ছোটবেলা থেকেই বিজ্ঞানমেলা দেখে আসছিলাম। ছোট ছোট প্রোজেক্টর হাতে খরিতে শিশু কিশোরদের চিন্তাশক্তি বৃদ্ধির প্রয়াস দেখতে পেতাম। ১১ জানুয়ারী ২০১১ গ্রিনিচ সময় সকাল নয় টায় গুগল ইউটিউবে সরাসরি একটি বিজ্ঞান মেলার আয়োজন করেছে। ১৩ থেকে ১৮ বছরের ছেলে মেয়েদের নিয়ে এই আয়োজন করা হচ্ছে। বেশ কিছু চিত্তাকর্ষক পুরষ্কার ছাড়াও বিজয়ীদেরকে স্কলারশীপ ও গুগলে কাজের সুযোগ দিবে।
অনলাইন বিজ্ঞান মেলার আয়োজন করলো গুগল

সার্ন (CERN -the European Organization for Nuclear Research,লিগো (LEGO), ন্যাশনাল জিওগ্রাফী, আমেরিকান সাইটিষ্ট সহ বেশ কিছু প্রতিষ্ঠান একত্রিত ভাবে এই উদ্যোগটি দিয়েছে। ভিন্নধারার বিজ্ঞানমেলার আবির্ভার ও সেখান থেকে নতুন ধারার বিজ্ঞানী সৃষ্টির লক্ষ্যে এগিয়ে যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বিজ্ঞান মেলাটি উপভোগ করতে পারবেন এবং আপনি নিজেও অংশগ্রহন করতে চাইলে রেজিস্ট্রেশন করে নিতে পারেন। মজার বেপার হলো যে সব শিক্ষক তাদের স্কুলের জন্য বিজ্ঞান উপকরন সংগ্রহ করতে চান তারা সহজেই শিক্ষক পেনেলে অংশগ্রহন করতে পারেন। তাহলে অপেক্ষা না করে বিজ্ঞান মেলার কিছু ক্ষুদে আবিষ্কার দেখে নেই।

comments

8 কমেন্টস

  1. Unquestionably imagine that which you stated. Your favourite reason appeared to be at the web the simplest factor to understand of. I say to you, I definitely get annoyed at the same time as other folks think about worries that they just do not recognize about. You controlled to hit the nail upon the top and also outlined out the entire thing with no need side-effects , folks can take a signal. Will probably be back to get more. Thank you

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.