ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এর ধারাবাহিকতায় ভ্যাট প্রদান আরও সহজ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড অনলাইন ভ্যাট প্রদান বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে। ঢাকায় জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট অনলাইন প্রকল্পের কার্যালয়ে সম্প্রতি ভ্যাট অনলাইন প্রকল্পের ‘কন্টাক্ট সেন্টার এবং সেন্ট্রাল প্রসেসিং সার্ভিসেস’ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিজনেস প্রসেস আউটসোর্সিং এবং আইটিইএস সেবাদানকারী প্রতিষ্ঠান ‘ডিজিকন টেকনোলজিস লিমিটেড’ এবং জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট অনলাইন প্রকল্পের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব মো. নজিবুর রহমান। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভ্যাট অনলাইন প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক মোহাম্মদ রেজাউল হাসান এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের পক্ষে পরিচালক আজমল হক আজিম এই চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

বাংলাদেশ সরকারের জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ভ্যাট অনলাইন প্রকল্পের উদ্বোধনের মধ্য দিয়ে এ বছর ডিজিটাল বাংলাদেশ হওয়ার লক্ষ্যে আরও একধাপ এগিয়ে যাবে। এই চুক্তিটি বাস্তবায়নের মধ্য দিয়ে সাধারণ মানুষ ভ্যাট আদান-প্রদান সংক্রান্ত সব তথ্য নির্দিষ্ট হটলাইনের মাধ্যমে জানতে পারবে এবং কোনো অভিযোগ থাকলে তা দ্র“ত ও নিরপেক্ষভাবে জানাতেও পারবে। হটলাইন সার্ভিসটি সপ্তাহের সব কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে। এছাড়াও এই প্রকল্পের আওতায় সারাদেশে ১২টি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার স্থাপিত হবে। এর মধ্যে ঢাকায় পাঁচটি, চট্টগ্রাম, যশোর, সিলেট, খুলনা, রাজশাহী, কুমিল্লা ও রংপুর শহরে একটি করে শাখা থাকবে। যেখানে সাধারণ মানুষ নিজে উপস্থিত হয়ে অনলাইনে তার ভ্যাট ফরম পূরণসহ অন্যান্য তথ্য ও সুবিধা নিতে সক্ষম হবে। প্রকল্পের পক্ষ থেকে জানানো হয়, এই প্রকল্পের সাফল্যের মধ্য দিয়ে জনসাধারণের মধ্যে ভ্যাটসংক্রান্ত সচেতনতা বাড়ার পাশাপাশি ভ্যাট আদান-প্রদানে সচ্ছতা আসবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ড, ভ্যাট অনলাইন প্রকল্প এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ ভ্যাট অনলাইন প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত অন্যান্য প্রকল্প প্রধান এবং অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.