প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বস্ত্র পরিদপ্তর-এর যৌথ আয়োজন ২৭ডিসেম্বর ২০১৬ মঙ্গলবার সকাল ১১টায় ঢাকাস্থ জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)-এর অডিটোরিয়ামে বস্ত্র পরিদপ্তরের ই-সেবা ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, এম.পি, অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ই-সেবা কার্যক্রমের উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকার, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার মাসউদ আহমেদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। বস্ত্র পরিদপ্তরের পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ ইসমাইল অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।

বাংলাদেশের সকল বস্ত্রকল এবং তৈরি পোশাক শিল্প কারখানাগুলোকে আইন অনুযায়ী বস্ত্র পরিদপ্তর থেকে বিভিন্ন প্রকার সেবা গ্রহণ করতে হয়। পূর্বে এসকল সেবা পেতে হলে ঢাকাস্থ বস্ত্র পরিদপ্তরের প্রধান কার্যালয়ে এসে আবেদনপত্র সংগ্রহ করে সকল প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হত, যা ব্যবসায়ীদের জন্যে কষ্টসাধ্য একটি ব্যবস্থা। এই অনলাইন সেবা (ই-সেবা) কার্যক্রমের মাধ্যমে শিল্প উদ্যোক্তাগণ পোষক কর্তৃপক্ষের সেবার জন্য দপ্তরে না এসে ইন্টারনেট সংযোগের মাধ্যমে যে কোন স্থান হতে প্রয়োজনীয় কাগজপত্র অনলাইনে আপলোড করে আবেদন করতে পারবেন। পাশাপাশি অনলাইনে সেবা ফিও জমা দিতে পারবেন। এছাড়া আবেদন ট্রাকিং করার ব্যবস্থাও আছে। এর মাধ্যমে দেশের প্রায় নয় হাজার তৈরী পোশাক ও বস্ত্র শিল্প কারখানার উদ্যোক্তাগণ এ দপ্তর হতে সেবা অনলাইনে নিতে পারবেন। ফলে সেবা প্রাপ্তির ক্ষেত্রে উদ্যেক্তাদের সময়, অর্থ ও ভ্রমন ব্যয় কমবে।

উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড-এর কারিগরি সহায়তায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ড এর মাধ্যমে বস্ত্রকল এবং তৈরি পোশাক শিল্প কারখানাগুলোর মালিকেরা তাঁদের প্রতিষ্ঠানের নিবন্ধনকরণসহ বস্ত্র পরিদপ্তর কর্তৃক প্রদত্ত ১৮ ধরনের সেবা সমূহের অনলাইন সেবা প্রদানের লক্ষ্যে ই-সেবা ব্যবস্থাপনা সিস্টেম তৈরী করা হয়। বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বস্ত্র অধিদপ্তর, এটুআই প্রোগ্রাম এবং বস্ত্রকল ও তৈরি পোশাক শিল্প কারখানার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী এ সময় উপস্থিত ছিলেন।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.