মনে করুন, ২০১৪ সালে আপনি ইউএস এয়ার ফোর্সের একজন পাইলট। আপনাকে এবং আপনার সম্পুর্ন টিম কে আর্টিমাস গ্লোবাল সিকিউরিটি কম্পানি বেশি টাকার বিনিময়ে রিক্রুট করে নেয়, যাদের প্রধান কাজ বিভিন্ন দেশের ডিফেন্স ফোর্সের হয়ে কাজ করা। যেমনঃ ইউনাইটেড নেশানস, ইউএস এয়ার ফোর্সে, ইউএস নেভাল ফোর্স, ইউএস গ্রাউন্ড ইউনিট ইত্যাদি। প্রায় ছয় বছর আপনি আর্টিমাস গ্লোবাল সিকিউরিটি কম্পানির হয়ে কাজ করার পরে হঠাৎ একদিন দেখা গেল, আপনাকে আপনার নিজ দেশের (ইউএস)নেভাল ফোর্স এর উপরে আক্রোমন করতে বলা হচ্ছে… কি করবেন আপনি ? হুম, ঠিক এটাই করেছিল, ক্রেনশও (আপনি) এবং আপনার টিম। ইউএস নেভাল ফোর্স এর পাশে দাঁড়িয়ে প্রতিহত করে আর্টিমাস নেভাল ফোর্স এর হামলা। পরবর্তিতে, আর্টিমাস গ্লোবাল সিকিউরিটি আমেরিকার উপরে তার সর্ব শক্তি নিয়ে ঝাপিয়ে পড়ে, কিন্তু সম্মিলিত বাহিনির প্রতিরোধের মুখে তা আর বেশি দূর এগোতে পারে নি। মোটামুটি এটাই হচ্ছে H.A.W.X গেমটির সার-সংক্ষেপ। H.A.W.X এর পুরা মানে হচ্ছে, High Altitude Warfare Experimental Squadron.  এবং আপনি (ক্রেনশও) হচ্ছেন এই Squadron এর অধিনায়ক।

imageview.php

বিমান এবং মিশনঃ

প্রায় ৫০ টি বিভিন্ন ধরনের যুদ্ধ বিমান নিয়ে আপনাকে ২০ টি মিশন সম্পন্ন করতে হবে।

অস্ত্রঃ

hawx2009030216325660

আপনার কাছে মোটামুটি তিন ক্যাটাগরির অস্ত্র থাকবে,

এয়ার টু এয়ার এবং গ্রাউন্ডঃ রকেট প্যাড, কামান, জয়েন্ট স্ট্রাইক মিসাইল, রেডিও গাইডেড মিসাইল।

এয়ার টু এয়ারঃ অল এস্পেক্ট মিসাইল, মাল্টি টার্গেট এয়ার টু এয়ার মিসাইল।

এয়ার টু গ্রাউন্ডঃ ফ্রি-ফল বম, ক্লাস্টার বম, মাল্টি টার্গেট এয়ার টু গ্রাউন্ড মিসাইল।

ক্যামেরা ভিউঃ

04

বেশ কিছু ক্যামেরা ভিউ এ আপনি খেলতে পারবেন, এর মধ্যে আছে, ককপিট ভিয়, রাডার ভিউ, এবং থার্ড পার্সন ভিউ। সাধারনত এই যুদ্ধ বিমান গুলো চালানো একটু কঠিন বলে বাই ডিফল্ট এসিস্টেন্ট মুড অন থাকে। আপনি চাইলে এসিস্টেন্ট মুড অফ করেও খেলতে পারেন, তবে এসিস্টেন্ট মুড অফ করে খেলা তে কিছু ঝামেলাও আছে।

ই আর এসঃ

ers

এনহেস্ন রিয়ালিটি সিস্টেম, আপনাকে দুর্গম স্থানে লুকানো শত্রু কে ঘায়েল করতে সাহায্য করবে, সাহায্য করবে আপনাকে ধাওয়া করা মিসাইল কে ফাঁকি দিতেও

হেল্পঃ

কয়েকটা মিশন ছাড়া প্রায় প্রতিটি মিশনেই আপনার সাথে দুই জন পাইলট থাকবে যাদের কাজ আপনি নির্বাচন করে দিবে। আপনি চাইলে আপনার টার্গেটে তারা হামলা চালাবে, অথবা, তারা আপনাকে শত্রুর হাত থেকে কাভার করে রাখবে।

আমার দৃষ্টিতেঃ

এখন আমার কাছে গেমটা কেমন লেগেছে বলি। আমার এই গেমটি চার বার গেম ওভার হয়ে গেছে। তার পরও গতকাল রাতে আবার নতুন করে শুরু করেছি। এর অসাধারন গ্রাফিক্স আপনাকে নিয়ে যাবে সত্যিকারের যুদ্ধ বিমানে। কখনো আপনাকে গ্রাউন্ড ফোর্স কে সাপোর্ট দিতে হবে, কখনো বা আপনাকে ধ্বংস করতে হবে শত্রুর ঘাঁটি, এমনকি একটি মিশনে, আপনার কাজ হবে এয়ার ফোর্স ওয়ান কে নিরাপদে শত্রু বিমানের হাত থেকে বাঁচিয়ে নিরাপদে নিয়ে যাওয়া। এক কথায় বলতে গেলে  গেমটি  সম্পুর্ন বাস্তব সম্মত। শুধু মাত্র একটি ব্যপার ছাড়া। আর তা হচ্ছে, H.A.W.X গেমটিতে আপনার বিমান অনেক মিসাইল এবং বম বহন করতে পারে, যা আসলে বাস্তব ধর্মি নয়। এ ছাড়া গেমটি খেলবার সময় আপনার মনে হবে , আপনি সত্যিকারের কোন এয়ার ফোর্স এর মিশন সম্পন্ন করছেন।

আমি, কন্সলে গেম খেলতে পছন্দ করি না, আমার কাছে কী বোর্ড- মাউস হচ্ছে বেস্ট। তবে …H.A.W.X গেমটি খেল্বার জন্য, আমি অনুরোধ করব, আপনারা টুইন থাম্ব গেম প্যাড ব্যবহার করে বেশ সাবলিল ভাবে খেলতে পারবেন।

090211_HAWX_controls_PS3

আপডেটঃ

খুবি সম্প্রতি H.A.W.X 2 বের হয়েছে। কিছু দুঃখের বিষয় হচ্ছে, গত ৬০ দিনের মধ্যেও কেউ এটা ক্র্যাক করতে পারে নাই। ইন্টারনেট এ অনেকেই এটা ক্র্যাক করেছে বলে অনেক ফাইল শেয়ার করলেও এদের মধ্যে একটিও কাজ করে না।

পিসিঃ

গেমটি খেলার জন্য আপনার মিনিমাম লাগবে;

OS: Windows XP SP 3/Vista SP 1
Processor: Pentium 4 @ 2 GHz/AMD Athlon 2000+
Memory:1 GB on Windows XP/ 2 GB on Windows Vista
Hard Drive: 7 GB Free
Video Memory: 128 MB – Shader Model 2.0*
Sound Card: DirectX Compatible
DirectX: 9.0c or 10
Keyboard & Mouse
DVD Rom Drive

রেকমেন্ডেড হচ্ছে;

Windows XP SP 3/Vista SP 1
Intel Core 2 DUO 6320/AMD Athlon X2 4000+
1 GB on Windows XP/ 2 GB on Windows Vista
Hard Drive: 7 GB Free
Video Memory: 256 MB – Shader Model 3.0*
Sound Card: DirectX Compatible
DirectX: 9.0c or 10
Keyboard & Mouse
DVD Rom Drive

127661306028_HAWX2_S_007

গেমটি খেলে আপনাদের কেমন লাগল জানালে খুবি খুশি হব।

comments

32 কমেন্টস

  1. উইন্ডোজ ৭ এ চলবে না? জিটিএ ৪ কিনলাম বাংলাদেশী টাকায় প্রায় ১,০০০ এর বেশি দিয়ে, কিন্তু উন্ডোজ ৭ এ চলে না 🙁
    যাই হোক, রিভিউর জন্য ধন্যবাদ।

  2. যেকোন গেম উইন্ডোজ ৭ এ চলবে। H.A.W.X গেম টি ভালো ই H.A.W.X-2 আর ও ওনেক ভালো হয়েছে।
    গেম না চললে আপনার গ্রাফিক্স ড্রাইভার এবং ডাইরেক্ট এক্স আপডেট করুন।

  3. আমার পিসিতে চলবে না।কারন গ্রাফিক্স কার্ড নাই!

          • হ্যাঁ ভাইয়া।GTA 4 চালাতে গেলেও graphics card চায়।দেখি আগামী মাসে কিনতে পারি কিনা।কোনটা ভাল হবে জানাবেন ভাইয়া,সাথে দামটাও!!!!!!

          • ভাই কি আলাদা পাওয়ার সাপ্লাই কিনবেন ? আমি এখন ব্যবহার করছি, XFX GTX 460 (16,300 টাকা), আগের টা ছিল, XFX GT 240 (৭,৫০০ টাকা ছিল, কিন্তু আলাদা পাওয়ার সাপ্লাই লাগত না।)

  4. Hawx!! Shei koto din age kheltam!! Thanx abaro mone koriye deyar jonne… Games tay akta mode silo jate dur theke jet cont rol krte hoto. Ata silo amar favourite!

    • crysis 2 এখনো রিলিজ হয় নাই,
      ভাইয়া আমি পিসি তে বেটা খেলসি, সামনের সপ্তাহে crysis 2 বেটা সবার জন্য ফ্রি হবে।

    • ভাই , আমার খুব দেখতে ইচ্ছা করছে, কিভাবে আপনার মন মতন লিখা লিখতে হবে… যাই হোক , আপনাকে আমার বিশেষ অনুরোধ, আপনি এই গেমটির রিভিউ দিন (আপনি ঠিক যেভাবে দিতে বলেছেন !!!!) …… আমি আপনার লিখা থেকে কিছু শিখতে চাই …

  5. দাদা , আমি পাইরেট বে থেকে ডাউনলোড দিসি । বাট কি জানি ঝামেলা হইছে । চলে না । ফাইল নিয়া ঝামেলা হচ্ছে । আমার ফাইল directory নাকি ঠিক নাই । কি করি ?? কয় দিন পর বিমান বাহিনীর পাইলট টেস্টে এই টাইপ এর গেম খেইলা পাস করতে হইব । ভায়েরা হেল্পান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.