেশ কিছু আপগ্রেড রয়েছে, যেমন, ইন্সটেন্ট কিল, অপনেন্ট কে ডিস-আর্ম করা, আন-আর্মড কম্বেট ইত্যাদি।

assassins-creed-2-gameplay-300x300

আগের বারের মতন এবারো কিন্তু আপনাকে মেইন গেমের পাশা পাশি বেশ কিছু মিনি গেম খেলতে হবে। আপনি চাইলেও খেলতে পারেন, না চাইলে না খেলবেন। মজার কথা হচ্ছে, এই বার আস্যাসিনস ক্রীড ২ গেমে আপনার সহযোগি হিসেবে যাদের পাবেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন, লিওনার্দ ডা ভিঞ্চি, যিনি আপনাকে শুধু সাহায্যি করবে না বরংচ বিভিন্ন সময় আপনাকে বেশ কিছু স্পেশাল আইটেম আপনাকে দিবে। মিনি গেমের বাহিরেও আপনাকে সংগ্রহ করতে হবে, ট্রেজার চেষ্ট, ঈগল ফেদার, অদ্ভুত কিছু চিহ্ন, ৮ টি মূর্তি, এবং বেশ কিছু সিল (ঠিক কয়টা তা মনে নাই, তবে এগুলো ছিল, পূর্বপুরুষ গুপ্তঘাতক দের কবরের এপিটাফ জাতীয়) এবং বেশ কিছু কোডেক্স পেপার। আর প্রতিটার জন্যি আছে আলাদা আলাদা পুরস্কার।

eziofig

তবে এই আস্যাসিনস ক্রীড ২ এ আপনি নতুন কিছু অস্ত্রও পাবেন। যেমন পিস্তল, বোমা, বিষ (যা দিয়ে আপনি আপনার লুকানো ছুরি কে বিষাক্ত করে নিতে পারবেন), ভারি অস্ত্র ইত্যাদি। প্রতিটি কেই আপনি আপগ্রেড করে নিতে পারবেন, আরো পারবেন আপনার পোষাক পরিবর্তন করতে, এবং আপনার আর্মোর কে উন্নত করতে।

assassins-creed-2-e3-oxcgn-31

সম্পুর্ন গেম টিতে আস্ত্র ব্যবহারে আপনার সম্পূর্ন স্বাধিনতা থাকলেও আমার কিন্তু পছন্দ ছিল হিডেন ব্লেড। এবার কিন্তু আপনার দুই হাতে দুটি হিডেন ব্লেড আপনি বহন করতে পারবেন (আস্যাসিনস ক্রীড ১ এ কিন্তু একটি হিডেন ব্লেড ছিল)।

assassins-creed-2

গেমটি এক্সপার্টদের শেষ করতে ১৮ থেকে ২০ ঘন্টা লাগবার কথা (আমার লেগেছিল প্রায় সাড়ে চার দিন), আপনাদের কেমন সময় লাগল জানাবেন।

সত্যি বলতে কি, আমি যখন শেষ পর্যন্ত খেলে দেখতে পেলাম, সেই আর্টিফেক্ট, যার নাম পিস অফ ইডেন কোথা থেকে এসেছে, কিছুতেই বিশ্বাস করতে পারছিলাম। আমি নিশ্চিত যারা খেলেছেন, অর্থ্যাৎ যারা দেখেছেন, অথবা যারা দেখবেন, তারাও অবাক হয়েছেন।

AssassinsCreed_The_Piece_of_Eden_Map

পিসিঃ

গেমটি খেলতে আপনার মিনিমাম লাগবে;

ইন্টেল কোর ২ ডুও ১.৮ গিগাহার্জ প্রসেসর,

১.৫ গিগা র‍্যাম এক্সপি র জন্য (২ গিগা র‍্যাম লাগবে ভিস্তা অথবা উইন্ডোজ ৭ এর জন্য)।

২৫৬ মেগাবাইট গ্রাফিক্স কার্ড (এক্সটারনাল, ৩.০ শেডার মডেল সহ)

রেকমেন্ডেড হচ্ছে;

ইন্টেল কোর ২ ডুও ২.৬ গিগাহার্জ প্রসেসর,

১.৫ গিগা র‍্যাম এক্সপি র জন্য (২ গিগা র‍্যাম লাগবে ভিস্তা অথবা উইন্ডোজ ৭ এর জন্য)।

৫১২ মেগাবাইট গ্রাফিক্স কার্ড (জি-ফোর্স ৮৮০০ জি টি অথবা ATI Redeon HD 4700 থেকে ভাল এক্সটারনাল, ৩.০ শেডার মডেল সহ)

আপডেটঃ

আস্যাসিনস ক্রীড ব্রাদারহুড মনে হয় রিলিজ হয়ে গেছে (পিসি র জন্য)… আশা করা যায় আস্যাসিনস ক্রীড ব্রাদারহুড, আস্যাসিনস ক্রীড ২ কেউ ছাড়িয়ে যাবে।

রেটিং

গেম স্পাইঃ ৫ স্টার

আই জি এনঃ ৯.২/১০

গেম স্পটঃ ৮/১০

1up.comঃ A-

গেম ইনফোর্মারঃ ৯.৫/১০

কি বুঝলেন ??????????????

গেমটি খেলে কেমন লাগল জানাতে চাইলে জানাবেন, না জানাতে চাইলেও আপনার উপর… আমি শুধু মাত্র এযো (আমাদের আস্যাসিনস ক্রীড ২ এর নায়ক) কে আপনার পিছে লাগিয়ে দেব।

comments

28 কমেন্টস

  1. Vai bisshash krben game ta shesh krte amar 6 month legecchilo!! 3 bar save file nosto hoye gesilo! Valo review diyechen…but arek2 beshi detail story likhle valo hoto

    • ভাই, আমার ও দুইবার নষ্ট হয়েছিল ……

      রিভিউ টা লিখতে গিয়ে দেখি কি যে লিখব আর কি যে না লিখব তাই বুজতে পারছিলাম না। ইনশাল্লাহ নেক্সট ব্রাদারহুড টা নিয়ে যে রিভিউ দিব, তা দেখে আপনার আর কোন আক্ষেপ থাকবে না ।

  2. চমৎকার রিভিউ দিয়েছেন রিয়াজুল হাশেম ভাই। আমি চিন্তা করছিলাম এস্যাসিনস ক্রীড ২ টা নিয়ে আমি ই রিভিউ লিখবো। যাই হোক আপনি ই লিখে ফেলেছেন। জটিল গেমস্‌ ভাই। অসাধারন একশন রিপ্লে একটি গেমস। এটা খেলার পর থেকে আর জিটিএ গেমস ভালো লাগে না। আর হ্যা যারা গেমটি নতুন খেলবেন তারা যদি কাহিনী অনুযায়ী খেলতে চান তাইলে এই গেমের প্রথম টা মানে এস্যাসিনস ক্রীড টা খেলতে পারেন। কিন্তু এস্যাসিনস ক্রীড থেকে এস্যাসিনস ক্রীড ২ ই আমার কাছে বেশি ভালো লেগেছে। গেমস্‌ এর মধ্যে স্পেশাল এটাক এর সময় ক্যামেরা খুব ক্লোজ এ নিয়ে যায়। এস্যাসিনস ক্রীড ব্রাদারহুড টা মনেহয় খেলতে পারবো না। কারন গ্রাফিক্স কার্ড নাই। আর এস্যাসিনস ক্রীড ব্রাদারহুড পিসির জন্য রিলিজ দিবে ২০১১ সালের মার্চ এর ১১ তারিখ।

    • রলিন ভাই, সত্যি বলতে কি আমার কাছে এস্যাসিনস ক্রীড টা বেশি ঝামেলার মনে হয়েছে এস্যাসিনস ক্রীড ২ খেলার পর থেকে। এস্যাসিনস ক্রীড ২ গেম ওভার করে এস্যাসিনস ক্রীড টা আবার খেলতে বসেছিলাম …… কিছু দূর যাবার পরে মনে হয়েছে , ধুর !!!!! হা হা হা একেই মনে হয় বলে “পাঠকের মৃত্যু”(গেমারের মৃত্যু)……
      মার্চ এ রিলিজ হলেও বাংলাদেশ এ আসতে আসতে আরো তিন মাস ধরেন …… (কেন না) UBISOFT এর নতুন টেকনোলজির DRM সার্ভারের কল্যানে (!!!!) HAWX2 টাই এখন পর্যন্ত ক্র্যাক করা যায়নি…… সুতরাং এস্যাসিনস ক্রীড ২ এর প্রোটেকশন ত আরো বেশি হবেই……
      মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ …

  3. এক্সবক্স এ খেলেছি…খুব ই ভাল লেগেছি…hard core gaming এর জন্য console এর তুলনা নাই।

    • নকিব ভাই , ভালোই বলেছেন, তবে আমি আপনার সাথে একমত হতে পারলাম না… তবে HAWX খেলতে গিয়ে ভালোভাবে টের পেয়েছি, গেম প্যাড ছাড়া HAWX কি রকম কঠিন হতে পারে …

  4. গত ২ দিন মাফিয়া ২ খেলতে খেলতে মাথা ব্যাথা শুরু হইয়া গেছে। এস্যাসিন্স ক্রীড মনে হয় কাল হাতে পাবো। আমার পড়ালেখা, চাকরির ১২টা বাজছে 😛

  5. যদিও খুব একটা গেইমস খেলিনা, বাত এটার গ্রাফিক্স আর আপনাদের রিভিউ প্লাস কমেন্ট দেখেতো আর লোভ হয়তো সামলাতে পারবোনা 😛
    কি রিভিউ দিলেন যে নন গেমাররাও প্রেমে পড়ে যায় 😉

  6. আসলে একমত আপনার সাথে… অ্যাসাসিন ক্রিড ২ খেলার পর ১ টা আর ভাল লাগে না! 😀
    অফপিকঃ আচ্ছা বাংলা কোন গেমসের উপরে রিভিউ সাইট জানেন? আমি english এ অনেক সাইট দেখেছি কিন্তু বাংলায় দেখি নাই! আর না থাকলে আপ্নারা আমরা মিলে একটি বানাতে পারি… বাংলায় গেমসের রিভিউ প্রিভিউ থাকবে!

    • rafeed দুঃখিত …… আমি খুজে পাইনি …… অনেক চেষ্টা করেছি … কিন্তু নাই। ম্যাক্স পাচ থেকে ছয় লাইন লিখা …… কিন্তু কোন ধরনের রিভিউ/প্রিভিউ নাই…

  7. মাথা পুরা গরম। ২য় মিশনটাই খেলতে পারতেছি না। রেস জিতমু কেমনে 😕
    মাফিয়া ২ ভালই চলতেছে। পুরাই পাংখা গেইম। রিভিউ লেখমু কিনা একটা চিন্তা করতেছি।

    • ২য় মিশন !!!!!!! ভাইরে আরো কঠিন হবে, যখন আপনাকে ছয় টা টুম্ব স্টোন খুজে বের করতে হবে ………

      প্লিজ ইমতিয়াজ ভাই, মাফিয়া ২ নিয়ে রিভিউ লিখেন। যদিও আমার কাছে মাফিয়া ১ , মাফিয়া ২ থেকে বেশি কঠিন লেগেছে। কিন্তু মাফিয়া ২ টা আসলেও জট্টিলস……

      আপনার রিভিউ এর অপেক্ষাতে থাকলাম ।

      • বুঝলাম না… মাফিয়া ২ কি গেইম ওভার হয়ে গেছে নাকি? মাত্র ১৫ ঘন্টা খেললাম। আর শেষ মিশন যেটা খেললাম সেটা ছিল, Finish Him. এটাই কি শেষ মিশন?

        • অনেক দিন আগে শেষ করেছি …… তাই ঠীক মনে নাই …… জো কে মেরেছেন নাকি ???তবে যত দূর মনে পড়ে জো কে মারলেই শেষ। মাফিয়া ২ , খুবি ছোট গেম … 🙁

          • জো কে আমি মারি নাই। প্রানের দোস্তরে কেউ মারে নাকি? মারার জন্য নিয়া গেছে 🙁 গেইম শেষ। ৪-৫ দিন খেললাম মাত্র।

          • মারেন নাই !!! মারার জন্য নিয়ে তো গেছে ……একি কথা …

            মেস এফেক্ট ২ টা খেলছি …… কিছুই বুঝতে পারছি না … কিন্তু খেলছি … প্লিজ কেউ রিভিউ লিখুন …

        • ম্যাস ইফেক্ট ২ টায় কি যে হইসে তাই বুঝলাম না… লোডিং এর সময় হ্যাং করে। উইন্ডোজ চেঞ্জ করার পরেও হ্যাং করে… আর ম্যাস ইফেক্ট ১ টা এক কথায় অসাধারণ!!

          • আমার টা তো ভালই চলছে…… তবে লোড হতে বেশ সময় নেয়… পিসি মনে হয় আপগ্রেড করতে হবে (!!!) …… তবে কিছুই বুঝতে পারছি না …… কিন্তু গেম টা জট্টিলস …… গ্রাফিক্স মারাত্বক …

  8. ভাই গেমটা ভালোই লাগসে । কিন্তু শেষে গডস যা বলে তা ঠিক বুঝলামনা । আর ডেজমন্ড কে গড কিভাবে চিনলো। ঐ আপেল নিয়ে এত ঝামেলা কেন ? ওটায় কি শক্তি আছে ?
    ভাই মোট কথা আমি ভালো ইংলিশ বুঝিনা তাই সাব-টাইটেল দেখে যা বুঝি আরকি ! তাই প্লিজ পুরো কাহিনীটা বল্লে ভালো হ্য় অথবা শেষটুকু বলেন।
    খুশি হব।

    • ভাই আপনার কাছে ওদের কে গড মনে হয়েছে ? আমার কাছে কিন্তু মনে হয়েছে হলোগ্রাফিক ইমেজ। আমি নিজেও ঠিক বলতে পারছি না। তবে আমার ধারনা (অনেক গেমারের ধারনা) এরা হচ্ছে ভবিষ্যৎ থেকে আসা মানুষেরা, যারা ওই সময়ের মানুষের জন্য কিছু তথ্য রেখে গিয়েছিল। যেহেতু তারা ভবিষ্যৎ থেকে এসেছে তাই ডেজমন্ড কে না চিনবার কিছুই নেই ।
      আর আপেল টা আসলে আপেল না মনে হয়। ওটা দেখতে অনেক টা গোলকের মতন লাগছিল।
      দেখা যাক আস্যাসিনস ক্রীড ব্রাদার হুড এ হয়তবা এর শেষ আছে ………
      আস্যাসিনস ক্রীড ব্রাদার হুড এর রিভিউ এর জন্য হয়তবা আমাদের কে আর বেশিদিন অপক্ষাও করতে হবে না …

  9. আমি সাধারনত একশন গেম পছন্দ করি।
    আমার খেলা পছন্দের গেম গুলো হলো যেমন

    FARCRY
    ASSASSINS CREED 2
    DEVIL MAY CRY 4
    MASS EFFECT
    MAX PAYNE 2
    PRINCE OF PERSIA ( ALL )
    RIDDIK CRONICS…
    আরো আছে। আপাততো ; এই গেম গুলা বেশী ভালো লাগছে ।
    আপনিএতক্ষনে হয়তো বুঝেছেন আমি কি ধরনের গেম খেলতে ভালোবাসি।
    তাই আমাকে আরো এমন কিছু গেমের নাম দিন যা খেলে আপনাকে Thanks জানাতে পারি ।
    আর ৫০ থেকে ১০০ মেগাবাইট এর মধ্যে Free গেম Download এর কোন ভাল Site address আপনার জানা থাকলে Please দিন ।
    ধন্যবাদ সবাইকে ।

  10. game_planner ভাই,আপেলের শক্তি টের পাইবেন যদি আস্যাসিনস ক্রীড ৩ খেলেন।সেখানে abstergo-কে ডেজমন্ড কিভাবে নাস্তানাবুদ করসে যদি দেখতেন।আপেল দিয়ে abstergo-এর গার্ড দিয়া শয়তান scientist:evil: কে মারা,তারপর আপেলের শক্তি রিলিজ করে গার্ড মারা-এক কথায় অসাধারন।8)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.