অফশোর হোসট বলতে সে ধরণের হোসট বুঝায় যারা তাদের সার্ভার-এ প্রায় সকল প্রকার লিগাল/ইলিগাল ফাইল হোসট করে। সাধারণত অনসোর সার্ভারগুলো কোন প্রকার ইলিগাল ফাইল তাদের সারভার-এ হোসট করে না। কিন্তু সমস্যা হচ্ছে এক দেশের ইলিগাল কন্টেন্ট অন্য দেশে লিগাল। যেমন- online gambling, Hyip। এ ছাড়া যারা ডাউনলোড সাইট পরিচালনা করে তাদের কন্টেন্টও ইলিগাল হিসেবে গণ্য হবে যদি তাদের ঐ কন্টেন্টের উপর স্বত্বাধিকার না থাকে। কিন্তু একটি মুভি বা গান ডাউনলোডের সাইটের পক্ষে নিশ্চয়ই সব অ্যালবাম বা মুভির স্বত্বাধিকার সংগ্রহ সম্ভব নয়। তাই তাদের অফশর হোসট ব্যাবহার করতে হয়।

অনশর সার্ভার এ আপনি এধরণের কন্টেন্ট হোসট করলে আপনাকে DMCA নোটিশ মানতে হবে। প্রয়োজনে কন্টেন্ট বা ফাইল সরিয়ে ফেলতে হবে। নতুবা আপনার হোসট Reseller আপনার শেয়ারড হোসটিং বন্ধ করে দিতে পারে। যদি হোসট Reseller কোন পদক্ষেপ না নেয় তবে তার বিরুদ্ধে VPS Owner বেবস্তা নিতে পারবে। VPS Owner  পদক্ষেপ না নিলে উক্ত VPS টি Dedicated সার্ভার থেকে বন্ধ করে দেয়া যাবে। কিন্তু অফশর হোসট এ ধরণের কোন ঝামেলা নেই। তবে হ্যাঁ কিছু কন্টেন্ট অফশরেও ইলিগাল যেমন- চাইল্ড পর্ণ।

**এখন প্রশ্ন হচ্ছে এধরনের সার্ভার ইলিগাল কন্টেন্ট হোসট করলেও তাদের সার্ভার বন্ধ করা হয় না কেন?

কারণ এ ধরণের সার্ভার গুলো চীন, হংকং, হল্যান্ড, কোস্টারিকা-র মত দেশে অবস্থিত এবং স্থানীয় আইন অনুসারে এগুলু বন্ধ করা কঠিন।

**কিভাবে বুঝা যাবে কোনটা অফশর কোনটা অনশর সার্ভার?

USA, UK, France এগুলো বহুল ব্যাবহিত অনশর সার্ভার। অন্যদিকে Netherland, Lithonia এগুলো অফশর সার্ভার। Germany-র মধ্যে অফশর অনশর দুটোই আছে।

**এ সারভারের খরচ এবং বাংলাদেশে অফশর সার্ভার

অফশর সার্ভারের খরচ সাধারণের চেয়ে একটু বেশি। তবে বাংলাদেশে মনে হয় অনেকটাই বেশি। icon razz অফশোর হোসট কি…বাংলাদেশে অফশোর হোসটিং নিচে কিছু বাংলাদেশি অফশর হোসট কোম্পানির নাম দেয়া হল-

ইক্রা সফট লিমিটেড

ওয়িতস সফটওয়্যার লিমিটেড

বেঙ্গল সল্যুশন

রয়্যাল অফশোর ইত্যাদি।

আমার লেখনী খারাপ তাই নিজ দায়িত্ব গুণে ক্ষমা করবেন। আর এই ব্লগে এইটা আমার প্রথম লেখা।

comments

10 কমেন্টস

  1. বর্তমানে প্রায় সব দেশের ডাটাসেন্টারই ইলিগ্যাল কনটেন্টের জন্য ব্যবস্থা নিয়ে থাকে। যদিও ঐসব দেশিয় আইনে এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার কোন আইন নাই।

  2. যদিও আমরা অফশোর প্রোভাইডার, আমরা অনশোর হোস্টিং ও দিয়ে থাকি।

  3. Can I simply just say what a comfort to discover somebody that actually understands what they are talking about online. You actually realize how to bring an issue to light and make it important. A lot more people really need to look at this and understand this side of the story. I can’t believe you aren’t more popular since you most certainly have the gift.
    jenradio.com

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.