online shopping
অনলাইন শপিং

দিন দিন অনলাইন শপিং জনপ্রিয় হয়ে উঠলেও নিরাপত্তার ব্যাপারে একটা অনিশ্চয়তা থেকেই যায়।তাই অনিশচয়তা এড়াতে অনলাইন শপিং এর নিরাপদ লেনদেনের জন্য অবশ্যই কিছু কৌশল অবলম্বন করতে হবে।

কৌশলগুলো হল-

১. অনলাইনে কোন কিছু কিনতে চাইলে ক্যাশ অন ডেলিভারী অপশন থাকলে সেই অপশনটিই ব্যবহার করা উচিত।ক্যাশ অন ডেলিভারী তুলনামুলকভাবে সব পদ্ধতির থেকে নিরাপদ।

২. হ্যাকাররা অনেক সময় অনলাইন লেনদেন অথবা ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য চুরি করার জন্য কৌশল অবলম্বন করে। স্প্যামিং হল তাদের মধ্যে উল্লেখযোগ্য। হ্যাকাররা নানা ধরনের অফারের কথা জানিয়ে মেইল করে। সেই মেইলে ক্লিক করলেই ব্যবহারকারীর কম্পিউটারের সব তথ্য চলে আসে হ্যাকারের কাছে। তাই যেকোন মেইল আসলে সতর্কতার সাথে দেখতে হবে।

৩. Online Shopping এর ক্ষেত্রে যে সাইট থেকে শপিং করছেন তার সার্টিফিকেট আছে কিনা পরীক্ষা করে নিন। অনলাইন শপিং এর জন্য সাইটটি অবশ্যই পরীক্ষিত হওয়া প্রয়োজন।

৪. আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে কেনাকাটা করেন তবে অবশ্যই লক স্ক্রিন পাসওয়ার্ড ব্যবহার করুন। কারন কোন ভাবে আপনার ফোন চুরি হয়ে গেলে ব্যাংক ব্যালেন্স সবই ক্ষতির মুখে পরবে।

৫. বড় ধরনের লেনদেনের ক্ষেত্রে অবশ্যই রেকর্ড বা প্রতিলিপি সংরক্ষন করুন।

৬. আপনি যদি ক্রেডিট কার্ড বা ব্যাংক নম্বর দিয়ে পরিশোধ করতে চান তবে অবশ্যই অ্যাড্রেস বারে https:// সংযোগ আছে কিনা দেখে নিন। এমন থাকলে বুঝতে হবে ওয়েবসাইটটি বৈধ।

অনলাইনে শপিং এর ক্ষেত্রে অবশ্যই উপরের বিষয়গুলো মাথায় রাখতে হবে।

online shopping

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.