সবাইকে শুভেচ্ছা জানিয়া শুরু করলাম ইন্টারনেট এ ঘরে বসে আয় বিষয়ক আমার প্রথম লেখার কাজ। ইন্টারনেট এ ঘরে বসে আয় বা আউটসোর্সইং এই কথাটি আজ প্রযুক্তির কল্যাণে আমাদের তরুন প্রজন্মের মুখে মুখে আজ ঘুরছে। সেই সাথে আমদের দেশের তথা কথিত কিছু প্রতিষ্ঠান গড়ে উঠেছে  যারা “ইন্টারনেট এ ঘরে বসে আয়” বা “আউটসোর্সইং” এর প্রশিক্ষণ এর মাধ্যমে লক্ষ লক্ষ টাকা আয় কারার সপ্ন দেখিয়ে আমাদের তরুন সমাজের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। ফলে আমাদের দেশের তরুনেরা প্রতারিত হয়ে বিদায় নিচ্ছেন। প্রযুক্তি বিষয়ে আমার জ্ঞান খুব ই কম তবুও আমার মাঝে যা আছে তা যদি সবার মাঝে ছড়িয়া দিতে পারি তবেই আমার কষ্ট সার্থক।

যাই হোক, আজ আমি সবাই কে আমার প্রিয় এবং বিশ্বজুড়ে খুবই জনপ্রিয় একটি সাইট এর সাথে পরিচই করিয়া দেব। সাইটটি হলঃ http://www.fiverr.com । সাইটটির ইন্টারফেস এরকমঃ

এই সাইট টির বিশেষত্ব হচ্ছে, এখানে আপনি আপনার পণ্য বা সেবার বিজ্ঞাপন বিনা টাকায় দিতে পারবেন। সেই বিজ্ঞাপন গুলোকে বলা হবে গিগ। আপনার গিগ যদি কারো পছন্দ হয় তা হলে তিনি $৫ এর বিনিময়ে আপনার গিগ টিকে অর্ডার করতে পারেন। কারন এই সাইট এর সব কাজ ই হয় $৫ এর। এই সাইট টির ট্রাফিক অত্তন্ত বেশি ( প্রায় ৪০,০০০ প্রতি দিন)। তাই বলা যাই না, ভাগ্য ভালো থাকলে প্রতিদিন ২-৩ টি অর্দার পাওয়া কোন বিষয়ই না। আমি নিজের কথা বলতে পারি। আমি প্রতিদিন ৩-৪ টি অর্ডার পাই।

কাজের বা গিগ এর ধরনঃ

একটু খেয়াল করলে আপনি সহজেই বুঝতে পারবেন কোন ধরনের গিগ আপনাকে পোস্ট করতে হবে। না না ভয় পাবার কিছু নেই। এখানে রয়েছে বিভিন্ন বিভাগ। এই বিভাগ গুলোর যেকোনোটিতে আপনি যতো খুশি ততো গিগ প্রতিদিন জমা দিতে পারেন। তবে বেশি গিগ দিলেই যে বেশি অর্ডার পাওয়া যায় কথাটি এমনও নয়। আমি এখনও মাঝে মাঝে আমার ১ম গিগ থেকেও অর্ডার পাই। পুরো ব্যাপারটি নির্ভর করছে আপনার গিগ এর ধরন, নিজস্বতা, আর আপনার পণ্যের চাহিদার উপর। বিষয়টি আরও ভালোভাবে বললে, গিগ এর চাহিদা ও আপনার লেখার সৃজনশীলতার উপরই নির্ভর করে আপনার গিগ এর সফলতা। আপনি যদি নিজেকে সৃজনশীল ভাবে উপস্থাপন করতে পারেন তবে আমার মনে হয়না যে ১ম অর্ডারটি পেতে আপনাকে খুব বেশি আপেক্ষা করতে হবে। তবে, সব সময়ই যে একই ধরনের লেখা লিখে সফল হবেন তা ভাবা টাও ঠিক নই। কখনই অন্যদের গিগ নকল করবেন না। যদি দেখা যাই অর্ডার পাওয়া যাচ্ছে না তাহলে গিগ এর বিষয় পরিবর্তন করুন, লেখায় বৈচিত্র্য আনুন। সফলতা আসবেই। আমি পারছি আপনি কেন পারবেন না? আর এখানে টাকার অঙ্ক টাও কিন্তু নেহাত কম নয়। প্রতিটি গিগ সেল $৫ (৳৩৫০)। যদিও সাইটটি সার্ভিস চার্জ বাবদ $১ কেটে রেখে $৪ পেমেন্ট করে। এই সাইট এর রেজিস্ট্রেশন এর নিয়ম অন্যান্য সাইট এর মতই খুবই সাধারন।

আমি আমার একটি গিগ এর উদাহরন দিচ্ছি যেটা একটা সময় খুবই হট গিগে পরিনত হয়াছিল।

1. I will give you wordpress tutorial for $5. (৫ সেল)

2. I will create 10 gmail or youtube account for $5. ( ৭ সেল)

আপনারা আগ্রহী হলে আমার অ্যাকাউন্ট থেকে গিগ গুলো পরে আসতে পারেন। আমার একাউন্ট এর লিঙ্ক হল- http://www.fiverr.com/users/pritom

গিগ দেয়ার পর ক্রেতার কাছে আপনার গিগ এর একটি বর্ণনা দিন। কীওয়ার্ড গিগ সম্পর্কিত কিছু কীওয়ার্ড দিন। যেমনঃ আমি আমার ১ম উদাহরন এর জন্য দিয়েছিলাম WordPress, Tutorials, E-Book, CMS, Learn, Easy. তারপর আপনি কতো দিনে কাজটি শেষ করতে পারবেন তা উল্লেখ করুন। আপনি যদি আপনার নিজের কোন পণ্য এখানে সেল করতে চান তার জন্য এর পর রয়েছে এ রয়েছে শিপিং এর অপশন। সবশেষে আপনার পণ্য এর এক বা একাধিক  ছবি(ই-বুক এর ছবি) আপলোড করুন। তারপর ওকে দিন।

এখানে যে ধরনের গিগগুলো বেশি সেল হয় তার মধ্যে সবার উপরে রয়েছে টিউটোরিয়াল ভিত্তিক গিগ। এর পরই আছে প্রোগ্রামিং , ফান, সামাজিক যোগাযোগ এর গিগ ইত্যাদি। টিউটোরিয়াল ভিত্তিক ই-বুক আপনি গুগল থেকে বা অন্য যেকোনো ফ্রী ই-বুক এর সাইট থেকে ফ্রী ডাউনলোড করতে পারেন। তবে আপনাকে অবশই আপনার পন্নের মান নিশ্চিত করতে হবে। এবং আপনার নির্ধারিত সময়ই এর মধ্যেই কাজ জমা দিতে হবে অথবা বায়ার কে আপনার সমস্যার কথা জানিয়া সময় চেয়ে নিতে হবে। নইলে পরবর্তীতে এর অর্ডার না পাবার বা বয়ার ওরদার বাতিল করতে পারেন বা আপনাকে বাজে রেটিং দিতে পারেন। বায়ের এর সাথে সকল আলোচনা অবশ্যই ঐ সাইট এর মেইল বক্স এ করতে হবে। আপনার কাজটি শেষ হলে কাজটি অবশ্যই ঐ সাইট এর মাধ্যমেই হস্তান্তর করতে হবে। কোন ক্রমেই বায়ের এর ই-মেইল অ্যাকাউন্ট এ পাঠানো যাবে না। আবার এখানে রয়েছে ঐ একই অ্যাকাউন্ট দিয়ে একজন বায়ার হিসাবেও কাজ করার সুবিধা। আপনি এই সাইট এ কিছু টাকা জমিয়া আপনার কোন কাজ এর জন্য গিগ চাইতে পারেন। আপনি আপনার গিগ গুলো ফেসবুক, টুইটার এ শেয়ার করতে পারেন। আবার এই সাইটটির উইডগেট ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইট এ এই সাইট এ আপনার গিগ গুলোর বিজ্ঞাপন দিতে পারেন। এতে আপনার গিগ এ বাড়তি কিছু ট্রাফিক আসতে পারে। যা হতে পারে আপনার আয়ের একটি অন্যতম উৎস।

পেমেন্টঃ অনেক বক বক করলাম। এবার আসি টাকা উত্তলন এর কথাই। অর্ডার পাবার সাথে সাথেই টাকা বায়ার পুরো টাকা ইসক্রো করে দায়। তাই সময় মতো কাজ জমা দিলে টাকা পাবেনই। কাজ জমা দেয়ার ৩দিন এর মধ্যে বায়ার আপানর কাজটি গ্রহন করবেন ও আপনাকে রেটিং দেবে। এবং কাজটি গ্রহন করার টাকা আপনার অ্যাকাউন্ট এ জমা হবে এবং ১২ দিন এর মাথায় আপনার টাকা ক্লিয়ার করা হবে। যা আপনি আপনার পেপাল অ্যাকাউন্ট দিয়া সাথে সাথে তুলতে পারবেন। অনেকের মতে এই একটা কারনেই অনেকেই এই সাইট এ কাজ করতে ভয় পায়। কারন এই সাইট এ টাকা পাবার উপায় মাত্র একটি। আর তা হলো পেপাল যার কোন সাপোর্ট বাংলাদেশ এ নাই! কিন্তু আমি মনে করি না বর্তমান সময়ে এটি কোন সমস্যা। এখন আমাদের দেশে অনেক সফল ফিলানস্যার আছেন যারা বিভিন্ন উপায়ে পেপাল থেকে বাংলাদেশ এ টাকা আনেন। তাদের কাছে এ ব্যাপারে সহযোগিতা চাইলে তারা অবশ্যই আপনাকে সাহায্য করবেন। আমি অনেক মানুষকে দেখেছি যারা বিভিন্ন বাংলা ফোরাম (বিডিওএসএন) এর মাধ্যমে  দেশের সফল ফিলানস্যার কাছে পেপাল থেকে টাকা আনার জন্য সাহায্যচান। এবং আমি দেখেছি আমাদের দেশের সফল ফিলানস্যাররা কিভাবে তাদেরকে তাদের টাকা আনতে সাহায্য করেন। তাই বলছি, টাকা যদি আপনার অ্যাকাউন্ট এ থাকে তাহলে টাকা আনার জন্য খুব বেশি বেগ পেতে হবেনা। তারপরও যদি টাকা আনতে কোন সমস্যা হয় তাহলে আমিতো আছিই। তাহলে শুরু করে দিন না আজ থাকেই।

অনেক আগেই বলেছি কোন ওয়েবসাইট এ এটাই আমার ১ম বাংলা পোস্ট লেখা। কাজেই ইচ্ছা থাকা সত্তেও সব কথাগুলো গুছিয়া লিখতে পারিনি। আশা আপনারা সবাই এটিকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। পোস্টটি ভালো লাগলে বা কোথাও কোন সমস্যা মনে করলে কমেন্ট এর মাধমে জানাতে ভুলবেন না যেন। আপনাদের উৎসাহ পেলে আবার দেখা হবে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ।

comments

73 কমেন্টস

  1. অসাধারণ। এখুনি চেষ্টা করে দেখছি। আপনার সাথে যোগাযোগ করতে আগ্রহী।
    আমার ই-মেইলঃ codemaster.farhan@gmail.com

    • ধন্যবাদ।
      সাথে থাকুন। আপনার সমস্যা আমাকে এখানেই জানান। আশা করি পাশে পাবেন।

  2. লেখাটি পড়লাম খুব ভাল লাগল.চেষ্টা করে দেখি যদি কোন সমস্যা হয় তাহলে আপনার সাথে যোগাযোগ করব. আপনার এই লেখার জন্য আপনাকে ধন্যবাদ.

  3. ভাল লাগলো
    আমি কিছু সামাজিক যোগাযোগ এর কাজ করতে চাচ্ছি।
    যদি সাহায্য করেন উপকৃত হব।

  4. প্রথম লেখা হিসেবে ভালোই হয়েছে 🙂

  5. ধন্যবাদ প্রীতম ভাইকে, আমি চেষ্টা করছি, যদি কোন সমস্যা হয় আপনাকে বিরক্ত করব, মনে কিছু নিয়েন না তখন।

  6. প্রিয় ভাইয়া,
    আপনার লেখাটি আমার খুব পছন্দ হয়েছে।আপনার ইমেল আইডি টি দিলে খুব উপকৃত হতাম আমার কিছু প্রশ্ন ছিল
    । অনুগ্রহ পূর্বক আপনার ইমেল আইডি টি দিবেন খুব খুব জরুরী। আমার ইমেল আইডি : ahamedistiaque@yahoo.com

    • মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার মেইল আইডি
      pritomroy_1990@yahoo.com
      তবে আমাকে এখানে লিখলে সবাই উপকৃত হবে।
      আশা করি ব্যাপারটি বুঝতে পেরেছেন।

  7. এই ওয়েব সাইট টি খুবই কাজের। সবাই ট্রাই করে দেখুন। মাত্র ৫ ডলারের বিনিময়ে যে কোন কিছু বিক্রি করতে পারবেন 😀

  8. ভাই খুব ভালো পোস্ট। আমাকে কেউ হেল্প করবেন প্লিস………আমার একটা সফটওয়্যার দরকার যেটা বাংলা ডকুমেন্ট কে ইংলিশ এ কনভার্ট করবে। কার কাসে যদি লিঙ্ক থাকে… প্লিস……প্লিস…শেয়ার করবেন…… খুব জলদি দরকার… …

  9. ভাই আমি যে order পেয়েছি,কি ভাবে জানতে পারব?

  10. প্রীতম, আমাকে পাশের এই বাক্যটি দেখাচ্ছে। “You need to deliver your gig by May 08, 2011 to meet your deadline and get paid.”- কিন্তু বুঝতে পারছি না আমার গিগ আমি কোথায় ডেলিভার করব? তাড়াতাড়ি, বিস্তারিত জানালে উপকৃত হব। এবং আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

    • দুঃখিত ভাই, আপনাকে তারাতারি জানাতে পারি নি। আপনাকে অভিনন্দন। আপনি order পেয়াছেন। আপনাকে উক্ত তারিখের মধ্যে কাজটি জমা দিতে হবে।
      ধন্যবাদ

      • কাজ তো আমি এক্সেল আকারে অনেক আগেই ডেলিভার করে দিয়েছি। এখন দেখাচ্ছে, তের দিনের মাঝে আমার একাউণ্টে এসে জমবে। বুঝলাম না, ব্যপারটা। কেমন গোলমেলে লাগছে। বিষয়টা ব্যাখ্যা করে জানাবেন কি?

        • আপনার কাজটি ভেরিফাই হলে ১২ দিনের মধ্যে টাকা আপনার একাউন্ট অ্যা জমা পাবেন

  11. ভাই জান , আমাকে এ ব্যাপারে দয়া করে সাহায্য করেন , ভাই আমি শুধু ইন্টারনেট নিয়ে বসে থাকি , কোন কাজ পাই না ভাই , আমার মোবাইল নং -০১৭২৩১৪৯৮৩৪ , ভাই মিস দিয়েন .

  12. ভাইয়া,আমি আপনার profile দেখলাম।খুবই ভালো ভালো item।আমাকে কি কয়েকটা দেয়া যাবে?
    আমি এগুলো post করবো না।শুধু শেখার জন্য।আমি নতুন এবং শেখার জন্য এই help টা করবেন
    আশা করি।

  13. আপনি নিজে পেপল থেকে কি পদ্ধতিতে পেপল থেক টাকা ওঠিয়েছেন শেয়ার করুন প্লিজ

  14. প্রিয় ভাইয়া,
    আমি অনেক দিন থেকে অনলাইনে ইনকাম এর চেস্টা করছি কিন্ত পারছিনা আমাকে এ ব্যাপারে দয়া করে সাহায্য করেন , আমার মোবাইল নং -০১১৯১৬৭১৫৩০ ভাই আপনার মোবাইল অথবা ইস্কাইপি আইডি দিলে আপনার সাথে আমি যোগাযোগ করতে পারবো আমার ইন্টারনেট ব্যন্ড উইথ খুব কম ও স্লো ।delwar1352@gmail.com

  15. ভাইয়া,
    শুধু জুমলা শিখে কি জুমলা সাইট তৈরি করা যায়??? নাকি html,css, php, mysql etc শিখা লাগবে???
    আমি html মোটামুটি পারি, এখন জুমলা শিখলে কি professional way তে জুমলা সাইট তৈরি করতে পারব???

  16. ভাই, যারা কাজের অর্ডার পোস্ট করেছে সেগুলো দেখার উপায় কী?

  17. আমার কাছে ইবে’তে ক্লিকব্যাংক এর প্রডাক্ট বিক্রির বিষয়ে ইন্টরনেট থেকে ডাউনলোড করা একটি ইবুক আছে। আমি কি তা বায়ারকে দিতে পারি সরাসরি নাকি নিজের বানানো ইবুক দিতে হবে।

  18. Vhaiya, khob valo laglo. onek kicho jante parlam. ami outsourcing a kag korte chai, kinto kibabe, kotha theke soro korbo bojhte parche na. apni ki amake ekto help korben. ami graphics desinger e job korche.
    mali_261980@yahoo.com
    01674371564

  19. ভাই description এ কি লিখব বুজতে পারছি না। প্লিজ হেল্প করুন।

  20. আমি এক্জন হোমিও ডাক্তার। আমি কম্পিউটার খুব কম জানি। ইন্টার্নেট সম্পর্কে কিচুই জানিনা। আমি কিভাবে এবং খুব সহজে আয় করতে পারব ?

  21. ভাই আমি এই বিষয়ে আগ্রহী । আমি সব জানতে চাই ।দয়া করে আপনার নাম্বার টা মেইল করুন ঃ nirjhor97@yahoo.com .এ ।

  22. আজ কে যে কয়টা ব্লগ পড়লাম সব কয়টার রাইটার ই প্রীতম …
    সব থেকে মজার ব্যাপার হল আমার নাম ও প্রীতম।।:lol:

  23. কিভাবে আপনার প্রোফাইল making করেছেন তা যদি বিশতারিত জানাতেন খুব উপকার হত

  24. ভাই আমি এই বিষয়ে আগ্রহী । কি লিখব বুজতে পারছি না। প্লিজ হেল্প করুন। আমি নতুন এবং শেখার জন্য আমাকে
    হেল্প করবেন প্লিস ভাইয়া ।দয়া করে আপনার নাম্বার টা মেইল করুন ………furiya10@gmail.com

  25. Pritam vai ami aji fiverr e account khullam, profile o complite korsi but kivabe paypal account add korbo . Paypal toh bd te support korena to kivabe ami tk uthabo.please bistarito janaben. Mostly kivabe paypal account add korbo fiverr er sathe. proyojone :-owahid96@gmail.com

  26. আজ আমি fiverr.com এ একটা একাউন্ট খুললাম profile ও কমপ্লিট করলাম কিন্তু পেপ্যাল একাউন্ট যোগ করব কিভাবে প্লিজ জানাবেন :-owahid96@gmail.com

  27. ভাই আমি ফেসবুক লাইক এর জন্য কাজ করি । আমি অর্ডার পাই কিন্তু তা পুরন করতে পারিনা সেই জন্য আমাকে তা বিক্রি করে দিতে হয় মাত্র ৯০ টাকায় । আপনি যদি আমাকে সাহায্য করতেন তাহলে আমি fiverr থেকে আয় করতে পারতাম ।

  28. Just wish to say your article is as astounding. The clearness in your post is simply cool and i could assume you’re an expert on this subject. Fine with your permission allow me to grab your RSS feed to keep up to date with forthcoming post. Thanks a million and please carry on the gratifying work.

  29. I’m really impressed with your writing skills as well as with the layout on your blog. Is this a paid theme or did you customize it yourself? Anyway keep up the nice quality writing, it is rare to see a nice blog like this one today..

  30. hey there and thank you for your information – I have certainly picked up anything new from right here. I did however expertise several technical issues using this site, as I experienced to reload the website many times previous to I could get it to load correctly. I had been wondering if your web host is OK? Not that I am complaining, but sluggish loading instances times will very frequently affect your placement in google and can damage your quality score if ads and marketing with Adwords. Well I’m adding this RSS to my e-mail and can look out for a lot more of your respective intriguing content. Ensure that you update this again soon..
    see

  31. I’m not sure where you are getting your information, but great topic. I needs to spend some time learning more or understanding more. Thanks for great info I was looking for this info for my mission.

  32. It is appropriate time to make some plans for the future and it is time to be happy. I’ve read this post and if I could I desire to suggest you some interesting things or advice. Perhaps you can write next articles referring to this article. I desire to read even more things about it!
    this contact form

  33. hello there and thank you for your information – I have definitely picked up something new from right here. I did however expertise a few technical issues using this website, since I experienced to reload the site many times previous to I could get it to load correctly. I had been wondering if your web hosting is OK? Not that I’m complaining, but sluggish loading instances times will very frequently affect your placement in google and could damage your high quality score if ads and marketing with Adwords. Well I’m adding this RSS to my e-mail and could look out for a lot more of your respective intriguing content. Make sure you update this again very soon..
    check my site

  34. We are a group of volunteers and starting a new scheme in our community. Your site offered us with valuable info to work on. You’ve done an impressive job and our whole community will be thankful to you.
    advice

  35. কেন fiverr থেকে আমাদের gig denied করছে । তা যদি আপনি জানেন তাহলে আপনি একটু share করবেন কি ?

  36. আমি 16 বৎসর যাবৎ কমিন্পউটারে কাজ করছি। অনেকের মুখে শুনেছি যে, ইন্টারনেটের মাধ্যমে ডলার আয় করা যায়। কিন্তু চেষ্টা করে যাচ্ছি যে, কিভাবে ইন্টারনেটের মাধ্যমে ডলার আয় করা যায়। অনেক চেষ্টা করেও সফল হতে পারেনি। তাই আমাকে বিস্তারিতভাবে ই-মেইল এর মাধ্যমে কিছু মতামত দিলে খুশি হব এবং আপনার নিকট সারাজীবন কৃতজ্ঞ থাকিব।

  37. character In my opinion any usable alternative have to be located more rapidly instead of to help later. will depend on stock sets after some time, certainly not upward. Shrinking can be an ever before found demanding Having stock অনলাইনে ঘরে বসে সহজেই আয় করুন Fiverr এর মাধ্যমে : বিজ্ঞান ☼ প্রযুক্তি is usually a tough company. Compared to various other Shrinking is actually an ever before current problem. Spoilage is going to take place effortlessly the greater period bags are inside the keep. Is actually new items coach factory typically getting announced in to the Jordan Kors Totes current day convenience retail outlet, obsolescence Eileen Kors Electric outlet On the web isinvestment strategies, the price of the and you may undoubtedly Maintaining stock is a challenging coach factory business. As opposed to some other purchases, the value of your stock crashes as time passes, definitely not upward. be a success. Fall short advertising online without subject what amount you are working, the actual Michael Kors Shop possibilities from being successful will probably be lean.

  38. ভাই আমি Business card gigs add করব কিন্তু বুঝতে পারছিনা যে কিভাবে করব। মানে আমার তৈরী করা কোন কার্ড এর ছবি তুলে কি jpg ফাইলে সেভ করে add করব নাকি কোন ওয়েবসাইটে এর gig পা্ওয়া যাবে জানাবে প্লিজ! প্লিজ! প্লিজ! প্লিজ!

  39. quite a long time agedguarantee towards the wages low-cost oakley sun shades while using bank. Within this applying, put in addition to a top notch availability of revenue. affordable oakley glasses electric outlet Having aid of your an engaged bank account in a few reputable financial institution with the hard cash will probably be credit score to your people when you are18 , preserve nationality on the location from where they are private offers while using unexpected economical ab exercises and price with impending repaymants. I’m guaranteed that’s the right thing to carry out for maqui berry farmers, nonetheless I’m not certain it’s the right thing to accomplish with the surroundings. The actual Clean Water Recovery Take action associated with Two thousand and seven would broaden the particular authority with the Epa as well as the Corp of Armed service Entrepreneurs further than navigable ocean plus put as well power above soil rich waters. This offers them the ability to manage activities of which put contaminants through run off, air-borne pollutants from our landfills in addition to sewage lagoons flee via bug sprays, as well as compound manure. Plus your pesticide products available today are generally amongst Ten along with 100 periods stiffer as opposed to those bought from 1974. Approximately 85-90% associated with inorganic sprays used by farming in no way get to aim for microorganisms, but instead spread in the air flow, soil, plus waters. 1 / 3 from the water wells examined with California’s San Joaquin Area around ’88 enclosed the insecticide DBCP during quantities Significantly more than the maximum allowed regarding safe and sound sipping water-more than a decade just after it’s actually use ended up being banned. Ninety-five per-cent Oakeyley Sunglases Wholesal off fresh water in the world is usually ground water. The typical amount of time groundwater remains to be inside an aquifer will be One particular,300 decades, as opposed to 16 days to weeks for riv h2o. This implies correct a permanent project for instance prevention is the best Oakeyley Sunglases Wholesal remedy, Rates suggest that almost Just one.Your five million people absence harmless mineral water Definitely, the down sides regarding water pollution develop the functions for you to disrupt life using a planet-wide groundwork. r World environmental fall Oakeyley Sunglases Wholesal is possible. We can’t identified sooner rather then to missedneglect groundwater air pollution regardless of fiscal repercussions to help farming. Being a character In my opinion a new Oakeyley Sunglases Wholesal doable remedy need to be .

    • অামি Fiverr থেকে টাকা তুলতে পারছি না। plz help করুন।

  40. vi, kmn asan? Amer aktu question ar aktu answer dan plz?

    kivaba ami fiverr ar serch ar protoma jata pari and valo sell pata pari amer akkabara new profile.kother kotha ami 1000 facebook like sale korbo so clientes jodi amer keyword diya serch daye jamon “I will add 1000 facebook likes” takhon amer gig ta aga asba. somostoo facebook like ar gig ar aga asba tahola amaka ki korta hoba and ki korla ami sober aga asta perbo.Thanks

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.